দ্যা মেইল বিডি / খবর সবসময়

; ;

দ্যা মেইল বিডি ডট কম

তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত অনলাইন পত্রিকা, নিবন্ধন নং- ১১

এবারের ঈদ যাত্রায় সর্বোচ্চ দুর্ঘটনা ও মৃত্যুর ঘটনা ঘটেছে। এবারের ঈদুল আজহার আগে-পরে ৩১৯টি সড়ক দুর্ঘটনায় মারা গেছেন ৩৯৮ জন। আহত হয়েছেন ৭৭৪ জন। এ তথ্য জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

মঙ্গলবার (১৯ জুলাই) ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি আয়োজিত সংবাদ সম্মেলনে সংগঠনের প্রতিবেদনে উঠে আসা এ তথ্য জানান সমিতির মহাসচিব মোজ্জাম্মেল হক চৌধুরী।

এ সময় রেল ও নৌপথ মিলিয়ে দুর্ঘটনায় মারা গেছেন ৪৪০ জন। সব মিলিয়ে আহত ৭৯১ জন। গত ঈদুল আজহার তুলনায় সড়ক দুর্ঘটনা ২৪.৭৬ শতাংশ এবং নিহত ৩১.৪১ শতাংশ বেড়েছে। বিগত ৭ বছরের তুলনা করলে এবারের ঈদেই সড়কে দুর্ঘটনা ও প্রাণহানি সর্বোচ্চ।করোনা না থাকার কারণে এবার ঈদে বেশি মানুষের যাতায়াত হয়। রাজধানী থেকে প্রায় ১ কোটি ২০ লাখ এবং ৪ কোটি মানুষ আন্তঃজেলায় যাতায়াত করেছে।’

এবারও দুর্ঘটনার শীর্ষে রয়েছে মোটরসাইকেল, এবারের ঈদে ১১৩টি মোটরসাইকেল দুর্ঘটনায় ১৩১ জন নিহত, ৬৮ জন আহত হয়েছেন। যা মোট সড়ক দুর্ঘটনার ৩৫.৪২ শতাংশ ও নিহতের ৩২.৯১ শতাংশ। দুর্ঘটনায় আক্রান্ত ১৫৭ জনই ছিলেন চালক। এর মধ্যে নিহত হয়েছেন ১২৪ জন।

তিনি আরও বলেন, বিশ্লেষণে দেখা গেছে, মোট যানবাহনের ২৯.০৩ শতাংশ মোটরসাইকেল, ২৩.১৮ শতাংশ ট্রাক-পিকআপ-কাভার্ডভ্যান-লরি, ৫.৬২ শতাংশ কার-মাইক্রো-জিপ, ৩.৯৮ শতাংশ নছিমন-করিমন-ট্রাক্টর-লেগুনা-মাহিন্দ্রা, ১১.৪৭ শতাংশ অটোরিকশা, ৯.৩৬ শতাংশ ব্যাটারিচালিত রিকশা-ইজিবাইক-ভ্যান-সাইকেল ও ১৭.৩৩ শতাংশ বাস দুর্ঘটনায় পড়েছিল।

সংবাদ সম্মেলনে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এবং সেইফ রোড অ্যান্ড ট্রান্সপোর্ট অ্যালায়েন্স (শ্রোতা)-এর সভাপতি ড. হোসেন জিল্লুর রহমান বলেন, ‘নানা উদ্যোগ নেয়ার পরও সড়ক দুর্ঘটনা ঊর্ধ্বমুখী। এ সময়ে সড়কে নিরাপত্তাহীনতা অন্যতম একটি মানবিক বিপর্যয়। আমরা বন্যা ও প্রাকৃতিক বিপর্যয় নিয়ে বলি। কিন্তু সড়ক দুর্ঘটনা নিয়ে তেমন কিছু করছি না। এর ভয়াবহতা ও ব্যাপকতা বেড়েই চলেছে। মুন্সীগঞ্জের ভয়াবহতা সবাই দেখেছেন। এখন আমাদের বড় ধরনের উপলব্ধির প্রয়োজন রয়েছে।

দ্যা মেইল বিডি/খবর সবসময়

 

 

Share.
Leave A Reply

মোঃ আব্দুল আওাল হিমেল
প্রকাশক ও সম্পাদক 
দ্যা মেইল বিডি ডট কম
মোবাইল: +৮৮০ ১৩১৪-৫২৪৭৪৯
ইমেইল: themailbdnews@gmail.com
ঠিকানা: ১০২/ক, রোড নং-০৪, পিসি কালচার হাউজিং সোসাইটি, শ্যামলী, ঢাকা-১২০৭

নিউজরুম: +৮৮০ ১৩১৪-৫২৪৭৪৯
জরুরী প্রয়োজন অথবা টেকনিক্যাল সমস্যা: +৮৮০ ১৮৩৩-৩৭৫১৩৩

© 2024 Themailbd.com. Designed and developed by Saizul Amin.
Exit mobile version