মশিউর রহমান, জামালপুর

জামালপুরের সরিষাবাড়ীতে নানা আয়োজনে বিএনপির সাবেক মহাসচিব ভাষাসৈনিক ব্যারিস্টার আব্দুস সালাম তালুকদারের ২৫ তম মৃত্যু বার্ষিক পালিত হয়েছে।  মঙ্গলবার (২০ আগস্ট) দিনব্যাপি নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করে উপজেলা বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা।

এসব কর্মসূচির মধ্যে ছিল – পৌরসভার আরামনগর বাজারস্থ উপজেলা বিএনপির কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন, কালোব্যাজ ধারণ, শোকর্যারী,মূলবাড়ী গ্রামস্থ মরহুমের কবরে ফাতেহা পাঠ, সর্বস্তরের মানুষের শ্রদ্ধাঞ্জলি অর্পণ ও মরহুমের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া মাহফিল আয়োজন করা হয়।

উপজেলা বিএনপির সভাপতি আজিম উদ্দিনের সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন ব্যারিস্টার সালাম তালুকদারের ভাতিজা জামালপুর জেলা বিএনপির সভাপতি ফরিদুল কবির তালুকদার শামিম, সাবেক পৌর মেয়র ও উপজেলা যুবদলের আহবায়ক এ কে এম ফয়জুল কবির তালুকদার শাহিন, উপজেলা বিএনপির দপ্তর সম্পাদক খায়রুল আলম শ্যামল, সদস্য রহুল আমিন সেলিম, কেন্দ্রীয় যুবদলের সহ মৎস ও প্রানী বিষয়ক সম্পাদক আশরাফ ফারুক হিরা, উপজেলা ছাত্রদলের সাবেক সভাপতি হাফিজুর রহমান মিলন, জেলা ছাত্রদলের সহ সভাপতি খোরশেদ আলম চয়ন, পৌর সেচ্ছাসেবক দলের আহবায়ক সোহেল রানা, উপজেলা ছাত্রদলের আহবায়ক খায়রুল ইসলাম বিদ্যুৎ, সদস্য সচিব মাসুদ রানা চপল, পৌর ছাত্রদলের আহবায়ক আব্দুল আলিম সবুজসহ উপজেলা বিএনপি ও অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ। এছাড়াও বিভিন্ন স্কুল, কলেজের শিক্ষার্থী, শিক্ষকসহ সর্বস্তরের সাধারণ মানুষ এ কর্মসূচিতে অংশগ্রহন করেন।

 ব্যারিস্টার আব্দুস সালাম তালুকদার বাংলাদেশ সরকারের এলজিআরডি মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। বিএনপির প্রতিষ্ঠাতাদের মধ্যে তিনি ছিলেন অন্যতম। স্বৈরাচারী এরশাদের বিরুদ্ধে আন্দোলনরত চারদলীয় ঐক্যজোটের রূপকার ও সফলতার সঙ্গে চারদলীয় লিয়াজো কমিটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। ৯০’র স্বৈরাচারবিরোধী আন্দোলনে রাজপথেও তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন ।

তিনি জিয়াউর রহমান ও আবদুস সাত্তারের মন্ত্রী সভায় আইন ও বিচার প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। আব্দুস সালাম তালুকদার ১৯৩৬ সালের ৪ নভেম্বর জামালপুর জেলার সরিষাবাড়ী উপজেলার মুলবাড়ী গ্রামের সম্ভ্রান্ত তালুকদার পরিবারে জন্মগ্রহণ করেন।

তার পিতা রিয়াজ উদ্দিন তালুকদার জামালপুর জেলার মধ্যে একজন দানশীল ও ধার্মিক ব্যাক্তি ছিলেন। তিনি একজন আইনজীবী ও রাজনীতিবিদ ছিলেন।

ব্যারিস্টার আব্দুস সালাম তালুকদার ১৯৮৮ থেকে  ২৬ জুন ১৯৯৬ সাল পর্যন্ত বিএনপির মহাসচিব, ২০ মার্চ ১৯৯১ থেকে জানুয়ারী ১৯৯৬ সাল স্থানীয় সরকার মন্ত্রী, ২৪ নভেম্বর ১৯৭৯ – ২৪ মার্চ ১৯৮২  আইন বিচার ও সংসদ প্রতিমন্ত্রী,  ১৯৭৯ সালের দ্বিতীয় ও ১৯৯১ সালের পঞ্চম জাতীয় সংসদ নির্বাচনে  বাংলাদেশ জাতীয়তাবাদী দলের প্রার্থী হিসাবে  জামালপুর-৪ সরিষাবাড়ী আসনের সংসদ সদস্য নির্বাচিত হয়ে দায়ীত্ব পালন করেন।

তিনি ১৯৯৯ সালের ২০ আগস্ট হার্টের বাইপাস সার্জারি করানোর জন্য সিঙ্গাপুরের উদ্দেশে রওনা হওয়ার পথে বিমানবন্দরে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মৃত্যুবরণ করেন ।

Share.
Leave A Reply

Exit mobile version