তীব্র দাবদাহ জাতীয় খরা সতর্কতা জারি করেছে চীন সরকার

দাবানলের বিরুদ্ধে যুদ্ধ ও ইয়াংসি নদীর অববাহিকাজুড়ে তীব্র দাবদাহের কবল থেকে ফসল রক্ষায় বিভিন্ন পদক্ষেপ নেওয়ার পাশাপাশি চীন চলতি বছরের প্রথম জাতীয় খরা সতর্কতা জারি করেছে।

বার্তা সংস্থা রয়টার্স জানায়,কয়েক সপ্তাহ ধরে দক্ষিণপশ্চিমের সিচুয়ান প্রদেশ থেকে ইয়াংসি নদীর অববাহিকার সাংহাই পর্যন্ত তীব্র গরম অনুভূত হওয়ার পর বৃহস্পতিবার রাতে জাতীয় ‘ইয়েলো অ্যালার্ট’ জারি করা হয়।

আবহাওয়ার এ বিরূপ পরিস্থিতির জন্য দেশটির সরকারি কর্মকর্তারা বারবার বৈশ্বিক জলবায়ু পরিবর্তনকে দায়ী করে আসছেন। বেইজিংয়ের স্কেল অনুযায়ী সতর্কতার এ মাত্রা তৃতীয় ধাপের।

বৃহস্পতিবার দেশটির রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা শিনহুয়া জানায়, মধ্য চীনের ইয়াংশি প্রদেশে ইয়াংসি নদীর গুরুত্বপূর্ণ বন্যা অববাহিকা পোইয়াং হ্রদ খরার কারণে বছরের এই সময়ে স্বাভাবিক আকারের চেয়ে হ্রাস পেয়ে এখন এক চতুর্থাংশ হয়ে গেছে।

শুক্রবার দেশটির রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম সিসিটিভি জানায়, দক্ষিণপশ্চিমাঞ্চলীয় চংশিংয়ের ৩৪টি কাউন্টিজুড়ে বয়ে যাওয়া ৬৬টির মতো নদী শুকিয়ে গেছে।চলতি বছর চংশিংয়ে স্বাভাবিকের চেয়ে ৬০ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে এবং বেশ কয়েকটি জেলায় মাটির আর্দ্রতা মারাত্মভাবে হ্রাস পেয়েছে।

চীনের আবহাওয়া ব্যুরোর তথ্য অনুযায়ী, চংশিংয়ের নগর কেন্দ্রের উত্তরের বেইবেই জেলায় বৃহস্পতিবার ৪৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে। শুক্রবার সকালে দেশটির সবচেয়ে উষ্ণতম ১০টি এলাকার মধ্যে ছয়টিই চংশিংয়ে ছিল। অঞ্চলটির বিশান জেলার তাপমাত্রা ইতোমধ্যে ৩৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি পৌঁছে গেছে।

চংশিং অঞ্চলের পার্বত্য এলাকায় ও বনগুলোতে দাবানল দেখা দেওয়ায় দমকলকর্মীরা উচ্চ সতর্ক অবস্থায় আছেন। অঞ্চলটিতে হিটস্ট্রোকের সংখ্যাও বেড়ে গেছে বলে রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম জানিয়েছে।

ক্ষতির শঙ্কার মধ্যে থাকা ফসল রক্ষার জন্য চংশিং কৃষি ব্যুরো বিশেষজ্ঞদের টিম গঠন করেছে এবং শরতে ফসল কাটার আগে ক্ষতি পূরণের জন্য রোপণ সম্প্রসারিত করেছে।চীনের পানি সম্পদ মন্ত্রণালয় খরা কবলিত কৃষি অঞ্চলগুলোতে পালা করে কে কখন পানি সরবরাহ পাবে তা নির্ধারণ করে দেওয়ার নির্দেশনা দিয়েছে।

দ্যা মেইল বিডি/খবর সবসময়

 

 

Share.
Leave A Reply

Exit mobile version