চাকুরির ভুয়া বিজ্ঞপ্তি প্রকাশ করে অভিনব কায়দায় প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎকারী চক্রের তিন সদস্যকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) এর গোয়েন্দা মিরপুর বিভাগ।

গ্রেফতারকৃতরা হলো মোঃ আজিজুল হাসান ওরফে এমরান, বিউটি আক্তার ও মোঃ কবির উদ্দিন পিয়াস।

বুধবার (১৩ জুলাই ২০২২) মিরপুর এলাকায় অভিযান পরিচালনা করে তাদেরকে গ্রেফতার করে ডিবি পুলিশ।

আজ বৃহস্পতিবার (১৪ জুলাই ২০২২) বিকালে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে সদ্য পদায়িত অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ, বিপিএম (বার), পিপিএম (বার) উপস্থিত সাংবাদিকদের সামনে এ সংক্রান্তে বিস্তারিত তুলে ধরেন।

তিনি বলেন, গোয়েন্দা পুলিশের নিকট তথ্য আসে কিছু অসাধু ব্যক্তি পত্রিকায় চাকুরির নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে প্রতারণার মাধ্যমে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নিচ্ছে। এমন তথ্যের ভিত্তিতে কাজ শুরু করে মিরপুর জোনাল টিম। এক পর্যায়ে গোয়েন্দা তথ্য ও প্রযুক্তির সহায়তায় এ চক্রটিকে শনাক্ত করে গ্রেফতার করে ডিবি পুলিশ।

গ্রেফতারকৃতদের প্রতারণার কৌশল সম্পর্কে গোয়েন্দা প্রধান বলেন, এ অসাধু চক্রটি আমেরিকার বেসরকারি গোয়েন্দা সংস্থা ফেয়ারফ্যাক্স এর অর্থায়নে “ফেয়ারফ্যাক্স বাংলাদেশ প্রকল্প” নামে ৬৪৭২ টি পদের বিপরীতে পত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে। তারা আবার “বাংলাদেশ প্রতিবন্ধি কল্যাণ ট্রাস্ট” নামের প্রতিষ্ঠানে ১৯৪৪ টি পদের বিপরীতে নিয়োগের জন্য নিজস্ব ওয়েব সাইটে বিজ্ঞপ্তি প্রকাশ করে যা সামাজিক মাধ্যমসহ বিভিন্ন পত্রিকায় প্রকাশিত হয়। উভয় বিজ্ঞপ্তিতে তাদের দেওয়া নির্ধারিত ব্যাংক অ্যাকাউন্টে আগ্রহী প্রার্থীকে ১৫০-৫০০ টাকার পে অর্ডার করার জন্য বলে। চাকুরি প্রত্যাশীরা নির্ধারিত ফি পরিশোধ করে আবেদন করলে কিছুদিন পর কোন একটা কারণ দেখিয়ে সেই নিয়োগ বিজ্ঞপ্তি স্থগিত করে দিয়ে পুনরায় বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলে আবার পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করে। এভাবে তারা অভিনব কায়দায় প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ করে আসছে।

তিনি বলেন, বিজ্ঞপ্তিতে তারা বাংলাদেশ সরকার কর্র্তক অনুমোদিত বলে উল্লেখ করে এবং একটি ভুয়া নিবন্ধন নম্বরও ব্যবহার করে। আর প্রতিষ্ঠানের ঠিকানা হিসেবে মিরপুরের যে ঠিকানাটি ব্যবহার করে সেটিও ভুয়া। ওই ঠিকানায় বসবাসকারী আমেরিকা প্রবাসী তিনি এ সংক্রান্তে কাফরুল থানায় একটি সাধারণ ডায়েরিও করেছেন। বাস্তবে “ফেয়ারফ্যাক্স বাংলাদেশ প্রকল্প” ও “বাংলাদেশ প্রতিবন্ধি কল্যাণ ট্রাস্ট” নামে কোন প্রতিষ্ঠান নেই।

ডিবি কর্মকর্তা বলেন, গ্রেফতারকৃতদের হেফাজত থেকে বেআইনিভাবে পরিচালিত “ফেয়ারফ্যাক্স বাংলাদেশ প্রকল্প” ও “বাংলাদেশ প্রতিবন্ধি কল্যাণ ট্রাস্ট” এই দুটি বেসরকারি প্রতিষ্ঠানের নামে গঠণতন্ত্র, কার্য নির্বাহী কমিটির ঘোষণা পত্র, প্যাড, প্রত্যয়ন পত্র, অংশীদারি চুক্তিনামা, পত্রিকায় প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তি, জরুরি নোটিশ, পে-অর্ডার, ভর্তি ফরম, ভিজিটিং কার্ড ও নগদ ১৯ লক্ষ টাকা উদ্ধারমূলে জব্দ করা হয়েছে।

দ্যা মেইল বিডি/খবর সবসময়

 

 

Share.
Leave A Reply

Exit mobile version