সোমবার, এপ্রিল ৮, ২০২৪

বান্দরবানে পরিবেশবান্ধব গৃহস্থালী পণ্যসামগ্রীর ব্যবহার বৃদ্ধি করতে হবে

যা যা মিস করেছেন

 

আজ বুধবার ( ৯ মার্চ) সন্ধ্যায় বান্দরবান সার্কিট হাউজে অনুষ্ঠিত এক অনুষ্ঠানে বান্দরবান জেলা প্রশাসনের তত্ত্বাবধানে অতিথির বক্তব্যে পরিবেশমন্ত্রী বলেন, বান্দরবান জেলা প্রশাসনের তত্ত্বাবধানে কলা গাছের বাকলের তন্তু থেকে প্রস্তুতকৃত সুতাকে বিনি করে হস্তশিল্পের মাধ্যমে ঘরের ব্যবহার্য্য বিভিন্ন সৌখিন জিনিসপত্র তৈরি করা হচ্ছে। এধরনের উদ্ভাবন সারাদেশে ছড়িয়ে দিতে হবে, সকলের ব্যবহারের সুযোগ করে দিতে হবে উল্লেখ করে মন্ত্রী বলেন, তিনি এ পরিবেশ বান্ধব উদ্যোগ বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে উপস্থাপন করবেন। তিনি আরও বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্মার্ট বাংলাদেশ গড়তে দেশের বায়ুদূষণ, শব্দদূষণ, পানি দূষণ রোধে সবাইকে কাজ করতে হবে। মন্ত্রী এসময় সবাইকে বেশি বেশি করে গাছ লাগানোর এবং গাছ রক্ষা করার আহবান জানান।

তিনি আরো বলেন, পরিবেশ ও মানব স্বাস্থ্যের জন্য ক্ষতিকর পলিথিন ও প্লাস্টিক পণ্যের বিকল্প হিসেবে স্থানীয়ভাবে পাট ও বিভিন্ন ধরনের গাছ হতে কুটিরশিল্পে প্রস্তুতকৃত পণ্যসামগ্রী ব্যবহার করলে আমরা পরিবেশ বিপর্যয় হতে রক্ষা পাবো। বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মকে সুস্থভাবে বাঁচার সুযোগ দিতে হলে সবাইকে পরিবেশের জন্য ক্ষতিকর সকল প্রকার কাজ হতে বিরত থাকতে হবে।

 

বান্দরবানের জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজির সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রধান বন সংরক্ষক মো: আমীর হোসাইন চৌধুরী, চট্টগ্রাম অঞ্চলের বন সংরক্ষক বিপুল কৃষ্ণ দাস, বান্দরবানের পুলিশ সুপার মো: তারিকুল ইসলাম পিপিএম, বান্দরবান পৌরসভার মেয়র মোহাম্মদ ইসলাম, লামা বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোঃ আরিফুল হক বেলাল, বান্দরবান পাল্পউড বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো: মাহমুদুল হাসান এবং বান্দরবান বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা হক মাহবুব মোর্শেদ প্রমুখ।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security