ইরাকের উত্তরাঞ্চলে ইরবিল শহরে যুক্তরাষ্ট্রের কনস্যুলেটের দিকে আজ রোববার কমপক্ষে ৬টি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে। ইরাকি ও মার্কিন নিরাপত্তা বিষয়ক কর্মকর্তারা বলেছেন, কয়েকটি ক্ষেপণাস্ত্র ওই ভবনে আঘাত করেছে। প্রতিবেশী ইরান থেকে এসব ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে বলে দাবি মার্কিন এক কর্মকর্তার। এ খবর দিয়েছে ভারতের সরকারি বার্তা সংস্থা পিটিআই।

যুক্তরাষ্ট্রের একজন সিনিয়র কর্মকর্তা বলেছেন, প্রাথমিক রিপোর্টে কোনো মার্কিনি হতাহতের ঘটনা ঘটেনি বলে জানা গেছে। প্রকৃতপক্ষে কতগুলো ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছিল এবং তা আসলে কোথায় পড়েছে তা নির্দিষ্ট করে বলতে পারেননি একজন কর্মকর্তা। ফলে অন্য কোথাও কোনো হতাহতের বিষয়ে পরিষ্কার কোনো তথ্য পাওয়া যায়নি। হামলায় তাৎক্ষণিকভাবে কোনো হতাহতের তথ্য পাওয়া যায়নি বলে জানিয়েছেন ইরাকি নিরাপত্তা কর্মকর্তারা। বলা হয়েছে, শনিবার দিবাগত মধ্যরাতের কিছু পরে এসব হামলা হয়েছে।
এতে সংশ্লিষ্ট এলাকায় বেশ ক্ষয়ক্ষতি হয়েছে। কর্মকর্তাদের একজন বিস্তারিত না জানিয়ে শুধু বলেছেন এসব ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে ইরান থেকে।
এর আগে ইসরাইল হামলা চালায় সিরিয়ার দামেস্কে। তাতে ইরানের রেভ্যুলুশনারি গার্ডের দু’জন সদস্য নিহত হন। বুধবার ওই হামলার কড়া নিন্দা জানায় ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়। একই সঙ্গে তারা এর প্রতিশোধ নেয়ার ঘোষণা দেয়। রোববার ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা ইরাকি মিডিয়াকে উদ্ধৃত করে বলেছে, ইরবিলে হামলার বিষয় জানে ইরাকি মিডিয়া। তবে এ সম্পর্কে বিস্তারিত কিছু বলা হয়নি। ওদিকে স্যাটেলাইট চ্যানেল কুর্দিস্তান২৪-এর অবস্থান যুক্তরাষ্ট্রের কনস্যুলেটের কাছেই। সেখানেও হামলা হয়েছে। ফলে সেখানকার গ্লাস ভেঙে যায়। স্টুডিওর ফ্লোরে ভাঙা কাচ আর ধ্বংসস্তূপ জমে থাকলেও এর পরপরই তারা আবার সম্প্রচার শুরু করেছে।
নিরাপত্তা বিষয়ক বিবৃতিতে বলা হয়েছে, রোববার দিনের শুরুতে ইরবিলে বেশ কয়েকটি স্থাপনাকে টার্গেট করে ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে। এর তদন্ত করছে নিরাপত্তা রক্ষাকারীরা। এ নিয়ে পরে বিস্তারিত জানানো হবে।

Share.
Leave A Reply

Exit mobile version