উয়েফা ও ফিফার সব ধরনের হুমকি উপেক্ষা করেই আগামী বছর থেকে ‘ইউরোপিয়ান সুপার কাপ’ আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে ইউরোপের শীর্ষস্থানীয় ক্লাবগুলো। কোটি টাকার প্রশ্ন এখন, ফুটবলকে বিভক্ত করার পিছনে নেপথ্যে কারা আছে?

ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা উয়েফাকে উপেক্ষা করে ইউরোপ শ্রেষ্ঠত্বের আসর ‘ইউরোপিয়ান সুপার কাপ’ নিয়ে রীতিমতো তুলকালাম ফুটবল বিশ্বে। বিতর্কিত এই আসর ঘিরে ইতোমধ্যেই ফুটবল-ভক্তদের মধ্যেও পক্ষে-বিপক্ষে দুই ভাগ হয়ে গেছে। সাবেক ফুটবলরারও এধরনের বিতর্কিত আয়োজনে তীব্র বিরোধিতা করছে।

তবে সবকিছুর মধ্যে এখন কোটি টাকার প্রশ্ন, কার নেতৃত্বে আসছে এই আসর? ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা স্বয়ং উয়েফাকে উপেক্ষা করে কারা এই ধরনের বিতর্কিত টুর্নামেন্ট আয়োজন করতে যাচ্ছে?

জানা যায়, বিতর্কিত এই প্রতিযোগিতার মূল প্রস্তাবনা আসে জুভেন্টাসের প্রেসিডেন্ট আন্দ্রেয়া আগ্নেলি কাছ থেকে। যার পুরো দায়িত্বে আছেন রিয়াল মাদ্রিদের প্রেসিডেন্ট ফ্লোরিন্টিনো পেরেজ। মূলত, ইউরোপের শীর্ষ ক্লাবগুলিকে বুঝানো দায়িত্ব রিয়াল মাদ্রিদের প্রেসিডেন্ট নিজের উপর নিয়েছেন। ৭৪ বছর বয়সী ইউরোপের সফলতম ক্লাবটির প্রেসিডেন্টের উপর ভরসা করেই মাঠে নেমেছে স্পেন, ইংল্যান্ড ও ইতালির শীর্ষ ১২ ক্লাব। যাদের সাথে যোগ হবে আরও তিনটি ক্লাব।

যদিও ইউরোপীয়ান সুপার লিগ হুট করে আলোচনায় আসেনি। এটি সেই ২০০৯ সাল থেকে পরিকল্পিত প্রকল্প। ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা উয়েফার থেকে ইউরোপের শীর্ষ ক্লাবগুলির ফ্যাসিলিটি, নিয়মাবলী, চাহিদামত প্রাইজমানি এবং বিভিন্ন প্রস্তাবনার গুরুত্ব না পাওয়ার ফলেই ভিন্ন প্রকল্প হাতে নিয়েছে শীর্ষ স্থানীয় এই ক্লাবগুলো।

স্পষ্ট করে বলা যায়, উয়েফার এতদিন ধরে চলা নানা অনিয়ম ও বড় ক্লাবগুলিকে গুরুত্ব না দেওয়ার দীর্ঘদিনের বেশ জমানো ক্ষোভের বিষ্ফোরণ হচ্ছে এই ‘ইউরোপিয়ান সুপার লিগ’।

যদিও বিংশ শতকের শেষ সময়েও এই প্রতিযোগিতার পরিকল্পনা হয়েছিল, তখন কেবল রূপরেখা হয়নি। ২০০৯ সালে রিয়াল মাদ্রিদ প্রেসিডেন্ট ফ্লোরিন্টিনো পেরেজ এই প্রতিযোগিতার কাজ শুরু করেন। বস্তুত, বড় ক্লাবগুলো অর্থনৈতিক উন্নয়নের জন্য ও নিজেদের মধ্যে পারস্পরিক বেশি ম্যাচ খেলার মাধ্যমে ফুটবলীয় উত্তেজনা বাড়ানোর উদ্দেশ্যেই এটির প্রস্তাবনা।

শুরু থেকে উয়েফা ও নিজ নিজ লিগের কঠোর হুমকি থাকলেও সবকিছু উপেক্ষা করেই ইংল্যান্ড, স্পেন ও ইতালির শীর্ষ ১২ ক্লাবের প্রাথমিক সমন্বয়ে আগামী বছর থেকে ‘ইউরোপিয়ান সুপার লিগ’ এর যাত্রা শুরু হতে যাচ্ছে। ইংল্যান্ডের প্রভাবশালী গণমাধ্যম দ্যা গার্ডিয়ান যাকে ‘ইউরোপিয়ান ফুটবলের নতুন বিপ্লব’ বলে ঘোষণা দিয়েছে।

নতুন এই সুপার লিগের প্রেসিডেন্ট হিসেবে থাকছেন রিয়াল মাদ্রিদের সভাপতি ফ্লোরিন্টিনো পেরেজ, ভাইস প্রেসিডেন্ট হিসেবে আছেন জুভেন্টাস চেয়ারম্যান আন্দ্রেয়া আগ্নেলি, ম্যানচেস্টার ইউনাইটেডের জোয়েল গ্লেজার। পুরো বিষয়টি তদারকি করবেন আমেরিকান ব্যাংক জেপি মরগ্যান। এর মধ্যে প্রস্তাবিত এই সুপার লিগে ৬ বিলিয়ন ডলার বিনিয়োগও হচ্ছে বলে জানা গেছে।

Share.
Leave A Reply

Exit mobile version