দ্যা মেইল বিডি / খবর সবসময়

; ;

দ্যা মেইল বিডি ডট কম

তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত অনলাইন পত্রিকা, নিবন্ধন নং- ১১

আমেরিকার ইতিহাসে সবচেয়ে কুখ্যাত রাজনৈতিক হত্যাকাণ্ডের ৫০ বছরেরও বেশি সময় পরে যে ব্যক্তি  রবার্ট এফ কেনেডিকে গুলি করে হত্যা করেছিল তাকে ক্যালিফোর্নিয়ায় প্যারোলের জন্য সুপারিশ করা হয়েছে । সিরহান সিরহান- যিনি  ১৯৬৮ সালে লস এঞ্জেলেসের একটি হোটেলে সিনেটরকে গুলি করে হত্যা করার সময় ২৪ বছর বয়সী ছিলেন, অবশেষে তার প্যারোল মঞ্জুর হয়েছে বলে খবর। বিশেষজ্ঞরা বলছেন, এতবছর পর প্রথম মুক্তির স্বাদ পেতে চলেছেন সিরহান। কেনেডির দুই সন্তান সিরহানের মুক্তির প্রতি সমর্থন জানিয়েছেন। সিরহান একজন ফিলিস্তিনি অভিবাসী ছিলেন ।  যিনি কেনেডির মৃত্যুর পর   একটি ইশতেহার লিখেছিলেন। যাতে লিখেছিলেন, মদ্যপান করে থাকার জন্য সেদিন কীভাবে  উইলশায়ারের  বুলেভার্ড হোটেলে গুলি চলেছিল তার মনে নেই। কেনেডিকে রাষ্ট্রপতি পদের  জন্য একজন শীর্ষস্থানীয় প্রার্থী হিসেবে বিবেচনা করা হয়েছিল এবং তিনি তার মৃত্যুর সময় দক্ষিণ ডাকোটা এবং ক্যালিফোর্নিয়ায় মানুষের মন জিতে নিয়েছিলেন ।

ডালাসে তার ভাই প্রেসিডেন্ট জন এফ কেনেডিকে গুলি করে হত্যা করার প্রায় পাঁচ বছর পর তাকে হত্যা করা হয়। সিরহানের বয়স এখন ৭৭ বছর। ১৯৬৯ সালে কেনেডিকে হত্যা করার পর গত ৫৩ বছর ধরে জেলের পিছনে কাটিয়েছেন এই অভিযুক্ত। তাকে প্রথমে মৃত্যুদণ্ডের সাজা শোনানো হয়েছিল , পরে ১৯৭০ সালে মৃত্যুদণ্ডকে অবৈধ ঘোষণা করার পর তার সাজা যাবজ্জীবন করা হয়েছিল। দুই ব্যক্তিকে নিয়ে গঠিত প্যানেল যারা সিরহানের প্যারোল মঞ্জুর করেছে , তাদের হাতে সিদ্ধান্ত বিবেচনা করার জন্য ৯০ দিন সময় থাকছে।

কেনেডিকে হত্যার জন্য সিরহান গভীর অনুশোচনা প্রকাশ করেছেন  এবং বলেছেন  যে, তিনি সান দিয়েগো কারাগারে  কয়েক দশক কাটানোর পর মদ ছেড়ে দিয়েছিলেন এবং শান্তির  জীবন ফিরে পেয়েছিলেন। কেনেডির দুই সন্তান সিরহানের পক্ষে চিঠি জমা দেন । রবার্ট এফ কেনেডি জুনিয়র – যিনি আগে সিরহানের অপরাধ সম্পর্কে সন্দেহ প্রকাশ করেছিলেন , তিনি চিঠিতে লেখেন ‘একজন দ্বিতীয় বন্দুকধারী প্রকৃতপক্ষে তার বাবাকে হত্যা করেছিলেন , আমি বিশ্বাস করি আমার বাবা সিরহানের প্রতি দয়া করবেন ‘।  শুক্রবার গভীর রাতে টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে, কেনেডি জুনিয়র বলেছিলেন যে তিনি “খুব খুশি” সিরহানকে মুক্তির জন্য সুপারিশ করা হয়েছে  এবং ভুল ব্যক্তিকে দোষী সাব্যস্ত করার আশঙ্কা পুনর্ব্যক্ত করেছিলেন। কেনেডি জুনিয়র তাঁর বক্তব্যের সপক্ষে যুক্তি দিতে গিয়ে জানান , ময়না তদন্তের রিপোর্ট বলছে বাবাকে পেছন থেকে গুলি করা হয়েছিল , এদিকে সিরহান ঘটনার সময়ে বাবার সামনে দাঁড়িয়ে ছিলেন।  কেউ কেউ যুক্তি দিয়েছিলেন যে  সিরহানের পক্ষে কেনেডিকে   পিছন থেকে  গুলি করা অসম্ভব ।  আবার কেউ বলেছেন কেনেডিকে  প্রথম শটের পরে সিরহান তাঁর সামনে ঘুরে দাঁড়িয়েছিলেন।কেনেডির একজন প্রাক্তন সহযোগী পল শ্রাদে , যিনি গুলিতে আহত কয়েকজন প্রত্যক্ষদর্শীর একজন ছিলেন, তিনিও জানান সিরহান নির্দোষ। শ্রাদ বলেছিলেন যে, তিনি আশা করেন যে প্যারোলের মঞ্জুরি পুলিশকে কেনেডির মৃত্যুর তদন্ত পুনরায় খুলতে বাধ্য করবে।কেনেডি সন্তানরা জানাচ্ছেন তাঁরা একসময়ে বাবার হত্যাকারীকে খুব ভয় পেতেন , কিন্তু এখন ভয় নয় , সিরহানের জন্য তাঁদের মনে যথেষ্ট সহানুভূতি জন্মেছে ।  সিরহানের অ্যাটর্নি অ্যাঞ্জেলা বেরি বলেছেন, বছর ৭৭ -এর এই অপরাধীর বিরুদ্ধে জেলের নিয়ম ভাঙার কোনো  গুরুতর অভিযোগ নেই  এবং কারা কর্মকর্তারা জানাচ্ছেন তাঁর থেকে আঘাতেরও সম্ভাবনা কম। তবে প্যারোল বোর্ড কমিশনার রবার্ট বার্টনের মতে, লস এঞ্জেলেস পুলিশ বিভাগ, কেনেডির অন্যান্য আত্মীয় এবং বেশ কয়েকজন নাগরিক  সিরহানের মুক্তির বিরোধিতা করে চিঠি জমা দিয়েছেন। নিউজমের মুখপাত্র ইরিন মেলন বলেছেন, গভর্নর সিরহানের মামলাটি তার কাছে উপস্থাপন করলে তিনি বিষয়টি পর্যালোচনা করবেন। কারণ নিউজম অতীতে প্যারোল বোর্ডের সুপারিশ প্রত্যাখ্যান করতে দ্বিধা করেনি।এই মাসের শুরুর দিকে নিউজম ডেভিড ওয়েডার্টের মুক্তি রোধ না করার জন্য কঠোর সমালোচনার মুখোমুখি হয়েছিল,  যে ব্যাক্তি হত্যার অপরাধে ৪০ বছর জেলে কাটিয়ে ফেলেছেন। ডিস্ট্রিক্ট এটর্নি জর্জ গ্যাসকনের নীতি অনুযায়ী, বন্দি মুক্তির যোগ্যতা বিচার করার ক্ষমতা প্যারোল বোর্ডের উপর থাকা  উচিত,  আইনজীবীদের হাতে নয়।

যারা কেবল কয়েক দশক পরে পুরনো মামলার তথ্য নাড়াঘাটা করছেন । যদিও গ্যাসকনের সমালোচকরা দাবি করেছেন যে, তাঁর প্যারোল নীতি একজন অপরাধীর অপরাধ করার প্রবণতা থেকে মুক্তি দিতে পারে না ।  সে মুক্তি পেয়েই পুরোনো মানসিকতায় ফিরে যাবে।  এখন দেখার,  সিরহানের ভাগ্যে শিঁকে ছেড়ে কিনা।

গ্রন্থনা- সেবন্তী ভট্টাচার্য্য

Share.
Leave A Reply

মোঃ আব্দুল আওাল হিমেল
প্রকাশক ও সম্পাদক 
দ্যা মেইল বিডি ডট কম
মোবাইল: +৮৮০ ১৩১৪-৫২৪৭৪৯
ইমেইল: themailbdnews@gmail.com
ঠিকানা: ১০২/ক, রোড নং-০৪, পিসি কালচার হাউজিং সোসাইটি, শ্যামলী, ঢাকা-১২০৭

নিউজরুম: +৮৮০ ১৩১৪-৫২৪৭৪৯
জরুরী প্রয়োজন অথবা টেকনিক্যাল সমস্যা: +৮৮০ ১৮৩৩-৩৭৫১৩৩

© 2024 Themailbd.com. Designed and developed by Saizul Amin.
Exit mobile version