দ্যা মেইল বিডি / খবর সবসময়

; ;

দ্যা মেইল বিডি ডট কম

তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত অনলাইন পত্রিকা, নিবন্ধন নং- ১১

জসিম উদ্দীন, কলমাকান্দা (নেত্রকোণা) প্রতিনিধি:

যথাযথ মর্যাদায় নেত্রকোণার কলমাকান্দায় বেনুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে।পতাকা উত্তোলন, জাতীয় সংগীত পরিবেশন সহ নানা কর্মসূচিতে দিবসটি পালন করে বিদ্যালয় কতৃপক্ষ ।

সোমবার (১৪ ডিসেম্বর) সকালে এ উপলক্ষে বিদ্যালয়ে জাতীয় সংগীতের সাথে জাতীয় পতাকা উত্তোলন ও বক্তৃতা প্রদান করেন বিদ্যালয়ের সহকারী শিক্ষক সাইফুল ইসলাম, মোশাহিদুল ইসলাম, আল আমিন।

পরে ১৪ ডিসেম্বরসহ অন্যান্য দিবসে দেশের সকল শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে বিদ্যালয় প্রাঙ্গণে দোয়া মাহফিল করেন।

এ সময় উপস্থিত ছিলেন প্রতিষ্ঠাকালীন সভাপতি(বে:স:প্রা:বি:) ও কৈলাটি ইউনিয়নের নবনির্বাচিত চেয়ারম্যান হাজী জয়নাল আবেদীন, বীর মুক্তিযোদ্ধা আলাল উদ্দীন, আজিজুল ইসলাম, প্রমুখ উপস্থিত ছিলেন।


এ সময় হাজী জয়নাল আবেদীন বলেন, ১৯৭১ সালে ১৪ ডিসেম্বর সহ বিভিন্ন দিনে জাতীর বুদ্ধিজীবীদের নিধনের বর্বচিত ঘটনা বাঙালির হৃদয়ের এখনো রক্তক্ষণন হয়। আমরা তাদের ভূলব না। আজ সেই দিন তাদের শ্রদ্ধাভরে স্মরণ করি এবং তাদের মাগফিরাত এর জন্য দোয়া করি।

বীর মুক্তিযোদ্ধা আলাল উদ্দীন বলেন ১৯৭১ সালের সেই বর্বরোচিত দিনক্ষণের কথা, আমার চোখে এখনো ভেসে উঠে সাথী হারানোর কথা, ভাই হারানোর কথা আজ ১৪ ডিসেম্বর ইতিহাসের কালো অধ্যায় এ দিনে জাতীর শেষ্ঠ সন্তানদের হারায় আমরা, তাদের কখনো ভূলব না।

উল্লেখ্য, ১৯৭১ সালে বছরব্যাপী পাকিস্তান সেনাবাহিনী পরিকল্পিতভাবে বুদ্ধিজীবী হত্যা করে। এই দিনে চুড়ান্ত বিজয়ের প্রাক্কালে (১৪ ডিসেম্বর) বাংলাদেশের অসংখ্য শিক্ষাবিদ, গবেষক, চিকিৎষক , প্রকৌশলী, সাংবাদিক, কবি ও সাহিত্যিকদের ধরে নিয়ে নির্যাতনের পর তাদেরকে হত্যা করে। তাই এই দিনটিতে বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমেদ ‘শহীদ বুদ্ধিজীবী দিবস’ ঘোষণা করেন।

Share.
Leave A Reply

মোঃ আব্দুল আওাল হিমেল
প্রকাশক ও সম্পাদক 
দ্যা মেইল বিডি ডট কম
মোবাইল: +৮৮০ ১৩১৪-৫২৪৭৪৯
ইমেইল: themailbdnews@gmail.com
ঠিকানা: ১০২/ক, রোড নং-০৪, পিসি কালচার হাউজিং সোসাইটি, শ্যামলী, ঢাকা-১২০৭

নিউজরুম: +৮৮০ ১৩১৪-৫২৪৭৪৯
জরুরী প্রয়োজন অথবা টেকনিক্যাল সমস্যা: +৮৮০ ১৮৩৩-৩৭৫১৩৩

© 2024 Themailbd.com. Designed and developed by Saizul Amin.
Exit mobile version