গেল ম্যাচে বার্সেলোনার হারেই কার্যত ঠিক হয়ে গিয়েছিল ফের লা লিগার ট্রফিখানা যাচ্ছে মাদ্রিদ শহরে। তবে অ্যাথলেটিকো মাদ্রিদ নাকি রিয়াদ মাদ্রিদের শো-কেসে উঠবে এই ট্রফি, সেটিই নির্ধারণ হল আজ। শেষ রাউন্ডে আজ কোচ জিনেদিন জিদানের দলকে শুধু জিতলেই হত না, শিরোপা ধরে রাখতে একই সঙ্গে তাকিয়ে থাকতে হত দিয়েগো সিমেওনির দলের হারের দিকে।

স্প্যানিশ লিগে দুর্দান্ত শুরু করেও মৌসুমের মাঝামাঝি সময়ে খেই হারিয়ে ফেলা রোজি ব্লাংকোসরা আজ আর ভুল করেনি। প্রতিপক্ষের মাঠে পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত অসাধারণ কামব্যাকে ২-১ গোলের জয়ে দীর্ঘ সাত বছর পর লা লিগার শিরোপা ঘরে তুলল দিয়েগো সিমেওনির দল।

সবমিলিয়ে এটি অ্যাথলেটিকো মাদ্রিদের ১১তম লা লিগা শিরোপা। রোজি ব্লাংকোসদের ডাগ আউটে দিয়েগো সিমেওনির দ্বিতীয় লিগ শিরোপা। এর আগে স্প্যানিশ এই ক্লাবটির ইতিহাসে সিমেওনি ছাড়া কেবল আর দুজন কোচই দুইটি লা লিগা শিরোপা জয় করতে পেরেছিল।

জিতলেই শিরোপা নিশ্চিত এমন সমীকরণে, ম্যাচের অষ্টাদশ মিনিটে অস্কার প্লানোর গোলে পিছিয়ে পড়ে অ্যাথলেটিকো মাদ্রিদ। পিছিয়ে থেকে দ্বিতীয়ার্ধ শুরু করা দলটি সমতায় ফেরে ৫৭তম মিনিটে, আনহেল কোররেয়ার গোলে। ১০ মিনিট পর পার্থক্য গড়ে দেন লুইস সুয়ারেস।

মৌসুমের শুরুতে বার্সেলোনা থেকে আতলেতিকোয় যোগ দেওয়া উরুগুয়ের এই স্ট্রাইকারের আসরে এটি ২১তম গোল। বাকি সময় আর কোন গোল না হলে জয়ে শিরোপা নিশ্চিত হয় দিয়েগো সিমেওনির দলের।

অন্যদিকে শেষ রাউন্ড পর্যন্ত আশা দেখিয়ে শুরুতে পিছিয়ে পড়ে নাটকীয়ভাবে ভিয়ারিয়ালেকে ২-১ গোলে হারিয়েও শিরোপা ধরে রাখতে পারেনি প্রতিযোগিতার সফলতম দল রিয়াল মাদ্রিদ।

ঘরের মাঠে ইয়েরিনো পিনোর গোলে পিছিয়ে পড়ে রিয়াল মাদ্রিদ। দ্বিতীয়ার্ধের বেশিরভাগও সময়েও পিছিয়ে থাকায় হারের শঙ্কা জাগে জিদান শিবিরে। তবে ম্যাচের শেষ মুহুর্তে নাটকীয়ভাবে করিম বেনজেমা ও লুকা মদ্রিচের গোলে জয় নিশ্চিত হয়ে যায় লস ব্লাংকোসদের।

জয় পেলেও খালি হাতেই ফিরতে হয় জিনেদিন জিদানের দলকে। সবশেষ লা লিগার মুকুট হারিয়ে শূন্য হাতে মৌসুম শেষ হলো জিনেদিন জিদানের দলের। ৩৮ ম্যাচে ৮৪ পয়েন্ট নিয়ে দুই নম্বরে থেকে আসর শেষ করেছে তারা। দুই পয়েন্ট বেশি নিয়ে ৭ বছর পর শিরোপা জিতেছে অ্যাথলেটিকো।

লা লিগা শিরোপা হারিয়ে ২০০৯-১০ মৌসুম পর এবারই প্রথম কোন শিরোপা ছাড়াই মৌসুম শেষ করল রিয়াল মাদ্রিদ। হ্যাট্রিক চ্যাম্পিয়নস লিগ জয়ী জিনেদিন জিদানও রিয়াল মাদ্রিদের কোচিং ক্যারিয়ারে প্রথমবার মৌসুমে কোন শিরোপা না জিতে সন্তুষ্ট থাকতে হল।

Share.
Leave A Reply

Exit mobile version