মধ্যপ্রাচ্যের দেশগুলোসহ বিশ্বের বিভিন্ন দেশে বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হয়েছে ঈদ উল ফিতর। করোনা প্রাদুর্ভাব কমে আসায় আবারও খোলা মাঠে আগের মত একসাথে ঈদের নামায আদায় করেছেন প্রবাসী বাংলাদেশিরা। ঈদ উপলক্ষে শুভেচ্ছা জানিয়েছেন বিভিন্ন দেশের রাষ্ট্রদূতসহ কমিউনিটি নেতারা। সংযম আর সহমর্মিতার শিক্ষা নিয়ে বছরের বাকিটা সময় দেশের জন্য কাজ করতে প্রবাসীদের প্রতি আহবান জানান তারা।

যথাযোগ্য মর্যাদা ও উৎসাহ উদ্দিপনার মধ্য দিয়ে সৌদি আরবের মক্কায় পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়েছে। মক্কা প্রতিনিধি এস এইচ হেমায়েত জানান, সোমবার ফজর নামাজের আগে থেকেই ঈদের জামাতে অংশ নিতে মসজিদুল হেরামের ভিতরে ও বাইরে জড়ো হন ধর্মপ্রাণ মুসলমানরা।  ঈদের নামাজে স্থানীয় নাগরিক, প্রবাসী বাংলাদেশি ও বিশ্বের বিভিন্ন দেশ থেকে ওমরাহ হজ করতে আসা হাজিরা অংশ নেন।

মদিনায় ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হয়েছে। মদিনা প্রতিনিধি ফ ই ম ফরহাদ জানান, মদিনার মসজিদে নববীতে ঈদের জামাত অনুষ্ঠিত হয় ভোর ৬ টা ১ মিনিটে। এতে খুৎবাহ পাঠ করেন শেইখ আব্দুর রহমান হুজাইফি। এসময় প্রবাসী বাংলাদেশি সহ বিভিন্ন দেশের নাগরিকরা অংশগ্রহণ করেন।

জাপানের টোকিও ওহানাজায়াতে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। করোনা পরবর্তি মুক্ত পরিবেশে ঈদের জামাতে অংশ নেন ছেলে বুড়োসহ বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশিরা। গেলো দুবছর করোনায় একসাথে ঈদের জামাতে অংশ না নিতে পারলেও এবার বিধি নিষেধ না থাকায় উচ্ছসিত তারা।

সংযুক্ত আরব আমিরাতে উৎসবমুখর পরিবেশে উদযাপিত হয়েছে পবিত্র ঈদ-উল ফিতর। দুবাই প্রতিনিধি শেখ ফয়সাল সিদ্দিকী ববি জানান,  আল বারাহা ঈদগাহ ময়দানে ঈদ-উল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হয়।  প্রবাসী বাংলাদেশীরা বিভিন্ন প্রদেশ থেকে আগত তাদের প্রিয়জনের সাথে মিলিত হয়ে জাঁকজমক পূর্ণ পরিবেশে ভাগাভাগি করে নেন ঈদ আনন্দ। এসময় রাষ্ট্রদূতসহ বিভিন্ন কমিউনিটির নেতারা শুভেচ্ছা বিনিময় করেন।

আবুধাবিতে করোনা বিধিনিষেধ শিথিল থাকায় একাসাথে ঈদ উদযাপন করেছে প্রবাসী বাংলাদেশিরা। আবুদাবি প্রতিনিধি এম আব্দুল মান্নান জানান, সকাল থেকে আমিরাতের ভিন্ন ভিন্ন প্রদেশে নামাজ শুরু হয়। করোনার বিধিনিষেধ না থাকা আর দীর্ঘদিন ছুটি পেয়ে খুশি প্রবাসীরা।

এদিকে বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে মালয়েশিয়ায় পালিত হয়েছে পবিত্র ঈদ-উল-ফিতর।  প্রতিনিধি মোহাম্মদ আলী জানান, মহামারি করোনার কারনে গত দুই বছর সরকারের দেয়া বিভিন্ন বিধি নিষেধে নিস্প্রান ছিল ঈদ। তবে এবারের ঈদ ছিল ব্যতিক্রম। বিধি নিষেধ শিথিল করায় স্বতস্ফুর্তভাবে অংশ গ্রহণ করেন প্রবাসী কবাংলাদেশিরা।

সৌদিআরব আল জুবাইলেও যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যে পালিত হয়েছে পবিত্র ঈদুল ফিতর।  আল-জুবাইল প্রতিনিধি জাফর আহমেদ খাঁন জানান, ফজরের নামাজ আদায়ের পরপরই আল জুবাইলে ঈদের জামাতে অংশ নেন ধর্মপ্রাণ মুসলমানরা। খুতবায় বিশ্ব মুসলিম উম্মার সুখ, শান্তি ও উন্নতি কামনা করে দোয়া করা হয়।

যথাযোগ্য মর্যাদায় সৌদি আরবের আবহা প্রদেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়েছে। আবহা প্রতিনিধি এম ইব্রাহিম খলিল জানান, ফজরের নামাজের পরপরই ঈদের জামাতে অংশ নিতে রওনা হন ধর্মপ্রাণ মুসলমানরা।  বাংলাদেশিসহ বিভিন্ন দেশের ধর্মপ্রাণ মুসলমানরা জামাতে অংশগ্রহণ করেন।

কাতারে প্রথম বারের মতো বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে বাংলাদেশ এমএইচএম স্কুল এন্ড কলেজ মাঠে অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশিদের ঈদের জামাত।  কাতার প্রতিনিধি আকবর হোসেন বাচ্চু জানান, ঈদের জামাতে উপস্থিত ছিলেন কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোঃ জসীমউদ্দিন,বাংলাদেশ স্কুল এন্ড কলেজের পরিচালক ব্রিগেডিয়ার আনোয়ার খুরশিদ, বাংলাদেশ কমিউনিটির সভাপতি ইঞ্জিনিয়ার আনোয়ার হোসেন আকন সহ বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা ও বাংলাদেশ কমিউনিটির নেতৃবৃন্দ।

বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে কুয়েতে ঈদ উল ফিতর উদযাপন করেছেন প্রবাসী বাংলাদেশিরা। কুয়েতের বাংলাদেশী অধ্যুষিত হাসাবিয়া এলাকার বড় মসজিদ প্রাঙ্গণে অনুষ্ঠিত ঈদের জামাতে অংশ নেন কয়েক হাজার প্রবাসী বাংলাদেশী। সুশৃঙ্খল পরিবেশে ঈদুল ফিতরের নামাজ আদায় করতে পেরে সন্তুষ্টি প্রকাশ করেন রেমিটেন্স যোদ্ধারা।

দ্যা মেইল বিডি/খবর সবসময়

 

Share.
Leave A Reply

Exit mobile version