দ্যা মেইল বিডি / খবর সবসময়

; ;

দ্যা মেইল বিডি ডট কম

তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত অনলাইন পত্রিকা, নিবন্ধন নং- ১১

ইবি প্রতিনিধি-
বাঙালির জাতীয় চেতনার প্রতীক অমর একুশে ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। দিবসটি উদযাপন উপলক্ষে বাহারি আলপনায় সাজানো হয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) ক্যাম্পাসকে। বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের শিক্ষার্থীদের রংতুলি আর নিপুণ হাতের ছোঁয়ায় যেন জীবন্ত হয়ে উঠেছে প্রধান ফটক সংলগ্ন ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ ম্যুরাল চত্বর, শহীদ বেদী ও এর আশেপাশের এলাকা। আলপনার পাশাপাশি লাল-নীল-সবুজসহ বিভিন্ন ধরনের বাতিও লাগানো হয়েছে রাস্তার ধার দিয়ে।

আলপনা আঁকতে আসা চারুকলা বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী নাঈম হাসান বলেন, মাতৃভাষাকে সামনে রেখে আমরা আলপনার কাজ করছি। শিক্ষকরা আমাদের দিক-নির্দেশনা দিচ্ছে। আলপনার কাজ করতে পেরে খুবই ভালো লাগছে। আশা করছি ভবিষ্যতে আরও সুন্দর সুন্দর আলপনায় ক্যাম্পাসকে রাঙিয়ে তুলবো।

এদিকে মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে ২০ ফেব্রুয়ারি রাতে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে ভাষা শহীদদের রুহের মাগফিরাতের উদ্দেশ্যে পবিত্র কুরআন খতম ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। এছাড়া ২০ ফেব্রুয়ারি রাত ১১.৪৫ মিনিটে উপাচার্য প্রফেসর ড. শেখ আবদুস সালামের নেতৃত্বে উপ-উপাচার্য প্রফেসর ড. মাহবুবুর রহমান, ট্রেজারার প্রফেসর ড. আলমগীর হোসেন ভূঁইয়া ও রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মু. আতাউর রহমানের উপস্থিতিতে প্রশাসন ভবন চত্বর হতে বিভিন্ন সমিতি, বিভিন্ন পরিষদ ও ফোরাম, বিভিন্ন অনুষদ, বিভিন্ন হল, বিভিন্ন বিভাগ, সকল পর্যায়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী, ছাত্র-ছাত্রী এবং সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসমূহের অংশগ্রহণে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে যাত্রা করা হবে।

২১ ফেব্রুয়ারি রাত ১২.০১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বিশ্ববিদ্যালয়ের পক্ষে পুষ্পস্তবক অর্পণ করবেন উপাচার্য প্রফেসর ড. শেখ আবদুস সালাম। এ সময় তাঁর সাথে থাকবেন উপ-উপাচার্য, ট্রেজারার ও রেজিস্ট্রার। এরপর পর্যায়ক্রমে বিভিন্ন সমিতি, বিভিন্ন পরিষদ ও ফোরাম, বিভিন্ন অনুষদ, বিভিন্ন হল, বিভিন্ন বিভাগ, বিভিন্ন ছাত্র সংগঠন এবং সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসমূহ স্বাস্থ্যবিধি মেনে পুষ্পস্তবক অর্পণ করবেন।

এছাড়াও ২১ ফেব্রুয়ারি সকাল ১০ টায় ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাজানিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবন চত্বর ও হলসমূহে জাতীয় পতাকা উত্তোলন করে অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করা হবে। প্রশাসন ভবন চত্বরে জাতীয় পতাকা উত্তোলন করে অর্ধনমিত করবেন উপাচার্য প্রফেসর ড. শেখ আবদুস সালাম এবং কালো পতাকা উত্তোলন করবেন উপ-উপাচার্য প্রফেসর ড. মোঃ মাহবুবুর রহমান। এসময় তাঁদের সাথে থাকবেন ট্রেজারার প্রফেসর ড. মোঃ আলমগীর হোসেন ভূঁইয়া ও রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মু. আতাউর রহমান।

আলপনার বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের শিক্ষক রায়হান উদ্দিন ফকির বলেন, মাতৃভাষা দিবসকে সামনে রেখে শিক্ষার্থীরা আলপনার কাজ করছে। তাদেরকে আমরা সহযোগিতা করছি। তারা খুব ভালো কাজ করছে। আশা করছি সামনের দিনে তারা আরও সুন্দর সুন্দর কাজ আমাদেরকে উপহার দিবে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও শহীদ দিবস উদযাপন কমিটির সভাপতি অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন বলেন, ’আমরা সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছি। চারুকলা বিভাগ আলপনার কাজ করেছে এবং স্টেট অফিস লাইটিং এর কাজ শেষ করেছে। আশা করছি ভালোভাবে দিবসটি পালন করতে পারবো। সুন্দরভাবে দিবসটি উদযাপনে সকলের সহযোগিতা কামনা করছি।

Share.
Leave A Reply

মোঃ আব্দুল আওাল হিমেল
প্রকাশক ও সম্পাদক 
দ্যা মেইল বিডি ডট কম
মোবাইল: +৮৮০ ১৩১৪-৫২৪৭৪৯
ইমেইল: themailbdnews@gmail.com
ঠিকানা: ১০২/ক, রোড নং-০৪, পিসি কালচার হাউজিং সোসাইটি, শ্যামলী, ঢাকা-১২০৭

নিউজরুম: +৮৮০ ১৩১৪-৫২৪৭৪৯
জরুরী প্রয়োজন অথবা টেকনিক্যাল সমস্যা: +৮৮০ ১৮৩৩-৩৭৫১৩৩

© 2024 Themailbd.com. Designed and developed by Saizul Amin.
Exit mobile version