দ্যা মেইল বিডি / খবর সবসময়

; ;

দ্যা মেইল বিডি ডট কম

তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত অনলাইন পত্রিকা, নিবন্ধন নং- ১১

মো.মাসুম বিল্লাহ, নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো আন্তর্জাতিক কনফারেন্স অনুষ্ঠিত হবে আগামী ১৪ ও ১৫ জুন।
‘1st International Conference on Humanities and Social Sciences-2022’
-শীর্ষক কনফারেন্সটির লোগো বুধবার (১ জুন) সকালে উন্মোচন করা হয়েছে। কনফারেন্সের চিফ প্যাট্রন ও বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য সকালে একটি অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্যে দিয়ে লোগো উন্মোচন করেন।
এসময় বিশ্ববিদ্যালয়টির ট্রেজারার প্রফেসর মো. জালাল উদ্দিন, রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর, কনফারেন্স আয়োজক কমিটির আহ¦বায়ক ড. শেখ মেহেদী হাসানসহ নানা স্তরের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী ও ছাত্রছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন।

লোগো উন্মোচন করে উপাচার্য ড. সৌমিত্র শেখর বলেন, বিশ্বের নামকরা বিশ্ববিদ্যালয়গুলোর মতো আমরা আমাদের বিশ্ববিদ্যালয়কে একটি গবেষণামনস্ক বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তুলতে চাই। এমন একটা পরিবেশ চাই যেখানে জ্ঞানের চর্চা হবে, গবেষণা হবে। সে লক্ষ্য নিয়ে আমরা শিক্ষা, গবেষণা ও উন্নয়ন এই তিনকে মোটো ধরে সামনে এগিয়ে যাচ্ছি।
উপাচার্য বলেন, এবারের কনফারেন্সে অংশ নিতে প্রায় ২৬০টি অ্যাবস্ট্রাক্ট জমা পড়েছে। এটা খুবই ইতিবাচক। এর মানে হলো বিশ্বের অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ইমপ্যাক্ট ফেলতে শুরু করেছে। যা আমাদের বিশ্ববিদ্যালয় র‌্যাংকিংয়ের জন্যও ভালো। কেননা বিশ্বর র‌্যাংকিং নির্ভর করে এ ধরনের বিষয়গুলোর ওপরে।


প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া কনফারেন্সের সফলতা কামনা করে উপাচার্য বলেন, আমাদের সম্পদ সীমিত, অভিজ্ঞাতাও অল্প। তবুও আমরা আমাদের চেষ্টা অব্যাহত রেখেছি। আমি বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত এই কনফারেন্সের সফলতা কামনা করি। সেই সাথে আগামীতে এই বিশ্ববিদ্যালয়ে প্রতি বছর একটি করে আন্তর্জাতিক কনফারেন্স আয়োজন করা হবে। সেখানে দেশি-বিদেশি অধ্যাপক ও গবেষকরা অংশ নেবেন।

আয়োজক কমিটির আহব্বায়ক ড. শেখ মেহেদী হাসান জানান, এবারের কনফারেন্সে জমা পড়া গবেষণা প্রস্তাবের সারাংশের মধ্যে যাচাই বাছাই করে আমরা প্রায় ৮০টির মতো সারাংশ নির্বাচিত করেছি। যা দুইদিন ব্যাপী আয়োজিত কনফারেন্সে উপস্থাপন করা হবে। প্যারালাল সেশনের মধ্যদিয়ে কনফারেন্সটি অনুষ্ঠিত হবে। ভারত, মালয়শিয়া, ইংল্যান্ড থেকে আসা গবেষকরা কনফারেন্সে অংশ নিবেন।

Share.
Leave A Reply

মোঃ আব্দুল আওাল হিমেল
প্রকাশক ও সম্পাদক 
দ্যা মেইল বিডি ডট কম
মোবাইল: +৮৮০ ১৩১৪-৫২৪৭৪৯
ইমেইল: themailbdnews@gmail.com
ঠিকানা: ১০২/ক, রোড নং-০৪, পিসি কালচার হাউজিং সোসাইটি, শ্যামলী, ঢাকা-১২০৭

নিউজরুম: +৮৮০ ১৩১৪-৫২৪৭৪৯
জরুরী প্রয়োজন অথবা টেকনিক্যাল সমস্যা: +৮৮০ ১৮৩৩-৩৭৫১৩৩

© 2024 Themailbd.com. Designed and developed by Saizul Amin.
Exit mobile version