পবিপ্রবি প্রতিনিধিঃ পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে জননী সাহসিকা ও নারী জাগরণের অগ্রদূত কবি বেগম সুফিয়া কামালের মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে।

২০ নভেম্বর( সোমবার) বিশ্ববিদ্যালয়ের কবি বেগম সুফিয়া কামাল হলের মিলনায়তনে বিকাল
৪ টায় কবি সুফিয়া কামালের ২৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া ও মিলাদ অনুষ্ঠিত হয়।

এসময় উপস্থিত ছিলেন কবি বেগম সুফিয়া কামাল হল এর প্রোভোস্ট প্রফেসর ড. খাদিজা খাতুন, সহকারী প্রক্টর মোঃ তরিকুল ইসলাম, এম. কেরামত আলী হল এর সহকারী প্রোভোস্ট আরিফ উদ্দিন আহমেদ, কবি বেগম সুফিয়া কামাল হল সহকারী প্রোভোস্ট মোঃ রেজাউল ইসলাম, সুলতানা জাহান, শেরে বাংলা -১ হল এর সহকারী প্রোভোস্ট সউদ বিন আলম উপস্থিত ছিলেন। এসময় উপস্থিত বক্তরা বলেন,” এ মহীয়সী নারী আজীবন মুক্তবুদ্ধির চর্চার পাশাপাশি সাম্প্রদায়িকতা ও মৌলবাদের বিপক্ষে সংগ্রাম করেছেন।সাহিত্যচর্চার পাশাপাশি গণতান্ত্রিক আন্দোলন-সংগ্রামে বিশেষ ভূমিকা রেখেছেন। বক্তারা আরো বলেন,” কবি বেগম সুফিয়া কামাল একদিকে ছিলেন আবহমান বাঙালি নারীর প্রতিকৃতি, অন্যদিকে বাংলার প্রতিটি আন্দোলন-সংগ্রামে ছিল তার আপসহীন ও দৃপ্ত পদচারণা।” আলোচনা শেষে কবি সুফিয়া কামালের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া ও মিলাদ অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, ১৯৯৯ সালের ২০ নভেম্বর সুফিয়া কামাল ঢাকায় মারা যান। সাহিত্য ও অন্যান্য ক্ষেত্রে অবদানের জন্য জীবিতকালে কবি সুফিয়া কামাল প্রায় ৫০টি পুরস্কার লাভ করেন।

Share.
Leave A Reply

Exit mobile version