বুধবার, এপ্রিল ১৭, ২০২৪

ইউএনও’র  ভূমিকায় পাল্টে যাচ্ছে শিবগঞ্জ উপজেলার চিত্র

যা যা মিস করেছেন

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো: আবুল হায়াতের দক্ষতায় প্রতিনিয়ত পাল্টে যাচ্ছে আমের রাজধানী খ্যাত শিবগঞ্জ উপজেলার বিভিন্ন দপ্তরের চিত্র। মাত্র কয়েক মাসের ব্যবধানে শিবগঞ্জ উপজেলাকে নতুনভাবে ঢেলে সাজিয়েছেন এই কর্মকর্তা। অবকাঠামো উন্নয়নসহ সার্বিক কর্মকান্ডে ফিরে এসেছে স্বচ্ছতা ও গতিশীলতা। জনসেবার মানও বেড়েছে। প্রশাসনিক কাঠামো হয়েছে অত্যন্ত শক্তিশালী।

জনপ্রতিনিধিদের কর্মকান্ডে বেড়েছে স্বচ্ছতা, গতিশীলতা ও জবাবদিহিতা। দীর্ঘদিনের অনিয়ম ও দুর্নীতির বেড়াজাল ছিন্ন করে উপজেলা পরিষদকে একটি মডেল উপজেলা হিসেবে গড়ে তুলতে আন্তরিকভাবে কাজ করে যাচ্ছেন বর্তমান উপজেলা নির্বাহী অফিসার মোঃ আবুল হায়াত ৩৪ তম ব্যাচের বিসিএস প্রশাসন ক্যাডারের এই কর্মকর্তা। তিনি অত্যন্ত দক্ষতা, পেশাদারিত্ব ও সুনামের সঙ্গে তার দায়িত্ব পালন করে যাচ্ছেন। শিবগঞ্জ উপজেলার সকল অফিসের সেবার ব্যাপারে তিনি খুব সোচ্চার থাকেন এবং সকল বিভাগের সাথে সুন্দর সমন্বয় সাধন করেন। প্রত্যেক বিভাগের কর্মকর্তাদের নিকট তিনি অত্যন্ত জনপ্রিয়। তার বিভিন্ন শিক্ষাবান্ধব কর্মকান্ডের জন্য সকল পর্যায়ের শিক্ষক, শিক্ষার্থীরা তাকে খুবই পছন্দ করেন। তার কর্মকান্ডে শিক্ষায় এসেছে ব্যাপক গতিশীলতা। তিনি অসহায় ও গরীব ছাত্র ছাত্রীদের স্কুল ড্রেস বানিয়ে দিচ্ছেন। শিক্ষা প্রতিষ্ঠানে তিনি পরিষ্কার পরিচ্ছন্নতার বিষয়ে ব্যাপক গুরুত্বারোপ করেন। তার অফিসের সেবার দরজা সবসময় সবার জন্য উন্মুক্ত থাকে।

সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকান্ড জনগণের নিকট সবসময় তুলে ধরেন। এসডিজি ও ভিশন-২০৪১ অর্জনে উপজেলার সকল জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ, গণ্যমান্য ব্যক্তিবর্গ, শিক্ষকমন্ডলী, কর্মকর্তা- কর্মচারী সবাইকে নিয়ে নিরলস কাজ করে যাচ্ছেন, যার মাধ্যমে সরকারের নির্বাচনী অঙ্গিকার তথা ডিজিটাল বাংলাদেশ গড়তে অত্যন্ত সহায়ক হবে বলে উপজেলাবাসীর বিশ্বাস।

স্থানীয় এলাকাবাসী ও উপজেলা কর্মকর্তা-কর্মচারী সূত্রে জানা গেছে, তার সততা ও নিষ্ঠার কারণে শিবগঞ্জ উপজেলা পরিষদ প্রাণ ফিরে পেয়েছে। প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে নেওয়া পদক্ষেপ শিবগঞ্জ উপজেলা প্রশাসন অক্ষরে অক্ষরে পালন করছে। ফলশ্রুতিতে তার দক্ষতা ও যোগ্যতা সবার নজর কেড়েছে। সভ্য সমাজ সৃষ্টির লক্ষ্যে শিক্ষার্থীদের ধুমপান, মাদকমুক্ত, যৌতুক, বাল্যবিয়েসহ যৌন হয়রানি রোধে সাফল্যের সঙ্গে বাস্তবায়ন ও দায়িত্ব তদারকি করে থাকেন তিনি। মাদকমুক্ত সমাজ বিনির্মাণের লক্ষ্যে তিনি বঙ্গবন্ধু আন্ত:জেলা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট আয়োজন করে গোটা জেলা তথা বিভাগে সাড়া ফেলেছেন। এখন শিবগঞ্জ উপজেলার সকল ইউনিয়নে খেলার উৎসব চলছে। তার উদ্যোগেই চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলাকে বাল্যবিবাহ মুক্ত উপজেলা হিসেবে ঘোষণা করার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন তিনি। এরই মধ্যে তিনি বেশকিছু বাল্যবিবাহ বন্ধ করছেন।

এছাড়াও, মোবাইল ফোনের মাধ্যমে পাওয়া বিভিন্ন সমস্যার সমাধানসহ উপজেলার বিভিন্ন প্রকল্পের কাজের সরেজমিনে পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেন।কৃষক, শ্রমিক, জেলে, শিক্ষক, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিকসহ সকল স্তরের মানুষের কাছে জনপ্রিয় উপজেলা নির্বাহী কর্মকর্তা হয়ে উঠেছেন।

তিনি শিবগঞ্জ উপজেলায় ১২ মে ২০২২ তারিখে যোগদানের পর উপজেলা প্রশাসনকে চাঙ্গা করে তোলেন। যেখানে এসে মানুষ হয়রানির বদলে দ্রুত কাজ সমাধান করতে পারছেন। ইউএনও’র হস্তক্ষেপে জনসেবার মান বেড়েছে তেমনি তাদের নানা কর্মকান্ডে ফিরে এসেছে স্বচ্ছতা ও গতিশীলতা।

উপজেলার মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার জানান, বর্তমান ইউএনও সরকারি আইনের বাইরে কোন কাজ করেন না। তিনি সরকারি নীতিমালার আলোকে জনকল্যাণে কাজ করার দৃঢ় প্রত্যয় নিয়ে সামনের দিকে এগিয়ে যাচ্ছেন। বীর মুক্তিযোদ্ধাদের তিনি অত্যন্ত সম্মান করেন। তিনি একটি মুক্তিযুদ্ধ কর্নার করেছেন যেখানে সব মুক্তিযোদ্ধার তথ্য রাখা হয়েছে।

স্থানীয় সাংবাদিকরা জানান, তার অফিসে বিভিন্ন শ্রেণি পেশার মানুষ নির্ভয়ে যাতায়াত করে সমস্যার সমাধান পাচ্ছেন যা অত্যন্ত আশাব্যঞ্জক। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার জনবান্ধব প্রশাসনের উৎকৃষ্ট উদাহরণ বর্তমান উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো: আবুল হায়াত।

উপজেলা নির্বাহী অফিসার মো: আবুল হায়াত বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে দরিদ্র মানুষকে ঘর করে দিচ্ছেন। তার মহৎ উদ্দেশ্য বাস্তবায়ন করাই আমার প্রধান কাজ।

দ্যা মেইল বিডি/নাদিম/এইচএসএস

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security