দ্যা মেইল বিডি / খবর সবসময়

; ;

দ্যা মেইল বিডি ডট কম

তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত অনলাইন পত্রিকা, নিবন্ধন নং- ১১

আনুষ্ঠানিকভাবে ঢাকা মিশন শুরু করেছেন নবনিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। মঙ্গলবার বিকালে বঙ্গভবনে প্রেসিডেন্ট আব্দুল হামিদের কাছে পরিচয়পত্র পেশ করেন তিনি। মূলত এর মধ্যদিয়ে ঢাকায় কাজ শুরু করলেন তিনি। পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বশীল প্রতিনিধিরা জানিয়েছেন বিকাল সোয়া ৫টার দিকে নবনিযুক্ত মার্কিন দূত পিটার হাস বঙ্গভবনে প্রবেশ করেন। পরে বর্ণাঢ্য আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে তার পরিচয়পত্র গ্রহণ সম্পন্ন হয়। গত ১লা মার্চ দায়িত্ব নিতে বাংলাদেশে পৌঁছান নতুন রাষ্ট্রদূত পিটার হাস। সেদিনও মঙ্গলবারই ছিল।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইটে পাওয়া তথ্য অনুযায়ী, ঢাকায় যোগ দেয়ার আগে পিটার হাস পররাষ্ট্র দপ্তরের অর্থনৈতিক ও ব্যবসা বিষয়ক ব্যুরোর ভারপ্রাপ্ত এসিস্ট্যান্ট সেক্রেটারি হিসেবে দায়িত্ব পালন করেছেন।
ঢাকায় যুক্তরাষ্ট্রের ১৭তম রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পাওয়া পিটার হাস একজন পেশাদার কূটনীতিক।
এর আগে তিনি মুম্বইয়ে যুক্তরাষ্ট্রের কনসাল জেনারেল হিসেবে দায়িত্ব পালনের পাশাপাশি লন্ডন, বার্লিন, জাকার্তা ও ওয়াশিংটনে বিভিন্ন পদে কাজ করেছেন।

ঢাকা-ওয়াশিংটনের সম্পর্ক জোরদারে কাজ করবেন পিটার হাস: ঢাকা আসার আগে এবং পরে বাংলাদেশ সরকারের প্রতিনিধিদের সঙ্গে আনুষ্ঠানিক এবং অনানুষ্ঠানিক আলাপে একাধিকবার মার্কিন দূত পিটার হাস ঢাকা-ওয়াশিংটন সম্পর্ক জোরদারে কাজ করার কথা জানিয়েছেন। ফেব্রুয়ারিতে ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন তিনি। তাছাড়া ঢাকা আসার পরপরই রাষ্ট্রাচার প্রধান আমানুল হকের সঙ্গে তার বৈঠক হয়েছে। সবখানেই তিনি ঢাকা-ওয়াশিংটনের মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরদার করতে ঘনিষ্ঠভাবে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেছেন। একইসঙ্গে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র কূটনৈতিক সম্পর্কের ৫০তম বার্ষিকী উদ্‌যাপনের বিষয়েও কথা বলেন তিনি।

সম্প্রতি বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‌্যাবের সাবেক ও বর্তমান ছয়জন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এটি নিয়ে দুই দেশের মধ্যে বিস্তর কথাবার্তা হচ্ছে। আগামী ২০শে মার্চ ঢাকায় অনুষ্ঠেয় পার্টনারশিপ ডায়ালগে এ নিয়ে বিস্তৃত আলোচনার কথা রয়েছে। ওই বৈঠকে স্টেট ডিপার্টমেন্টের রাজনীতি বিভাগের আন্ডার সেক্রেটারিসহ উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল যোগ দেয়ার কথা রয়েছে। তাছাড়া ৪ঠা এপ্রিলে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্থনি জে ব্লিনকেনের সঙ্গে বৈঠক করতে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন ওয়াশিংটন সফরে যাচ্ছেন।

Share.
Leave A Reply

মোঃ আব্দুল আওাল হিমেল
প্রকাশক ও সম্পাদক 
দ্যা মেইল বিডি ডট কম
মোবাইল: +৮৮০ ১৩১৪-৫২৪৭৪৯
ইমেইল: themailbdnews@gmail.com
ঠিকানা: ১০২/ক, রোড নং-০৪, পিসি কালচার হাউজিং সোসাইটি, শ্যামলী, ঢাকা-১২০৭

নিউজরুম: +৮৮০ ১৩১৪-৫২৪৭৪৯
জরুরী প্রয়োজন অথবা টেকনিক্যাল সমস্যা: +৮৮০ ১৮৩৩-৩৭৫১৩৩

© 2024 Themailbd.com. Designed and developed by Saizul Amin.
Exit mobile version