দ্যা মেইল বিডি / খবর সবসময়

; ;

দ্যা মেইল বিডি ডট কম

তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত অনলাইন পত্রিকা, নিবন্ধন নং- ১১

অামিনুল হক, সুনামগঞ্জ :

দ্বিতীয় বারের মতো বন্যা পরিস্থিতির মোকাবিলায় সুনামগঞ্জ জেলা। সুনামগঞ্জে বুধবার সকাল থেকে সুরমার পানি বিপদসীমার ১৫ সেন্টিমিটার থেকে বেড়ে ২৩ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।
সুরমা নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হওয়ায় নদীর কূল উপচে নিম্নাঞ্চলে প্লাবিত হচ্ছে। ফলে বন্যা পরিস্থিতি অবনতি হচ্ছে। জেলার নিম্নাঞ্চলের বাসিন্দারা নিরাপদ আশ্রয়ে সরে আসা জরুরী বলে মনে করছেন জেলার সচেতন নাগরিক বৃন্দ।
গত কয়েকদিন দেশে ও পাহাড়ি ঢলে উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলের পানিতে সুনামগঞ্জে নদনদীর পানি মঙ্গলবার কমলেও বুধবার সকাল থেকে আবারও বৃদ্ধি পেয়েছে।
পানিতে সড়ক ডুবে থাকায় জেলা সদরের সাথে উপজেলার সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। এছাড়াও নিন্মাঅঞ্চলের শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে পানি উঠায় পাঠ্যদান বন্ধ রয়েছে। চরম দুর্ভোগে ররেছে দিনমজুর ও অসহায় গরীব মানুষ। সুনামগঞ্জ পৌর শহরের উত্তর আরপিন নগর,পাঠান বাড়ি, বড়পাড়া, সাহেববাড়ি, আপরিপনগর পুরানপাড়া সড়কে পানি উঠে গেছে। শহরের নিকটবর্তী এলাকা বড়ঘাট, লক্ষনশ্রী, কুতুবপুর, অচিন্তপুর, রাজারগাও, বৈঠাখালী, লালপুর রাধানগর, ইব্রাহিমপুর, সদর গড় এলাকার লোকজন পানিবন্ধি।


এছাড়াও , জেলার তাহিরপুর, জামালগঞ্জ, ধর্মপাশা, দিরাই, শাল্লা, জগন্নাথপুর উপজেলার নিন্মাঞ্চল ও সীমান্ত এলাকায় পানি বৃদ্ধি পাওয়ার ও বৃষ্টির কারনে নিন্ম আয়ের মানুষ চরম দুর্ভোগের শিকার হচ্ছে। সড়কে পানি উঠায় জেলা সদরের সাথে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে উপজেলা গুলোর। এতে করে জেলা ও উপজেলা সদরে আসতে গিয়ে নৌকা দিয়ে পাড়া পাড় হতে হচ্ছে মানুষজনকে।
নিন্মাঅঞ্চলের শিক্ষা প্রতিষ্ঠানে পানি প্রবেশ করায় শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান বন্ধ করতে হচ্ছে বাজার গুলোতেও পানি উঠেছে। এদিকে পানি বৃদ্ধি পাওয়া জেলার ১৫টি কমিউনিটি ক্লিনিক পানিতে তলিয়ে গেছে।
তাহিরপুর উপজেলার দক্ষিণ শ্রীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলী আহমদ মোরাদ জানান,পানি বাড়তে শুরু করেছে। বারী বৃষ্টিপাত থাকায় পানি আরও বাড়বে। পানি বৃদ্ধি অব্যাহত থাকায় জেলার নিম্নাঞ্চলে আবারও বন্যা পরিস্থিতির আশঙ্কা দেখা দিয়েছে।
তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের কৃষি বিষয়ক সম্পাদক করুনা সিন্ধু চৌধুরী বাবুল জানান, টানা বৃষ্টি ও নেমে আসা পাহাড় ঢলের পানিতে উপজেলার আনোয়ারপুর এলাকা, তাহিরপুর-বাদাঘাট সড়ক ও পাশ্ববর্তী উপজেলার শক্তিয়ারখলা বাজারে সামনে একশত মিটার (দূর্গাপুর) ও বাঘ মারা এলাকার সড়ক পানিতে ডুবে যাওয়ার যানবাহন চলাচল বন্ধ রয়েছে। জরুরি প্রয়োজনে মানুষজন নৌকা দিয়ে চলাচল করছে।
সুনামগঞ্জ ও ভারতের মেঘালয়ে মাঝারি ও ভারী বৃষ্টি হচ্ছে। টানা বৃষ্টিপাত ও উজান থেকে নেমে আসা পানিতে সুনামগঞ্জের নদীর পানি বৃদ্ধি পেয়েছে বলে জানান, সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. জহুরুল ইসলাম জানান, বৃষ্টিপাত অব্যাহত থাকলে নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতি সৃষ্টি হওয়ার শঙ্কা রয়েছে।

Share.
Leave A Reply

মোঃ আব্দুল আওাল হিমেল
প্রকাশক ও সম্পাদক 
দ্যা মেইল বিডি ডট কম
মোবাইল: +৮৮০ ১৩১৪-৫২৪৭৪৯
ইমেইল: themailbdnews@gmail.com
ঠিকানা: ১০২/ক, রোড নং-০৪, পিসি কালচার হাউজিং সোসাইটি, শ্যামলী, ঢাকা-১২০৭

নিউজরুম: +৮৮০ ১৩১৪-৫২৪৭৪৯
জরুরী প্রয়োজন অথবা টেকনিক্যাল সমস্যা: +৮৮০ ১৮৩৩-৩৭৫১৩৩

© 2024 Themailbd.com. Designed and developed by Saizul Amin.
Exit mobile version