দ্যা মেইল বিডি / খবর সবসময়

; ;

দ্যা মেইল বিডি ডট কম

তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত অনলাইন পত্রিকা, নিবন্ধন নং- ১১

আফগানিস্তান থেকে বিদেশি সৈন্য প্রত্যাহারের পরে তালেবান যোদ্ধারা দেশটির বিভিন্ন অঞ্চল একের পর এক নিয়ন্ত্রণে নিচ্ছে। ইতোমধ্যে সংগঠনটি দেশটির ১৮টি প্রাদেশিক রাজধানী দখলে নিয়েছে।

ফলে দেশটিতে মারাত্মক বিপর্যয়ের আশঙ্কায় ইউরোপের বিভিন্ন দেশ সেখান থেকে দূতাবাস বন্ধের ঘোষণা দিচ্ছে। এছাড়াও আমেরিকা নিজেদের দূতাবাসে হামলা না করতে নিষেধ করেছে তালেবানকে।

ডেনমার্ক, জার্মানি, নরওয়ে, ফিনল্যান্ড, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র তাদের দূতাবাসের সেবা কার্যক্রম সীমিত করেছে। গতকাল শুক্রবার ডেনমার্কের পররাষ্ট্রমন্ত্রী জেপ্পে কফোড বলেন, তারা কাবুল দূতাবাসের কর্মীদের সরিয়ে নিচ্ছেন। আর জার্মানির পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস বলেছেন, তারা নিজেদের দূতাবাসের কার্যক্রম খুবই সীমিত করে ফেলেছেন।

একইদিন কাবুলের নিজেদের দূতাবাস সাময়িক সময়ের জন্য বন্ধের ঘোষণা দিয়েছে নরওয়ে। সেই সঙ্গে নিজেদের সব কর্মী প্রত্যাহারের কথা জানায় দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। ইউরোপের আরেক দেশ ফিনল্যান্ডও ঘোষণা দিয়েছে যে কাবুল নিজেদের দূতাবাসে থাকা ১৩০ কর্মী দ্রুত সরিয়ে নিচ্ছে। পাশাপাশি আফগানে থাকা ফরাসি নাগরিকদের দ্রুত সরে যেতে ফের আহ্বান জানিয়েছে ম্যাক্রোঁ সরকার।

অন্যদিকে কানাডা সরকার নিরাপত্তাহীনতায় থাকা ২০ হাজার আফগান শরণার্থীকে আশ্রয় দেওয়ার ঘোষণা দিয়েছে। কানাডার অভিবাসনমন্ত্রী এই ঘোষণা দেন।

উল্লেখ্য, গতকাল শুক্রবার আফগানিস্তানের রাজধানী কাবুলের মাত্র ৫০ কিলোমিটার দূরে পৌঁছে গিয়েছে তালেবান বাহিনী। লোগার প্রদেশের রাজধানী পুল-ই-আলম ইতোমধ্যে তারা কব্জা করেছে বলে খবর পাওয়া গেছে। ওই প্রদেশ থেকে আফগান পার্লামেন্টে নির্বাচিত নেতা সাঈদ কারিবুল্লাহ সদর বলেছেন, ‘প্রাণভয়ে মানুষ পুল-ই-আলম ছেড়ে পালাচ্ছে।’

Share.
Leave A Reply

মোঃ আব্দুল আওাল হিমেল
প্রকাশক ও সম্পাদক 
দ্যা মেইল বিডি ডট কম
মোবাইল: +৮৮০ ১৩১৪-৫২৪৭৪৯
ইমেইল: themailbdnews@gmail.com
ঠিকানা: ১০২/ক, রোড নং-০৪, পিসি কালচার হাউজিং সোসাইটি, শ্যামলী, ঢাকা-১২০৭

নিউজরুম: +৮৮০ ১৩১৪-৫২৪৭৪৯
জরুরী প্রয়োজন অথবা টেকনিক্যাল সমস্যা: +৮৮০ ১৮৩৩-৩৭৫১৩৩

© 2024 Themailbd.com. Designed and developed by Saizul Amin.
Exit mobile version