শুক্রবার, এপ্রিল ৫, ২০২৪

তিস্তা নদীতে ড্রেজিংয়ের মাধ্যমে ভূ-উপরিস্থ পানি সম্পদের সংরক্ষণ বিষয়ক মতবিনিময় সভা

যা যা মিস করেছেন

“তিস্তা ব্যারেজের উজানে ড্রেজিং এর ভূ-উপরিস্থ পানি সম্পদের সংরক্ষণ ও যথার্থ ব্যবহার এবং কুড়িগ্রাম জেলার তিস্তা নদীর বামতীর সংরক্ষণ কাজের সম্ভাব্যতা সমীক্ষা ” শীর্ষক প্রকল্পের উপর মতবিনিময় কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার(৪ মার্চ)সকালে তিস্তা অবসরে প্রধান
প্রকৌশলী(পুর) মাহাবুব রহমান এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নীলফামারী-১ (ডোমার-ডিমলা)আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আফতাব উদ্দিন সরকার।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রমজান আলী প্রামানিক অতিরিক্ত মহাপরিচালক(পশ্চিম রিজিয়ন)বাপাউবো-ঢাকা,মুহাম্মদ আমিরুল হক ভূঞা, অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা, নকশা ও গবেষণা)বাপাউবো-ঢাকা,ড.শ্যামল চন্দ্র রায় প্রধান প্রকৌশলী (পুর),পরিকল্পনা-২ পরিদপ্তর,বাপাউবো-ঢাকা।

বক্তরা বলেন,তিস্তা ব্যারেজের উজানে ড্রেজিং এর ভূ-উপরিস্থ পানি সম্পদের সংরক্ষণ ও যথার্থ ব্যবহার এবং কুড়িগ্রাম জেলার তিস্তা নদীর বামতীর সংরক্ষণ কাজের সম্ভাব্যতা সমীক্ষার প্রস্তাবিত কাজসমূহ বাস্তবায়িত হলে প্রকল্প এলাকার বন্যা পরিস্থিতির উন্নয়ন, ভূ-উপরিস্থ পানি সম্পদের সংরক্ষণ, নদীর পানি ধারণ ক্ষমতা বৃদ্ধি, সেচকাজে ভূগর্ভস্থ পানির উপর নির্ভরতা হ্রাস,ভূ-উপরিস্থ এবং ভূগর্ভস্থ পানির প্রাপ্যতা বৃদ্ধি এবং কৃষি পণ্য,বাস্তুতন্ত্র ও পরিবেশগত উন্নয়ন সাধন সম্ভব হবে।এছাড়া ও লালমনিরহাট জেলা এবং কুড়িগ্রাম জেলাস্থ রাজারহাট উপজেলার গতিয়াশাম ও বগুড়াপাড়া এলাকায় গুরুত্বপূর্ণ স্থাপনাসমূহ নদী ভাঙন থেকে রক্ষা পাবে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security