বুধবার, এপ্রিল ১০, ২০২৪

ভারতে গণতন্ত্র মারা গেছে: রাহুল

যা যা মিস করেছেন

ভারতীয় গণতন্ত্র নিয়ে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে বিতর্কিত মন্তব্য করে তোপের মুখে পড়েছিলেন রাহুল গান্ধী। এবার তার চেয়েও বিস্ফোরক মন্তব্য করে বসলেন কংগ্রেস নেতা। তিনি বলেন, ভারতে গণতন্ত্র মৃত।ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, শনিবার লন্ডনে সাংবাদিকদের সঙ্গে এক আলোচনাসভায় রাহুল গান্ধী বলেন, কোনো দিন যদি ইউরোপ থেকে গণতান্ত্রিক ব্যবস্থা শেষ হয়ে যায়, তা হলে সেটি গণতন্ত্রের পক্ষে বিরাট ধাক্কা। কিন্তু ভারতের গণতন্ত্র আকারের দিক থেকে ইউরোপের চেয়ে কয়েক গুণ বড়। অথচ সেখানে গণতান্ত্রিক ব্যবস্থা ভেঙে পড়া নিয়েও কেউ কোনো কথা বলছে না।

 এদিন রাহুল আরও বলেন— ভারতে গণতন্ত্র ইতোমধ্যে মৃত। কিন্তু যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের মতো গণতন্ত্রপ্রেমী দেশগুলো এ নিয়ে কোনো উচ্চবাচ্য করছে না। এর কারণ হলো— এর পেছনে অর্থনীতি ও বাণিজ্য যুক্ত রয়েছে।

সাবেক কংগ্রেস সভাপতি আরও বলেন, ভারতে গণতন্ত্র বিপণ্ন হওয়া নিয়ে প্রতিক্রিয়া না আসার একটি কারণ রয়েছে। এর নেপথ্যে বাণিজ্য রয়েছে, অর্থ রয়েছে। ভারত বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের দেশ। সংখ্যার দিক থেকে যুক্তরাষ্ট্র বা ইউরোপের চেয়ে অনেক বড় ভারত। ভারতের মানুষের কাছে এই গণতন্ত্রই সবচেয়ে বড় বিষয়। তবে তথাকথিত গণতন্ত্রের রক্ষাকর্তা যুক্তরাষ্ট্র ও ইউরোপ চুপ রয়েছে। আমি তাতে অবাক। তারা যেন এটা দেখতেই পাচ্ছে না। তারা দেখতে পাচ্ছে না যে, গণতন্ত্রের একটি বড় অংশ অকেজো হয়ে পড়েছে। এটি একটি অনেক বড় সমস্যা।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে প্রশ্ন ছুড়ে দিয়ে রাহুল বলেন, যদি আচমকা ইউরোপ থেকে গণতন্ত্র উধাও হয়ে যায়, তখন আপনাদের কেমন লাগবে? সবাই হতবাক হয়ে যাবেন। ইউরোপের চেয়ে সাড়ে তিন গুণ বড় ভারতে ইতোমধ্যে গণতন্ত্র মৃত। অথচ এ বিষয়ে কারও কোনো প্রতিক্রিয়া নেই। ইউরোপে এমনটি হলে অনেকেই প্রতিক্রিয়া জানাত। কিন্তু ভারতের ক্ষেত্রে তারা চুপ।

সূত্রঃ হিন্দুস্তান টাইমস

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security