দ্যা মেইল বিডি / খবর সবসময়

; ;

দ্যা মেইল বিডি ডট কম

তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত অনলাইন পত্রিকা, নিবন্ধন নং- ১১

মানিকছড়ি (খাগড়াছড়ি) প্রতিনিধি: বেসরকারি উন্নয়ন সংস্থা কারিতাস সিপিপি পিএইপি-২ প্রকল্পে’র আওতায় মানিকছড়ি উপজেলার ৪৫জন পশুপালন উপকারভোগীর মাঝে কৃষি উপকরণ হিসেবে ছাগল, শুকর, মুরগি, শীতকালীন সবজি ও ভার্মি কম্পোস্ট সার কৃষি উপকরণ হিসেবে বিতরণ হয়েছে।

১৪ ও ১৫ ডিসেম্বর কারিতাস মানিকছড়ি উপজেলার সিপিপি পিএইপি-২ প্রকল্প’র বিভিন্ন পাড়া পর্যায়ের প্রশিক্ষণ প্রাপ্ত ৪৫ জন পশুপালন কৃষান-কৃষানীর মাঝে কৃষি উপকরণ হিসেবে ৪২টি ছাগল, ৩টি শুকুর, ৪৭টি মুরগি, ভার্মি কম্পোস্ট সার উৎপাদনের জন্য সিমেন্ট রিং ৩৪টি, কেঁচো ৪ হাজার ১শ ৫৭টি, ২২কেজি সবজি বীজ ও নিরাপত্তার জন্য ১১টি তেরপাল বিতরন করা হয়েছে।

পাড়া পর্যায়ে উক্ত কৃষি উপকরনকালে উপস্থিত ছিলেন, সিপিপি পিএইপি-২ প্রকল্প’র জুনিয়র কর্মসূচী কর্মকর্তা নেছারুল আলম খান, মাঠ কর্মকর্তা মো. সোলায়মান ও মাঠ সহায়ক মিল্টন বিশ্বাস, পংমে মারমা, আবাইশি মারমা ও হিমেল চাকমা প্রমুখ।

এ সময় তারা বলেন, Fair Ecological Transition বাস্তবায়নে পশুপালের পাশাপাশি কৃষির আধুনিক প্রযুক্তির কোন বিকল্প নেই বলে মন্তব্য করেন তারা। পশুকে ঠান্ডা থেকে রক্ষা করতে মাচা তৈরি করা ও রোগবালাই থেকে নিরাপদ রাখতে অবশ্যই নিয়মিত ভ্যাকসিন প্রদানের পরামর্শ দেন। সেই সাথে যত্নসহকারে পশুপালন, বাড়ির আঙ্গিনায় সবজি চাষ করে পারিবারিক চাহিদা পূরণের পাশাপাশি ও ভার্মি কম্পোস্ট সার উৎপাদক করে পারিবারিকভাবে বাড়তি আয়ের বিভিন্ন কৌশল সম্পর্কে প্রকল্পের উপকারভোগীদের পরামর্শ দেন।

Share.
Leave A Reply

মোঃ আব্দুল আওাল হিমেল
প্রকাশক ও সম্পাদক 
দ্যা মেইল বিডি ডট কম
মোবাইল: +৮৮০ ১৩১৪-৫২৪৭৪৯
ইমেইল: themailbdnews@gmail.com
ঠিকানা: ১০২/ক, রোড নং-০৪, পিসি কালচার হাউজিং সোসাইটি, শ্যামলী, ঢাকা-১২০৭

নিউজরুম: +৮৮০ ১৩১৪-৫২৪৭৪৯
জরুরী প্রয়োজন অথবা টেকনিক্যাল সমস্যা: +৮৮০ ১৮৩৩-৩৭৫১৩৩

© 2024 Themailbd.com. Designed and developed by Saizul Amin.
Exit mobile version