দ্যা মেইল বিডি / খবর সবসময়

; ;

দ্যা মেইল বিডি ডট কম

তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত অনলাইন পত্রিকা, নিবন্ধন নং- ১১

ইবি প্রতিনিধি:

করোনা ভাইরাসের সংক্রমণ পরিস্থিতি উন্নতি না হওয়ায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আটকে থাকা অনার্স-মাস্টার্সের চূড়ান্ত পরীক্ষার অনুমোদন দিয়েছে কর্তৃপক্ষ। বুধবার (১৮ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ড. মাহবুবুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, পরীক্ষার বিষয়ে মঙ্গলবার (১৭ আগস্ট) ভিসি ড. শেখ আবদুস সালামের সভাপতিত্বে বিভিন্ন অনুষদের ডিনদের নিয়ে সভা অনুষ্ঠিত হয়। সভায় ডিনদের সর্বসম্মতিক্রমে অনলাইনেই পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত হয়েছে। এ ব্যাপারে বিভাগগুলোতে চূড়ান্ত নীতিমালা পাঠানো হয়েছে। বিভাগ চাইলে যেকোনো সময় পরীক্ষা শুরু করতে পারে।

ভিসির সভাপতিত্বে সভায় প্রো-ভিসি, ট্রেজারার প্রফেসর ড. আলমগীর হোসেন ভুঁইয়া, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) আতাউর রহমান, পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) এ কে আজাদ লাভলু ও অনুষদীয় ডিনবৃন্দ উপস্থিত ছিলেন।

আইন অনুষদের ডিন প্রফেসর ড. হালিমা খাতুন বলেন, ‘সশরীরে পরীক্ষা নেয়ার অনুকূল পরিবেশ না থাকায় আমরা অনলাইনেই পরীক্ষার পরামর্শ দিয়েছি। পরীক্ষায় মানবন্টনে কোন পরিবর্তন হচ্ছে না। আমি আমার অনুষদভুক্ত বিভাগগুলোতে নীতিমালাটি পাঠিয়েছি।

ক্যাম্পাস সূত্রে জানা গেছে, গত ২৮ মে বিশ্ববিদ্যালয়ের অনার্স ও মাস্টার্সের পরীক্ষা সশরীরে ও অনলাইনে গ্রহণের নির্দেশনা দেয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এতে স্ব-স্ব বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলে পরীক্ষার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার নির্দেশনা দেন। সে মোতাবেক পরীক্ষার বিষয়ে গত ১৯ জুন বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভা অনুষ্ঠিত হয়।

সভায় পরীক্ষা নেওয়ার বিষয়টি স্ব-স্ব বিভাগের উপর ছেড়ে দেয় কর্তৃপক্ষ। সংশ্লিষ্ট বিভাগ চাইলে সশরীরে কিংবা অনলাইনে পরীক্ষা নিতে পারবে। তবে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে একটি টেকনিক্যাল কমিটি করে দেওয়া হয়। টেকনিক্যাল কমিটির সুপারিশের ভিত্তিতে এবং কমিটির পরামর্শক্রমে পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে ওই সভায় অধিকাংশ বিভাগ সশরীরে পরীক্ষা গ্রহণের পক্ষে সুপারিশ করেছিলেন।

সভা পরবর্তীকালে বিশ্ববিদ্যালয় প্রশাসন একটি টেকনিক্যাল কমিটি গঠন করে। টেকনিক্যাল কমিটি অনলাইনে পরীক্ষা গ্রহণের প্রক্রিয়া ও পরামর্শ জানতে স্ব স্ব অনুষদীয় ডিনদের চিঠি দেয়। সেই মোতাবেক বিশ্ববিদ্যালয়ের বিভাগসমূহ নিজেদের সক্ষমতা ও প্রক্রিয়ার বিষয়গুলো ডিনদের কাছে জমা দেয়। বিভাগ থেকে ডিন অফিস হয়ে এসব পরামর্শ বিশ্ববিদ্যালয়ের নীতি নির্ধারকদের টেবিলে ছিল।

সেই নীতিমালা অনুযায়ী প্রো-ভিসি প্রফেসর ড. মাহবুবুর রহমানকে প্রধান এবং প্রফেসর ড. আহসানুল আম্বিয়া কে সদস্য সচিব করে ৭ সদস্য বিশিষ্ট একটি টেকনিক্যাল কমিটি বিশ্ববিদ্যালয় প্রশসনের কাছে একটি একটি চূড়ান্ত নীতিমালা পেশ করে। পরে তা প্রশাসন অনুমোদন দিয়ে মঙ্গলবার (১৭ আগস্ট) যা প্রকাশ করা হয়েছে এবং প্রত্যেক বিভাগে পাঠানো হয়েছে। বিভাগ চাইলে যেকোন সময় অনলাইনে পরীক্ষা শুরু করতে পারবে।

Share.
Leave A Reply

মোঃ আব্দুল আওাল হিমেল
প্রকাশক ও সম্পাদক 
দ্যা মেইল বিডি ডট কম
মোবাইল: +৮৮০ ১৩১৪-৫২৪৭৪৯
ইমেইল: themailbdnews@gmail.com
ঠিকানা: ১০২/ক, রোড নং-০৪, পিসি কালচার হাউজিং সোসাইটি, শ্যামলী, ঢাকা-১২০৭

নিউজরুম: +৮৮০ ১৩১৪-৫২৪৭৪৯
জরুরী প্রয়োজন অথবা টেকনিক্যাল সমস্যা: +৮৮০ ১৮৩৩-৩৭৫১৩৩

© 2024 Themailbd.com. Designed and developed by Saizul Amin.
Exit mobile version