রাশিয়ার সামরিক অভিযান বন্ধে পদক্ষেপ নিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনর প্রতি অগাধ বিশ্বাস ব্যক্ত করলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

তিনি বলেন, “আমার বিশ্বাস মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এই যুদ্ধ থামাতে অনেক কিছুই করতে পারেন। আমি নিশ্চিত তিনি পারবেন। আমি এটাই বিশ্বাস করতে চাই যে তিনি এটা করতে সক্ষম।”

এই যুদ্ধ শুধু ইউক্রেনের মধ্যেই সীমাবদ্ধ থাকবে না বলে আবারও পশ্চিমাদের সতর্ক করে দেন জেলেনিস্ক।

তিনি বলেন, “এই যুদ্ধ ইউক্রেনেই থেমে যাবে না। এখানকার স্বাধীনতার উপর আক্রমণ বিশ্বের বাকি অংশেও প্রভাব ফেলবে।”

এসময় আবারও ইউক্রেনের আকাশসীমা সুরক্ষার প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন জেলেনস্কি। যে বিষয়ে তিনি বারবার মার্কিন যুক্তরাষ্ট্র এবং ন্যাটোর কাছে সাহায্য চেয়েও কোন লাভ হয়নি।

তিনি বলেন, “আমাদের আকাশ আর এখন আমরা নিয়ন্ত্রণ করি না। আমরা এভাবে রাশিয়াকে এখানে সক্রিয় হতে দিতে পারি না। কারণ তারা আমাদের ওপর বোমা ও গোলা বর্ষণ করছে। তারা ক্ষেপণাস্ত্র হামলা করছে। হেলিকপ্টার, যুদ্ধবিমান ছাড়াও আরও অনেক কিছু পাঠাচ্ছে।”

জেলেনস্কি বলেন, “সবাই মনে করে যে আমরা আমেরিকা বা কানাডা থেকে অনেক দূরে। না, আমরা আমাদের স্বাধীন দেশে আছি। যখন অধিকার এবং স্বাধীনতার সীমা লঙ্ঘন করা হচ্ছে এবং পদক্ষেপ নেওয়া হচ্ছে, তখন আপনাদের উচিত আমাদের রক্ষা করা। আমরা প্রথম শিকার। এরপর দ্বিতীয় শিকার আপনারা হবেন। কারণ এই ‘পশু’ যত বেশি খাবে, সে আরও, আরও এবং আরও বেশি চাইবে।”

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউরোপের দেশ ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। আজ মঙ্গলবার অভিযানের ত্রয়োদশতম দিন। ইতোমধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখল করে নিয়েছে রুশ সেনারা। এতে দেশটির বিভিন্ন নগরীতে হতাহত হয়েছে বহু সংখ্যক মানুষ।

রাশিয়ার দাবি, ইউক্রেনের তাদের সামরিক অভিযানের অর্থ যুদ্ধ নয়। বরং বিশ্বব্যাপী একটি সম্ভাব্য যুদ্ধ প্রতিহত করার লক্ষ্যে এই অভিযান চালানো হচ্ছে। পুতিন বলেছেন, ইউক্রেনকে নাৎসিমুক্ত করা, দেশটির নিরস্ত্রিকরণ ও ন্যাটো জোটে ইউক্রেনের অন্তর্ভুক্তি প্রতিহত করার জন্য তিনি এই অভিযান চালাচ্ছেন। সূত্র: সিএনএন

Share.
Leave A Reply

Exit mobile version