দ্যা মেইল বিডি / খবর সবসময়

; ;

দ্যা মেইল বিডি ডট কম

তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত অনলাইন পত্রিকা, নিবন্ধন নং- ১১

জবি সংবাদদাতা:

বিদ্রোহী, প্রেম, সাম্যবাদী ও সর্বহারার কবি
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। নিজের সৃজনশীলতায় বাংলা ও বাঙালিকে বিশ্বের সর্বোচ্চ দরবারে উন্নীত করেছেন তিনি। বাঙালির চেতনা ও অস্তিত্বের এই কবির ১২৩তম জন্মবার্ষিকী উপলক্ষে
গানে-গানে জন্মজয়ন্তী উদযাপন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) সংগীত বিভাগ।

সোমবার সকাল ১১ টায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংগীত বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের পরিবেশনায় কাজী নজরুল ইসলামের জীবনমুখী গানের মাধ্যমে জন্মজয়ন্তী উদযাপন করা হয়। অনুষ্ঠানে নজরুলের প্রেম,বিদ্রোহী ও সাম্প্রদায়িকতার গান গুলোতে বিশেষ গুরুত্ব দেওয়া হয়।

নজরুল ইসলামের রচিত ” দাও শৌর্য দাও ধৈর্য ” গানটি সমবেতকন্ঠে গাওয়ার মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করেন বিভাগটি। পরবর্তীতে নজরুলের জীবনি, মানুষ, সমাজ ও দেশ কেন্দ্রীয় লেখা কবিতা-গান সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা শেষে একে একে গান করেন বিভাগের শিক্ষক শিক্ষার্থীরা। পরবর্তীতে ” মোরা ঝঞ্জার মতো উদ্দাম” গানটির মাধ্যমে অনুষ্ঠানের শেষ হয়।

অনুষ্ঠানের সভাপতিত্ত্ব করেন সংগীত বিভাগের চেয়ারম্যান ড.ঝুমুর আহমেদ। তিনি বলেন, ” কাজী নজরুল ইসলাম ছিলেন জীবন ও শিল্পের অনুরাগী। তিনি যেমন বিদ্রোহী ছিলেন তেমনি ছিলেন প্রেমিকও। সমতা ও শ্রেনী বিভেদহীন সমাজ গড়তে তিনি কলম চালিয়েছেন সর্বদা। ধর্ম বর্ণ নির্বিশেষে তিনি ছিলেন সবার। তার সুরের চর্চায় জীবনকে রাঙ্গাতে হবে। শিখতে হবে অসাম্প্রদায়িকতা ও মানবতার গান।”

অনুষ্ঠানে প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড ইমদাদুল হক সকল শিক্ষার্থীদের নজরুলের জীবনমুখী ও সাম্যবাদী গান-কবিতার চর্চার আহবান জানান। তিনি বলেন, শিক্ষার্থীদের মধ্যে এখন জড়তা ও বিকারগ্রস্ততার প্রভাব অনেক বেশি দেখা যায়। নজরুলের গান ও কবিতার চর্চা বাড়াতে হবে। সাম্প্রদায়িকতা রোধে নজরুল চর্চার বিকল্প নেই।”

এসময় অনুষ্ঠানে, বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড কামালউদ্দীন আহমদ, কলা অনুষদের ডিন, ছাত্র কল্যান পরিচালক, শিক্ষক সমিতির সভাপতিসহ বিভিন্ন বিভাগের চেয়ারম্যান ও শিক্ষক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

Share.
Leave A Reply

মোঃ আব্দুল আওাল হিমেল
প্রকাশক ও সম্পাদক 
দ্যা মেইল বিডি ডট কম
মোবাইল: +৮৮০ ১৩১৪-৫২৪৭৪৯
ইমেইল: themailbdnews@gmail.com
ঠিকানা: ১০২/ক, রোড নং-০৪, পিসি কালচার হাউজিং সোসাইটি, শ্যামলী, ঢাকা-১২০৭

নিউজরুম: +৮৮০ ১৩১৪-৫২৪৭৪৯
জরুরী প্রয়োজন অথবা টেকনিক্যাল সমস্যা: +৮৮০ ১৮৩৩-৩৭৫১৩৩

© 2024 Themailbd.com. Designed and developed by Saizul Amin.
Exit mobile version