ইউক্রেনের মারিউপুলের একটি বিশ্ববিদ্যালয়ের ভবনে ও শিশু হাসপাতালে বোমা হামলা চালিয়েছে রাশিয়া। আরেক প্রশাসনিক ভবনেও হামলা চালানো হয়েছে। সিটি কাউন্সিল জানিয়েছে, হামলায় শিশুদের ওই হাসপাতাল ধ্বংস হয়ে গেছে। এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। খবর আল জাজিরা ও সিএনএনের।

খবরে বলা হয়েছে, ওই হাসপাতাল থেকে বিশ্ববিদ্যালয় ভবন ও প্রশাসনিক ভবনের দূরত্ব এক কিলোমিটারের কম। সিএনএন এর ভিডিওতে দেখা গেছে, মারিউপল শহরে প্রিয়াজোভ স্টেট টেকনিক্যাল ইউনিভার্সিটি, মারিউপল সিটি কাউন্সিল অ্যাডমিনিস্ট্রেশন ভবনে বোমা আঘাত হানছে।

হামলার পরপরই তাৎক্ষণিকভাবে হতাহতের সংখ্যা জানানো না হলেও বার্তাসংস্থা এপি পরে জানায়, রুশ বিমান হামলায় কমপক্ষে ১৭ জন আহত হয়েছেন। তবে এতে প্রাণহানির কোনো ঘটনা ঘটেনি।

হাসপাতালে রুশ হামলার তীব্র নিন্দা জানিয়েছেন জেলেনস্কি। এটিকে তিনি যুদ্ধাপরাধ হিসেবে উল্লেখ করেছেন। হামলার ঘটনার ভিডিও ফুটেজসহ তিনি এক টুইটে বলেন, ‘নৃশংসতা, ধ্বংসাবশেষের নিচে মানুষ, শিশুরা চাপা পড়েছে।’

জেলেনস্কি বলেন, ‘এটি ইতোমধ্যেই নৃশংসতার বাইরে। হানাদার সেনারা মারিউপোল শহরে যা করছে তা ইতোমধ্যেই নৃশংসতার থেকেও বেশি। রাশিয়ার এই যুদ্ধাপরাধের নিন্দা জানাতে আজ আমাদের অবশ্যই ঐক্যবদ্ধ হতে হবে, যা মূলত আমাদের দেশে হানাদারদের নিয়ে আসা সকল মন্দকে প্রতিফলিত করবে।’

ইউক্রেনের হাসপাতালে রাশিয়ার হামলার প্রতিবাদ জানিয়েছে জাতিসংঘ। সংস্থাটির মুখপাত্র স্টিফানে ডুজারিখ বলেন, যেসব ভবনে হাসপাতাল ও স্বাস্থ্যকর্মীরা অবস্থান করছেন, সেসব ভবনে কখনোই হামলা চালানো উচিত নয়।

তিনি বলেন, হাসপাতাল, স্বাস্থ্যসেবা কেন্দ্রে হামলা শিগগিরই বন্ধের আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এ ছাড়া অ্যাম্বুলেন্স, স্বাস্থ্যকর্মীরা যাতে হামলার লক্ষ্যবস্তুতে পরিণত না হন।

এক টুইট বার্তায় জাতিসংঘ প্রধান অ্যান্তনিও গুতেরেস বলেন, ‘ইউক্রেনের মারিউপোলের হাসপাতালের হামলা, যেখানে প্রসূতি ও শিশুদের ওয়ার্ড রয়েছে, তা ভয়াবহ।বেসামরিকরা এমন একটি যুদ্ধের জন্য সর্বোচ্চ মূল্য পরিশোধ করছে, যার সঙ্গে তাদের কোন সম্পর্ক নেই। এই অর্থহীন সহিংসতা বন্ধ করতে হবে। এখনই রক্তপাত বন্ধ করুন।’

মারিউপোলের মেয়র মেয়র ভাদিম বোইচেঙ্কোর জানিয়েছেন, বন্দর শহরটিতে হামলার প্রথম নয় দিনে অন্তত ১২০৭ জন বেসামরিক নাগরিকের মৃত্যু হয়েছে।

জাতিসংঘের মানবিক বিষয়ক প্রধান মার্টিন গ্রিফিথস শিশু হাসপাতালে হামলাকে আন্তর্জাতিক মানবিক আইনের ‘ভয়াবহ লঙ্ঘন’ বলে নিন্দা করেছেন। তিনি বলেন, এটি মর্মান্তিক। চিকিৎসা সুবিধা আন্তর্জাতিক মানবিক আইনের অধীনে সুরক্ষিত।

অপরদিকে বায়োওয়ারফেয়ার ল্যাবগুলোতে মার্কিন যুক্তরাষ্ট্রের জড়িত থাকার রাশিয়ার দাবি প্রত্যাখ্যান করেছে হোয়াইট হাউস। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি একাধিক টুইট বার্তায় বলেছেন, ‘আমরা ইউক্রেনে কথিত মার্কিন জৈবিক অস্ত্রের ল্যাব এবং রাসায়নিক অস্ত্রের বিকাশের বিষয়ে রাশিয়ার মিথ্যা দাবিগুলো নোট করেছি।’

তিনি আশঙ্কা প্রকাশ করে বলেন, রাশিয়া সম্ভবত ইউক্রেনে রাসায়নিক বা জৈবিক অস্ত্র ব্যবহার করতে পারে।

ইউক্রেন ইস্যুতে মস্কোয় জাতিসংঘের প্রতিনিধিদের সঙ্গে রুশ পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন। সময়মতো যাতে ইউক্রেনে ত্রাণসহায়তা সেখানে পৌঁছায়, এ ব্যাপারে দুই পক্ষ সম্মত হয়েছে এ বৈঠকে।

এদিকে ইউক্রেনে হামলার শুরুর পর এ পর্যন্ত ২২ লাখ মানুষ সীমান্ত পাড়ি দিয়েছেন বিভিন্ন দেশে। আর শরণার্থীদের আশ্রয় দেওয়ায় দেশগুলোর সরকারের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

Share.
Leave A Reply

Exit mobile version