অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে (৭৩) পার্লামেন্টে এমপিদের ভোটে শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর সরকারবিরোধী বিক্ষোভকারীরা রাজধানী কলম্বোর রাস্তায় পুনরায় জড়ো হয়েছেন। তারা বলেছেন, তারা তাদের কয়েক সপ্তাহব্যাপী চলা বিক্ষোভ চালিয়ে যাবেন। কারণ রনিল তাদের প্রেসিডেন্ট নন এবং জনগণের রায়ে নির্বাচিত নন।

বুধবার কয়েকশ’ বিক্ষোভকারী কলম্বোর ‘গোতাগোগামা’ সাইটে পুনরায় জড়ো হয়েছে। গেল সপ্তাহেই এই একই জায়গায় গোতাবায়া রাজাপাকসে প্রেসিডেন্ট পদ থেকে পদত্যাগ করলে বিক্ষোভকারীরা নিজেদের সাফল্য উদযাপন করেছিলেন।গোতাগোগামায় জড়ো হওয়া জনতার উদ্দেশে দেওয়া ভাষণে বিক্ষোভকারীদের নেতা ছয়বারের সাবেক প্রধানমন্ত্রী রনিলকে দেশটির নতুন প্রেসিডেন্ট হিসেবে মেনে নিতে অস্বীকৃতি জানান। বিক্ষোভকারীরা বরং দেশটির চলমান অর্থনৈতিক এবং রাজনৈতিক সংকটের জন্য রনিলও আংশিক দায়ী বলে অভিযোগ করেন।

বুধবার ইন্টার ইউনিভার্সিটি স্টুডেন্ট ফেডারেশনের নেতা ওয়াসান্থা মুদালিগে উপস্থিত বিক্ষোভকারীদের উদ্দেশে বলেন, আপনারা জানেন পার্লামেন্ট আজ একজন নতুন নেতা নির্বাচিত করেছে। কিন্তু এই প্রেসিডেন্ট আমাদের কাছে নতুন নন। এটা জনগণের রায় না।

তিনি আরও বলেন, আমরা ৬৯ লাখ ভোট পাওয়া গোতাবায়া রাজাপাকসেকে ক্ষমতা থেকে তাড়াতে সক্ষম হয়েছি। কিন্তু রনিল বিক্রমাসিংহে এখন পেছনের আসন থেকে এসে ক্ষমতায় বসেছে। রনিল আমাদের প্রেসিডেন্ট নন… জনতার রায় রাস্তায় আছে।

এ ছাড়া বিক্ষোভকারীরা রনিলের বিরুদ্ধে অভিযোগ করেছে, তিনি রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীদের পরাজিত করতে প্রভাবশালী রাজাপাকসে পরিবারের সঙ্গে আঁতাত করেছে। এর আগে গত মাসে গোতাবায়া রাজাপাকসে আন্দোলনের মুখে তৎকালীন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে পদত্যাগ করলে রনিলকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন। এরপর চলতি জুলাইয়ে বিক্ষোভের মুখে গোতাবায়া রাজাপাকসে নিজে দেশ থেকে পালিয়ে গেলে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হন রনিল। যদিও বিক্ষোভকারীরা দেশ শাসনকারী রাজাপাকসে এবং তাদের সংশ্লিষ্টদের পদত্যাগ দাবি করে আসছিলেন।

প্রসঙ্গত, বুধবার জনগণের কাছে জনপ্রিয় না হলেও শ্রীলঙ্কার পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠ সদস্য অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহেকেই দেশটির নতুন প্রেসিডেন্ট হিসেবে বেছে নিয়েছেন। ১৩৪ এমপির ভোট পেয়ে রনিল প্রেসিডেন্ট নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী দুল্লাস আলাহাপেরুমা পান ৮২ ভোট। আর বামপন্থি ন্যাশনাল পিপলস ফোর্সের অনুরা কুমারা দিসানায়েক পেয়েছেন মাত্র ৩ ভোট।    সূত্রঃ আল-জাজিরার

Share.
Leave A Reply

Exit mobile version