বৃটেন, কানাডা, যুক্তরাষ্ট্র ও জার্মানির পার্লামেন্টে ঐতিহাসিক ভাষণ দেয়ার পর আজ রোববার ইসরাইলের পার্লামেন্ট ডুমা’য় ভাষণ দেয়ার কথা রয়েছে ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কির। এর আগে তিনি ওই চারটি দেশের পার্লামেন্টে ভাষণ দেয়ার সময় পার্লামেন্ট সদস্যরা দাঁড়িয়ে করতালি দিয়ে তাকে অভিবাদন ও সম্মান জানান। এ সময় কোনো কোনো সদস্য গায়ে ইউক্রেনের পতাকার আদলে টি-শার্ট পরে সংহতি প্রকাশ করেন। কিন্তু রাশিয়ার সঙ্গে ঘনিষ্ট সম্পর্ক রয়েছে ইসরাইলের।

এ ছাড়া তারা ইউক্রেন যুদ্ধে মধ্যস্থতাকারীর ভূমিকায় আছে। এ অবস্থায় আজ দুমা’য় জেলেনস্কি ভাষণ দিলেও ইউক্রেনের দিকে খুব বেশি তারা ঝুঁকবে বলে মনে হয় না। ইসরাইলের পার্লামেন্ট বর্তমানে অবকাশে আছে এবং ভবনের সংস্কারে আছে। তাই জেলেনস্কি বিশেষ নিরাপত্তায় জুম কলে পার্লামেন্ট সদস্যদের উদ্দেশে ভাষণ দেবেন।

তার এই ভাষণ তেল আবিব স্কয়ারে একটি বিশাল স্ক্রিনে একই সঙ্গে সম্প্রচার করা হবে।

রিপোর্টে বলা হয়েছে, এই ভাষণে জেলেনস্কি তার ইহুদিবাদ উত্থাপন করতে পারেন এবং রাশিয়ার আগ্রাসনকে দ্বিতীয় বিশ্বযুদ্ধ ও নাৎসী জার্মানির সঙ্গে তুলনা করতে পারেন। এই যুদ্ধে নিজেদের নিরপেক্ষ রাখার চেষ্টা করে যাচ্ছে ইসরাইল। তবে পররাষ্ট্রমন্ত্রী ইয়াইর শুধু রাশিয়ার আগ্রাসনের নিন্দা জানিয়েছেন। অন্যদিকে প্রধানমন্ত্রী নাফতালি বেনেট এখন পর্যন্ত নিন্দা জানানো থেকে বিরত রয়েছেন।

Share.
Leave A Reply

Exit mobile version