জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টে মাঠে নামার আগে জিম্বাবুয়ে সিলেক্ট একাদশের বিপক্ষে ২ দিনের প্রস্তুতি ম্যাচের প্রথম দিনে রান উৎসবে মেতেছিল বাংলাদেশ ক্রিকেট দল। প্রথম দিন শেষে সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত ও সাকিব আল হাসানের ফিফটিতে ২ উইকেটে ৩১৩ রানের সংগ্রহ পেয়েছে টাইগাররা।

দলের দুই তারকা ক্রিকেটার তামিম ইকবাল ও মুশফিকুর রহিমকে বাহিরে রেখে প্রস্তুতি ম্যাচে মাঠে নামে বাংলাদেশ, ম্যাচের শুরুতে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক মুমিনুল হক। ব্যাট করতে নেমে ১৬ রানেই প্রথম উইকেট হারায় বাংলাদেশ, ৪৩ মিনিট ক্রিজে থেকে ৩০ বল খেলে ফিরে যান ওপেনার সাদমান ইসলাম।

১৬ রানে প্রথম উইকেট হারানোর পর দলের হাল ধরেন সাইফ হাসান ও নাজমুল হোসেন শান্ত। লাঞ্চ বিরতিতে যাওয়ার আগেই ফিফটি পূর্ণ করেন সাইফ, লাঞ্চ থেকে ফিরে ফিফটি তুলে নেন নাজমুল হোসেন শান্তও। ফিফটির পর দুজনেই স্বেচ্ছাবসরে যান, সাইফ ৬৫ রান করেন; শান্তর ব্যাট থেকে আসে ৫২ রানের ইনিংস।

জিম্বাবুয়ে সিলেক্ট একাদশের বোলারদের হতাশ করে চা বিরতিতে যান অধিনায়ক মুমিনুল হক ও রানের খোঁজে থাকা সাকিব আল হাসান। বিরতি থেকে ফিরেই আউট হয়ে যান মুমিনুল হক, তবে দ্রুতই ফিফটি পূর্ণ করেন সাকিব। ফিফটির পর আরও বিধ্বংসী হয়ে ওঠে সাকিবের ব্যাট, স্বেচ্ছাবসরে যাওয়ার আগে মাত্র ৫৬ বলে ১৪ চার ও ১ ছক্কায় ৭৪ রান করেন তিনি।

রান উৎসবের দিনে হতাশ হতে হয়নি লিটন দাস ও দেড় বছর পর টেস্ট দলে ফেরা মাহমুদউল্লাহ রিয়াদকেও, স্বেচ্ছাবসরে যাওয়ার আগে টেস্ট মেজাজেই ব্যাট করেছে লিটন; তার ব্যাট থেকে আসে ৮২ বলে ৪ চারে ৩৭ রানের ইনিংস। মাহমুদউল্লাহ রিয়াদ ৭১ বলে ৮ চারে ৪০ রানে অপরাজিত থাকেন, বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ২ উইকেটে ৩১৩ রান।

সংক্ষিপ্ত স্কোরঃ
বাংলাদেশ ৩১৩/২, ৯০ ওভার; (সাকিব আল হাসান ৭৪, সাইফ হাসান ৬৫, নাজমুল হোসেন শান্ত ৫২, মাহমুদউল্লাহ রিয়াদ ৪০*, লিটন দাস ৩৭, মুমিনুল হক ২৯, মেহেদি হাসান মিরাজ ৫*, লুক জঙ্গি ১/২৩, ব্রাইটন চিপুঙ্গু ১/৩৪)।

Share.
Leave A Reply

Exit mobile version