ভারতকে ডলারের পরিবর্তে ইউরোতে গ্যাস আমদানির আহ্বান জানিয়েছে রুশ জ্বালানি বিপণন প্রতিষ্ঠান গ্যাজপ্রম। ভারতের বৃহত্তম গ্যাস ট্রান্সমিটার গ্যাস অথোরিটি অব ইন্ডিয়াকে (জিএআইএল) এ আহ্বান জানানো হয়েছে।

গত সপ্তাহে এক চিঠির মাধ্যমে জিএআইএলকে এ আহ্বান জানানো হয় বলে নিশ্চিত করেছে নাম প্রকাশে অনিচ্ছুক দুটি সূত্র। সূত্র জানিয়েছে, ‘‘ইউরোপীয় দেশগুলি ইউরোতে তাদের আমদানির জন্য অর্থ প্রদান করায়, জিএআইএলও ইউরোতে অর্থপ্রদানের নিষ্পত্তিতে কোনও সমস্যা দেখছে না।’’

জিএআইএল এবং গ্যাজপ্রম সিঙ্গাপুরের মধ্যে বাৎসরিক ২.৫ মিলিয়ন টন তরলীকৃত প্রাকৃতিক গ্যাস ক্রয় চুক্তি রয়েছে। ইতোপূর্বে দীর্ঘমেয়াদী গ্যাস আমদানি চুক্তিটির নিষ্পত্তি হত ডলারে। সূত্রগুলি জানিয়েছে, এখনও পর্যন্ত গ্যাজপ্রম চুক্তির সাপেক্ষে তার প্রতিশ্রুতিবদ্ধ ভলিউম সরবরাহ করছে।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের পর থেকে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা জোট। নিষিদ্ধ করা হয় রুশ তেল-গ্যাস আমদানি।

তবে পশ্চিমাদের নিষেধাজ্ঞা যজ্ঞে যোগ দেয়নি ভারত। উপরন্তু রুশ তেল আমদানিতে বিশেষ ছাড় পাচ্ছে ভারতীয় কোম্পানিগুলো।

ভারতের রাষ্ট্রীয় তেল পরিশোধনকারী সংস্থা হিন্দুস্তান পেট্রোলিয়াম কর্পোরেশন (এইচপিসিএল) জানিয়েছে, রাশিয়া থেকে ২০ লাখ ব্যারেল আমদানি করেছে তারা। ১০ লাখ ব্যারেল তেল সংগ্রহ করেছে আরেক ভারতীয় পরিশোধনকারী সংস্থা ম্যাঙ্গালোর রিফাইনারি অ্যান্ড পেট্রোকেমিক্যালস লিমিটেড(এমআরপিএল)।

সূত্র: রয়টার্স

Share.
Leave A Reply

Exit mobile version