২০১৫-১৬ মৌসুমে ক্লদিও রানিয়েরির আমলে ইংলিশ প্রিমিয়ার লিগ জিতে আলোচনার টেবিলে রীতিমতো ঝড় তুলেছিল লেস্টার সিটি। নিজেদের ক্লাব ইতিহাসে এতদিনে ইংলিশ লিগ জয়ের স্বপ্ন পূরণ হলেও এফএ কাপের শিরোপা অধরাই ছিল দ্যা ফক্সদের। এবার সেই অধরা শিরোপারও স্বাদ পেল লেস্টার সিটি । ৫২ বছর পর এফএ কাপের সেমিফাইনালে উঠে বাজিমাত করল ব্রেন্ডন রজার্সের দল।

শনিবার রাতে লন্ডনের বিখ্যাত ওয়েম্বলি স্টেডিয়ামে
চেলসিকে ১-০ গোলে হারিয়ে ইতিহাসের প্রথমবার এফএ কাপ জয় করল লেস্টার সিটি। শিরোপাজয়ী দ্যা ফক্সদের হয়ে জয়সূচক গোলটি করেন ইউরি টিলেমানস।

ফ্রাংক ল্যাম্পার্ডের বিদায়ের পর সাম্প্রতিক সময়ে দারুণ ফুটবলে আশা জাগানো চেলসি এই নিয়ে টানা দুই ম্যাচ হারের মুখ দেখল। সবমিলিয়ে ২০১৫ সালের পর সব ধরনের প্রতিযোগিতায় ১১ ফাইনালে এটি চেলসির অষ্টম হার।

আক্রমণ প্রতি আক্রমণে ওয়েম্বলি স্টোডিয়ামে বল দখলের লড়াইয়ে এগিয়ে ছিল চেলসি। লন্ডনে ব্লুজদের
৬৫ শতাংশ বল দখলের বিপরীতে লেস্টারের পায়ে বল ছিল মাত্র ৩৫ শতাংশ। এদিন গোলবার লক্ষ্য করে শট নেওয়ার ক্ষেত্রেও বেশ এগিয়ে ছিল থমাস টুখেলের দল। লেস্টার সিটির গোলবারে ১১টি শট নিয়েও জালের দেখা পায়নি চ্যাম্পিয়নস লিগের অল ইংলিশ ফাইনালে উঠা দলটি।

উলটো স্রোতের বিপরীতে গোল খেয়ে বসে পুরো ম্যাচে আধিপত্য চালানো চেলসি। ৬৩তম মিনিটে প্রায় ৩০ গজ দূর থেকে বুলেট গতির শটে গোল করে লেস্টার সিটিকে এগিয়ে দেন টিলেমানস। ইডেন হ্যাজার্ড ও কেভিন ডি ব্রুইনার পর মাত্র তৃতীয় বেলজিয়াম হিসেবে এফএ কাপের ফাইনালে এই মিডফিল্ডারের গোল আর শোধ করতে পারেনি চেলসি।

আক্রমণভাগের ফুটবলারদের ব্যর্থতায় একের পর এক আক্রমণ করেও লেস্টারের ডিফেন্স চিড় ধরাতে পারেনি থমাস টুখেলের শিষ্যরা। ফলে বাকিসময় আর কোন গোল না হলে ১-০ গোলের হার নিয়ে মাঠ ছাড়ে চেলসি। আর নিজেদের ক্লাব ইতিহাসে প্রথমবারের মত এফএ কাপ জয়ের উল্লাসে মাতে ব্রেন্ডন রজার্সের দল।

২০২০ উয়েফা চ্যাম্পিয়নস লিগের ফাইনালের পর আরও একটি ফাইনালে হারের মুখ দেখল থমাস টুখেল। ২০২০-২১ মৌসুমের ইউরোপ শ্রেষ্ঠত্বের আসরের ফাইনালেও ডাগ আউটে থাকবে জার্মান এই কোচ। চেলসির হয়ে টুখেলের দ্বিতীয় ফাইনালে পোর্তোয় প্রতিপক্ষ আরেক ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটি।

Share.
Leave A Reply

Exit mobile version