ফুটপাতে মেট্রোরেল স্টেশনের ল্যান্ডিং (নির্গমনপথ) থাকলে মানুষের সমস্যা হবে, ফুটপাত সঙ্কুচিত হয়ে যাবে। তাই কোনো ল্যান্ডিং ফুটপাতে দেওয়া যাবে না বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মোঃ আতিকুল ইসলাম।

২০ ফেব্রুয়ারি, ২০২২ রোববার সকালে মিরপুর ১০ নম্বরে এমআরটি-৬ স্টেশন পরিদর্শনে এসে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ‘এই স্টেশনে আগের যেমন পরিকল্পনা ছিল এটি কীভাবে ইন্ট্রিগ্রেট করা যায়, সেজন্য আমরা সবাই মিলে এখানে এসেছি। আমাদের এখানে সিটি করপোরেশনের আঞ্চলিক কার্যালয় রয়েছে। এখানে থাকবে সিঁড়ি, লিফট, এক্সেলেটর।

আঞ্চলিক অফিস সংলগ্ন জায়গাকে আধুনিক প্রযুক্তি সংবলিত টি ও ডি (ট্রান্সজিড ওরিয়েন্টেড ডেভলপমেন্ট) নির্মাণের প্রস্তাবনা করেন- যেখানে একটি গণপরিসর থাকবে এবং ভূগর্ভস্থ গাড়ি পার্কিং ব্যবস্থা থাকবে।

বিদেশে আমরা দেখেছি যে, মানুষ তাদের গাড়ি পার্কিং করে পাতাল রেলে বা মেট্রোরেলে কাঙ্ক্ষিত গন্তব্যে যাতায়াত করছেন।উত্তর সিটির আঞ্চলিক এই কার্যালয়ের জায়গা সরকারের সিস্টেম অনুযায়ী অধিগ্রহণ করে, আমরা চাচ্ছি এখানে ৪/৫ তলা বিশিষ্ট আন্ডারগ্রাউন্ড পার্কিং করতে। আর এর উপরে থাকবে পাবলিক ওপেন স্পেস। এতে করে যে কেউ তার মোটরসাইকেল বা গাড়ি এখানে পার্কিং করে তাদের মেট্রোরেলে বিভিন্ন জায়গায় যেতে পারবে। আমরা যদি লাইন পরিবর্তন করে অন্যদিকে যেতে চাই তাহলেও এই স্টেশনে এসে পরিবর্তন করতে। এটি একটি জাংশন হিসেবে কাজ করবে। যারা মেট্রো ৫ বা ৬ এ যাবে তাদের জন্য এটি একটি মিলনমেলার স্থলে পরিণত হবে।

মিরপুর ১০ নম্বরে এমআরটি ৬ স্টেশন পরিদর্শনকালে এমআরটি সংশ্লিষ্ট কর্মকর্তারা ছাড়াও ঢাকা উত্তর সিটি করপোরেশনের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

দ্যা মেইল বিডি/খবর সবসময়

 

 

Share.
Leave A Reply

Exit mobile version