দ্যা মেইল বিডি / খবর সবসময়

; ;

দ্যা মেইল বিডি ডট কম

তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত অনলাইন পত্রিকা, নিবন্ধন নং- ১১

টাঙ্গাইল প্রতিনিধিঃ টাঙ্গাইলের নাগরপুরে দুলাল সূত্রধর নামের এক কাঠমিস্ত্রি কাঠ দিয়ে রকেট নামক এক নৌকা তৈরি করে সবাই‌কে তাক লাগিয়ে দিয়েছে।
সরেজমিনে উপজেলার বেকড়া ইউনিয়নের দুলাল সূত্রধরের সাথে কথা বলে জানা যায়, আজ থেকে প্রায় ২০ বছর আগে বন্যার কারণে চলাচলের জন্য একটি ডিঙ্গি নৌকা তৈরি করেন। দু’বছর ব্যবহারের পরে নৌকাটি বিক্রি করতে গিয়ে পড়েন বিরম্বনায়। সেখান থেকেই বিস্ময়কর নৌকা বানানের আগ্রহ জাগে তার। পারিবারিক সূত্রে দুলাল সূত্রধর তার বাবাও সৌখিন মিস্ত্রি হিসেবেই পরিচিত এলাকায়।

দাঁড় বেয়ে চলা ডিংঙ্গি নৌকাকে তিনি রূপ দিয়েছেন হাতে চালিত পাখা নৌকায়। বসি‌য়েছেন হেলিকপ্টারের মতো পাখা, রাস্তায় চলাচলের জন্য রয়েছে ৪টি চাকা। কাঠ দিয়ে বানিয়েছেন ময়ূর, পাখি সাপ সহ বিভিন্ন ধরনের আকৃতি, যা স্থান পেয়েছে তার নৌকায়। নৌকাটি রাস্তায় এবং পানিতে চলাচলের সক্ষম। এ নৌকায় রয়েছে বাংলাদেশের মানচিত্র সহ বিভিন্ন আল্পনা ও কারুকার্য, যা প্রথম দেখাতেই মুগ্ধ হয় ছোট বড় সকলেই।
গতকাল ছিল ভাদ্র মাসের ১৩ তারিখ। শত বছর যাবৎ দিনটিতে উপজেলার বারাপুষা সহ বিভিন্ন এলাকায় নৌকা বাইছের আয়োজন হয়ে আসছে প্রতিবছরের এই দিনে। তাই সকল শ্রেণির পেশার মানুষের বর্ষা মৌসুমের এ দিন হয়ে উঠে বিনোদনের খোরাক। পুরস্কার বিহীন এ প্রতিযোগিতায় অংশ নিতে উপজেলা ও আশেপাশের উপজেলা থেকে শতশত মানুষ আসে এতে অংশগ্রহণ করতে ও নৌকা বাইছ দেখতে। বেকড়া আট গ্রাম ইউনিয়নের চেয়ারম্যান মো. শওকত হোসেনের সাথে আলাপে এসব কথা জানা যায়।
তাই দুলাল সূত্রধর তার রকেট নৌকা নিয়ে অংশ গ্রহণের উদ্দেশ্য রওনা হন এ নৌকা বাইছে। নৌকা বাইছে যাওয়ার আগে তিনি বলেন, বঙ্গবন্ধুর নৌকা প্রতীক ও প্রিয় বাংলাদেশকে আমরা বুকে ধারণ ও বহন করি। তাই মাননীয় প্রধানমন্ত্রীর ও আওয়ামী লীগের প্রতীক এ নৌকাকে বিবর্তনের সাথে ভিন্ন ভাবে উপস্থাপনের চেষ্টা করেছি মাত্র। সকলের সহযোগী পেলে এটার আরো উৎকর্ষ সাধন সম্ভব।

Share.
Leave A Reply

মোঃ আব্দুল আওাল হিমেল
প্রকাশক ও সম্পাদক 
দ্যা মেইল বিডি ডট কম
মোবাইল: +৮৮০ ১৩১৪-৫২৪৭৪৯
ইমেইল: themailbdnews@gmail.com
ঠিকানা: ১০২/ক, রোড নং-০৪, পিসি কালচার হাউজিং সোসাইটি, শ্যামলী, ঢাকা-১২০৭

নিউজরুম: +৮৮০ ১৩১৪-৫২৪৭৪৯
জরুরী প্রয়োজন অথবা টেকনিক্যাল সমস্যা: +৮৮০ ১৮৩৩-৩৭৫১৩৩

© 2024 Themailbd.com. Designed and developed by Saizul Amin.
Exit mobile version