সারাদেশে গ্রাম আদালত চালু করা হবে, অর্থায়নে  সহায়তায়  আগ্রহী ইউরোপীয় ইউনিয়ন বলে জানিয়েছেন এলজিআরডিমন্ত্রী মো. তাজুল ইসলাম।

আজ সচিবালয়ে স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলামের সঙ্গে সাক্ষাৎ করেন ইইউ-এর রাষ্ট্রদূত চার্লস হোয়াটলি। সাক্ষাৎ শেষে মন্ত্রী সাংবাদিকদের এ তথ্য জানান।তিনি বলেন, এক্টিভেটিং ভিলেজ কোর্ট গ্রাম আদালত সক্রিয়করণ, এটিতে ইউরোপীয় ইউনিয়নসহ ইউরোপের আরও কয়েকটি দেশ অর্থায়ন করে। সারা বাংলাদেশে আমরা একসঙ্গে ভিলেজ কোর্ট চালু করতে চাচ্ছি।এই প্রকল্পে আর্থিক সাহায্যের জন্য ইউরোপীয় ইউনিয়ন ২৮ দশমিক ৩৭ মিলিয়ন ডলার সহায়তা দেবে বলে জানিয়েছে তারা। আর ২৫ মিলিয়ন ডলার দেবে বাংলাদেশ সরকার।সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা সারাদেশে একসঙ্গে এই ভিলেজ কোর্ট চালু করব।

গ্রাম আদালতের উপকারিতা সম্পর্কে তিনি বলেন, গ্রামে ছোটখাটো সমস্যা হলেই মানুষ মামলা-মোকদ্দমা করতে যায়। এতে উভয়পক্ষই ক্ষতিগ্রস্ত হয়। অনেক সময় ব্যয় হয়, কোর্টের ওপর চাপ পড়ে। গ্রাম আদালত হলে বিষয়গুলো সেখানেই সমাধান করা যাবে।

সাক্ষাতে আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে কোনো আলোচনা হয়েছে কিনা- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এ বিষয়ে আলোচনা করার তো তার কথা না। আর আমিও এতে কেন পার্টিসিপেট করব? জাতীয় নির্বাচন আমাদের দেশের নির্বাচন। আমরা হয়তো ব্যক্তিগতভাবে কোনো কোনো বিষয় শেয়ার করতে পারি। তবে নির্বাচন নিয়ে বাইরের কেউ কথা বলুক, এটা আমি নিজেও পছন্দ করি না। এটি আমার দেশের মর্যাদার বিষয়।

দ্যা মেইল বিডি/খবর সবসময়

 

 

Share.
Leave A Reply

Exit mobile version