দ্যা মেইল বিডি / খবর সবসময়

; ;

দ্যা মেইল বিডি ডট কম

তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত অনলাইন পত্রিকা, নিবন্ধন নং- ১১

চট্টগ্রামের ব্যাংকার আবদুল মোর্শেদ চৌধুরীকে হুমকি ও মানসিক চাপ প্রয়োগে আত্মহত্যায় বাধ্য করায় শারুন চৌধুরীসহ সব অভিযুক্তকে বিচারের আওতায় আনার দাবি জানিয়েছেন মোর্শেদ চৌধুরীর স্ত্রী ও স্বজনরা। গতকাল সকালে রাজধানীর

সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তারা এ দাবি জানান। সংবাদ সম্মেলনে মারা যাওয়া ব্যাংকারের স্ত্রী শিক্ষিকা ইশরাত জাহান চৌধুরী তাঁর স্বামীর আত্মহত্যার নেপথ্যে জড়িতদের বিরুদ্ধে সুনির্দিষ্টভাবে কিছু অভিযোগ তুলে ধরেন। এ সময় মোর্শেদ চৌধুরীর মা নুর নাহার বেগম, বড় ভাই আবদুল আরশাদ চৌধুরী ও কন্যা মোবাশ্বিরা জাহান চৌধুরী জুম উপস্থিত ছিলেন। ইশরাত জাহান চৌধুরী বলেন, আমার স্বামীর আত্মহত্যার প্রায় আড়াই সপ্তাহ পার হয়ে গেলেও কোনো এক অদৃশ্য কারণে সম্পূর্ণ তথ্যপ্রমাণ থাকা সত্ত্বেও অপরাধী ও অভিযুক্তরা এখনো ধরাছোঁয়ার বাইরে। পাশাপাশি তারা বিভিন্নভাবে আমাকে ও আমার পরিবারকে চাপের মুখে রেখেছে।

ইশরাত জাহান চৌধুরী আরও বলেন, আমার স্বামী মোর্শেদের আত্মহত্যার নেপথ্যের কাহিনিগুলো একটু তুলে ধরতে চাই। একজন মানুষ চলে গেছে, এত সহজে যায়নি। এটার সুষ্ঠু বিচারের দাবি আমি আপনাদের কাছে রাখছি। সবার আগে আমি আল্লাহর কাছে রেখেছি। ২০১৮ সাল থেকে ঘটনা শুরু। তখন থেকে আমরা জেনেছি, কিন্তু শুরু আরও আগে থেকে। এরপর টানা প্রায় চার বছর আমার স্বামীকে কথিত পাওনাদারদের নিপীড়ন ও মানসিক যন্ত্রণা ভোগ করতে হয়েছে। তারা মূলত পাওনাদার নয়, দাবিদার। কারণ, তাদের সব পাওনা আমার স্বামী মোর্শেদ পরিশোধ করে দিয়েছে। ওইসব দাবিদারের অব্যাহত মানসিক চাপ, প্রাণনাশের হুমকি, ঘরবাড়িতে হামলায় অতিষ্ঠ হয়ে জীবন সম্পর্কে হতাশাগ্রস্ত হয়ে পড়েন আমার স্বামী। ওই হামলা, হুমকি আর চাপ সৃষ্টিতে নেতৃত্ব দিয়েছিলেন শারুন চৌধুরী ও সাবেক ছাত্রনেতা আরশাদুল আলম বাচ্চু।

তিনি বলেন, শারুনের পার্টনার নাইম উদ্দিন সাকিব, পারভেজ ইকবাল ও জাবেদ ইকবাল গং আমার স্বামীকে ২০০৮ সাল থেকে কিছু কিছু করে ব্যবসায় খাটানোর জন্য ২৫ কোটি টাকা দিয়েছিলেন। তার বিপরীতে মোর্শেদ লাভসহ তাদের ৩৫ কোটি টাকা পরিশোধ করেছে। তা সত্ত্বেও অতিরিক্ত লাভ নেওয়ার জন্য শারুন চৌধুরীর সেই সহযোগীরা জয়েন্ট অ্যাকাউন্টের অলিখিত চেক ও স্ট্যাম্পের ভয় দেখিয়ে আরও টাকা দিতে চাপ দেয়। নানাভাবে হুমকি দেয়। ফ্ল্যাটে হামলা চালায়। পাসপোর্ট কেড়ে নেয়। জীবনযাত্রা সংকুচিত করে ফেলে। অতিষ্ঠ হয়ে মোর্শেদ দেশ ছেড়ে চলেও যেতে চেয়েছিল। ইশরাত জাহান চৌধুরী বলেন, মোর্শেদের ফুফাতো ভাই জাবেদ ইকবাল, পারভেজ ইকবাল, নাইম উদ্দিন সাকিব ও রায়হান জামিল। এদের সঙ্গে মোর্শেদ ব্যবসায় জড়িয়েছিল। জাবেদ ইকবালের সঙ্গে মোর্শেদের সরাসরি কোনো লেনদেন ছিল না। জাবেদ ইকবাল মূলত পারভেজ ইকবালের হয়ে ২০১৮ সাল থেকে অমানবিকভাবে মানসিক নির্যাতন ও হতাশা দিয়ে যাচ্ছিল। মোর্শেদের আত্মহত্যায় সরাসরি অভিযুক্ত জাবেদ ইকবাল, পারভেজ ইকবাল, নাইম উদ্দিন সাকিব ও শহীদুল হক চৌধুরী রাসেল। অথচ এদের কারও সঙ্গে তার সরাসরি লেনদেন ছিল না।

তিনি বলেন, একদিন নাইম উদ্দিন সাকিব এসে বলে মেশিনটা চালাতে হবে। মেশিনটা অফ করা যাবে না। মেশিন অফ হলে গোস্ত যেভাবে খেয়েছি, আমি তোমার বাসায় এসে ঘাড় থেকে গোস্ত তুলে খেয়ে নিব। এটা ছিল প্রথম হুমকি। এমন ধারাবাহিক হুমকির পর তার বাবা-মাকে জানানো হয়। এরপর মোর্শেদের অফিসে গিয়ে সাকিব হাতে ছুরি নিয়ে ঘোরাত। আর হুমকি দিত। এরপর মোর্শেদ আমাকে বলে, ওরা ওদের পাওনা পেয়ে গেছে। তারপরও অতিরিক্ত টাকা দাবি করছে। ওরা আমাকে বাঁচতে দেবে না। চলো আমরা দেশ ছেড়ে চলে যাই। এরপর মোর্শেদ জাপানের জন্য ট্যুরিস্ট ভিসা ম্যানেজ করে। এরপরও আমরা ১০/১৫ দিন চিন্তা করছিলাম যাব কি যাব না। এ খবর পেয়ে ২০১৮ সালের সেপ্টেম্বরে সাকিবের বাবা আবু মো. মোহসিন তার বাসা এমএম প্যালেস, সেখানে মোর্শেদকে ডেকে নেওয়া হয়। আমিও ওই বাসায় যাই। ভিতরে গিয়ে দেখি ১৬/১৭ জন বসা। সেখানে মোর্শেদকে ডেকে নিয়ে অস্ত্রের মুখে জিম্মি করে শারীরিক নির্যাতন করে। ওই দিন জোরপূর্বক ৬/৭টি স্ট্যাম্প ও অলিখিত চেকে সই করিয়ে নেয়। মোবাইল ও পাসপোর্ট কেড়ে নেয়। এমএম প্যালেস আসলে ছিল টর্চার সেল। পরের দিনই আমরা পাঁচলাইশ থানায় গিয়েছিলাম কিন্তু থানা আমাদের কেস নেয়নি। এরপরও তাদের চাপে টাকা দিতে চেয়েছিল। তখন সে বলেছিল, আমাকে একটু সময় দাও। কিন্তু মোর্শেদ বুঝতে পারছে না টাকা সে কোথা থেকে দেবে। ২০১৮ সাল ছিল সাকিবের গ্রুপ, এরপর এলো জাবেদের গ্রুপ। জাবেদের গ্রুপ আমাদের বাসায় এসে আমাদের ধরে নিয়ে যাবে এমন অবস্থা। তখন আমরা পালিয়ে গেলাম। আমাদের ননাসের ভাসুর ব্যবসায়ী আজম খান আমাদের আশ্রয় দিলেন। আজম খান আশ্বাস দিয়ে জানালেন, আমি বিষয়টি দেখছি।

সংবাদ সম্মেলনে ইশরাত বলেন, ২০১৯ সালে জাবেদ ইকবাল এবং পারভেজ ইকবালের দৌরাত্ম্য বেড়ে গেল। তারা বিভিন্ন পলিটিক্যাল মানুষকে দিয়ে ফোন করানো শুরু করে। ভয় লাগানোর জন্য বিভিন্ন জনকে দিয়ে ফোন করিয়েছে। ২০১৯ সালের মে মাসে শারুন চৌধুরী ফোন করে মোর্শেদকে চট্টগ্রামের রেডিসন হোটেলে দেখা করতে বলে। শারুন সরাসরি বিনিয়োগ না করেও কেন পারভেজের হয়ে হস্তক্ষেপ করছেন, চাপ প্রয়োগ করছেন, তা জানতে চেয়েছিল মোর্শেদ। মোর্শেদ জানতে চায়- ‘আপনার সঙ্গে তো কোনো লেনদেন নেই। আপনি কেন মাঝখানে কথা বলছেন?’ তখন মোর্শেদ যেতে রাজি হয়নি। পাল্টা উত্তরে শারুন চৌধুরী বলেন, ‘লেনদেন আছে কি নেই, তা নিয়েও এখন কথা হবে। আগে আসেন। না হলে আপনি কোথায় আছেন বলেন, আমি আসব।’ এ কথা শুনে মোর্শেদ ফোন রেখে দেয়। এরপর মোর্শেদ আমাদেরকে বাসায় দরজা বন্ধ করে থাকতে বলে আজম ভাইয়ের বাসায় যায়। এরপর শারুন চৌধুরী তার দলবল নিয়ে ৪/৫টা গাড়িতে গুন্ডা ছেলেপেলে নিয়ে বাসায় আসে। তবে শারুন চৌধুরী ও আরশাদুল আলম বাচ্চু গাড়িতেই বসা ছিল। এর একটা ভিডিও ফুটেজ আছে, সেটি দেখলে আপনারা বুঝতে পারবেন। পারভেজ ইকবাল ৭/৮ জনকে নিয়ে লিফটে করে ওপরে উঠে বাসার দরজা ধাক্কাতে থাকে। এ সময় দরজা খুলতে না চাইলে লাথি মারতে থাকে তারা। নিজের ও শিশুকন্যার নিরাপত্তার জন্য দরজা খুলতে না চাইলেও দরজার অন্য প্রান্ত থেকে হুমকি দিয়ে পারভেজ ইকবাল দরজা খুলতে চাপ দিতে থাকেন। এরপর তার কাছে একটা ফোন আসে, তখন সে চলে যায়। ওই রাতে আজম ভাই ফোন করলে শারুন, বাচ্চু ও পারভেজ আজম ভাইয়ের বাসায় যায়। আজম ভাইয়ের বাসায় মোর্শেদকে শারীরিকভাবে নির্যাতন করে শারুন চৌধুরী। শার্টের কলার ধরে টানে, চশমা খুলে ফেলে দেয়। অকথ্য ভাষায় গালিগালাজ করে। এ ঘটনার পর চট্টগ্রাম মহানগর পুলিশের উপ-কমিশনার (ডিসি-নর্থ) বিজয় বসাকের অফিসে যাই। তিনি সব ঘটনা শোনার পর পাঁচলাইশ থানায় পাঠিয়ে কেস করান। এরপর একদিন ডিসি নর্থের অফিসে পারভেজ, জাবেদ, বাচ্চু ও মোর্শেদকে ডাকাল। ওইখানে মোর্শেদকে একটা ডিট করানো হলো। বলা হলো, মোর্শেদকে ১২ কোটি টাকা দিতে হবে। অথচ এই টাকা তারা আদৌ পাওনা নয়। আরশাদুল আলম বাচ্চুর সঙ্গে লেনদেন না থাকলেও সে সেদিন উপস্থিত ছিল। কারণ, সে ছিল শারুনের প্রক্সি। এসব ঘটনা চলতে শারুন ও বাচ্চু যুক্ত হয়ে পড়ল। কয়েক দফায় ৬ কোটি টাকা মোর্শেদকে দিয়ে পরিশোধ করিয়েছে। আরেক দিন ডিসি বিজয় বসাকের অফিসে বসে মোর্শেদকে হুমকি দেন শহীদুল হক চৌধুরী রাসেল। এর আগে ছিল শারুন আর বাচ্চু। এরপর যুক্ত করা হয় রাসেলকে। সর্বশেষ রাসেল ফোনে হুমকি দিয়ে বলেছিল, বিপদ হয়ে যাবে। তাদের সঙ্গে কোনো লেনদেন না থাকলেও তারা ক্রমগত হুমকি-ধমকি দিয়ে এসেছে। অর্থাৎ তারা টাকা আদায়ের জন্য কন্ট্রাকে কাজ করছিল বলে মনে হয়েছে। একদিন ডেকে পাঠান ডিসি বিজয় বসাকও, তিনি পুলিশ দিয়ে তাকে নিয়ে যাওয়ার কথাও বলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, মোর্শেদ চৌধুরীর সঙ্গে শারুন চৌধুরীর সরাসরি কোনো ব্যবসায়িক লেনদেন না থাকলেও পারভেজ ইকবাল ও জাবেদ ইকবালের মাধ্যমে শারুন চৌধুরী ব্যবসার অর্থ বিনিয়োগ করেন বলে তিনি শুনেছেন। দেশজুড়ে ক্যাসিনোবিরোধী অভিযান শুরু হলে শারুন আত্মগোপনে যান, এরপর থেকে তিনি আর সরাসরি কোনো বৈঠকে হাজির হননি। ‘আত্মহত্যার প্ররোচনাকারী কারা?’ এমন প্রশ্নে ব্যাংকার মোর্শেদের স্ত্রী বলেন, সুইসাইড নোট অনুযায়ী আত্মহত্যায় প্ররোচনাকারী হিসেবে মামলায় অভিযুক্ত যুবলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শহীদুল হক চৌধুরী রাসেল, চিটাগাং চেম্বারের সাবেক দুই পরিচালক জাবেদ ইকবাল, তার ভাই পারভেজ ইকবাল ও নাইম উদ্দিন সাকিব। এ ছাড়াও বিভিন্ন সূত্রে শারুন চৌধুরী ও আরশাদুল আলম বাচ্চু গংদের নামও উঠে এসেছে।

সাংবাদিকদের উদ্দেশে ইশরাত চৌধুরী বলেন, আমার স্বামী মোর্শেদ চৌধুরীর আত্মহত্যার নেপথ্যে থাকা শারুন চৌধুরীকে বাঁচাতেই কি আসামিদের ধরা হচ্ছে না? আমি অপরাধীদের বিচারের আওতায় আনতে প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি।মোর্শেদ চৌধুরীর মা নুর নাহার বলেন, আমি আমার চার সন্তানকে কষ্ট করে মানুষ করেছি। আমার দুই ছেলের সুখী ও সাজানো পরিবার ছিল। মোর্শেদ মারা যাওয়ায় তার পরিবারের পাশাপাশি আরেক ছেলেও মানসিক কষ্টে রয়েছে। মোর্শেদের আত্মহত্যার প্ররোচনাকারীদের কারণে তাকেও পালিয়ে থাকতে হয়েছিল।

মোর্শেদ চৌধুরীর মেয়ে মোবাশ্বিরা জাহান চৌধুরী জুম বলে, আমার পাপা ছিল আমার বেস্ট ফ্রেন্ড। আমার পাপাকে ভয়াবহ মানসিক নির্যাতন করা হয়েছিল। যার কারণে আমার পাপা আত্মহত্যা করেছে। আমি এর বিচার চাই। এ বিচারের জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চাই। বাবার সঙ্গে শেষ আলাপনের কথা উল্লেখ করে তিনি বলেন, আমি নানুবাড়িতে ছিলাম। পাপা ভিডিও কলে শেষবার আমার সঙ্গে কথা বলেছিলেন। তখন তিনি আমাকে টেনশন করতে মানা করেছিলেন।

উল্লেখ্য, শারুন চৌধুরী ও সাবেক ছাত্রনেতা আরশাদুল আলম বাচ্চু গংয়ের অব্যাহত চাপ, হুমকি ও হামলার কারণে নিরুপায় হয়ে ব্যাংকার মোর্শেদ চৌধুরী গত ৭ এপ্রিল আত্মহত্যা করেন।

Share.
Leave A Reply

মোঃ আব্দুল আওাল হিমেল
প্রকাশক ও সম্পাদক 
দ্যা মেইল বিডি ডট কম
মোবাইল: +৮৮০ ১৩১৪-৫২৪৭৪৯
ইমেইল: themailbdnews@gmail.com
ঠিকানা: ১০২/ক, রোড নং-০৪, পিসি কালচার হাউজিং সোসাইটি, শ্যামলী, ঢাকা-১২০৭

নিউজরুম: +৮৮০ ১৩১৪-৫২৪৭৪৯
জরুরী প্রয়োজন অথবা টেকনিক্যাল সমস্যা: +৮৮০ ১৮৩৩-৩৭৫১৩৩

© 2024 Themailbd.com. Designed and developed by Saizul Amin.
Exit mobile version