মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪

নীলাচল মুক্ত রোভার স্কাউট এর পক্ষ থেকে স্কাউটিং বিষয়ক সেমিনার আয়োজন

যা যা মিস করেছেন

 

নীলাভ ধূসর শার্ট-গাঢ় নীল রঙের প্যান্ট; গলায় সবুজ বর্ণের রুমাল পরে সেবার মনোভাব নিয়ে ছোটাছুটি করছে একদল স্বেচ্ছাসেবক, সেবা দিচ্ছে দেশের বিভিন্ন বিষয়ে। বলছি বান্দরবান জেলায় বহু জনপ্রিয় স্বেচ্ছাসেবী সংগঠন নীলাচল মুক্ত স্কাউটের কথা । বান্দরবানসহ বিভিন্ন জায়গায় স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করে যাচ্ছে বান্দরবানে নীলাচল মুক্ত স্কাউট দল।

আজ শুক্রবার ( ০৪ মার্চ) বিকেলে স্কাউটিং বিষেয়ক সেমিনার আয়োজন করেছে নীলাচল মুক্ত স্কাউট। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেলাল হোসেন (জাতীয় নির্বাহী সদস্য) বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মিজানুর রহমান ( সম্পাদক রোভার স্কাউটস বান্দরবান পার্বত্য জেলা) সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন জনাব উপস্থিত ছিলেন
নীলাচল মুক্ত রোভার স্কাউটস গ্রুপের সভাপতি জনাব ওয়েসিং মং স্যার এবং সাইফুল ইসলাম রাজ নীলাচল মুক্ত রোভার স্কাউটস লিডার।

 

অনুষ্ঠানে বক্তারা বলেন, বিশ্বের সর্বকালের সর্বশ্রেষ্ঠ স্কাউট লর্ড ব্যাডেন পাওয়েল ১৯০৭ সালে মাত্র ২০ জন স্কাউট নিয়ে পরীক্ষামূলকভাবে স্কাউটিং শুরু করেন। তিনি যুব সমাজকে স্কাউটিং-এর মাধ্যমে একত্রিত করে নৈতিক চরিত্র গঠন করে আদর্শ মানুষ হওয়ার জন্য উদ্বুদ্ধ করেছেন। স্কাউটিং শব্দটির অর্থ হলো সদা প্রস্তুত। সদা প্রস্তুত বলতে বুঝায় ভালো কাজ করার জন্য। স্কাউটিং এর তিনটি শাখা রয়েছে। প্রাথমিক বিদ্যালয় কাব, মাধ্যমিক বিদ্যালয়ে স্কাউট এবং কলেজ বিশ্ববিদ্যালয়ে রোভার শাখা। এ তিনটি শাখার মাধ্যমেই মানব সেবা করা যায়। স্কাউটিং-এর মূল লক্ষ্য উদ্দেশ্য হলো- আত্মমানবতার সেবায় নিজেকে বিলিয়ে দেয়া। যা স্কাউটিং-এর আইন ও প্রতিজ্ঞার মাধ্যে দৈনন্দিন প্রতিফলন ঘটছে। বিপির জন্ম ১৮৫৭ সালে ২২ ফেব্রুয়ারি ইংল্যান্ডে এবং মৃত্যু ১৯৪১ সালে ৮ জানুয়ারি। বিপি মাত্র ১৭ বছর বয়সে তৎকালীন ভারতীয় আর্মিতে অফিসার হিসেবে যোগদান করেন। জন্মের তিন বছরের মধ্যে তার পিতা মারা যায়। তাঁর পিতার নাম রেভাবেন্ট এইচজি ব্যাডেন পাওয়েল। বিশ্ব বিখ্যাত অঙ্ফোর্ট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও বিজ্ঞানী ছিলেন। মায়ের নাম হেনরিয়েটা গ্রেস। মায়ের অনুপ্রেরণায় তিনি বড় হন এবং বিশ্বব্যাপী খ্যাতি অর্জন করেন। বি.পি. ১৯২১ সালে বিশ্বের সর্বশ্রেষ্ঠ স্কাউট হিসেবে ভারতবর্ষে আসেন এবং এখানে সর্বপ্রথম উপদল পদ্ধতি প্রবর্তন করেন। বি.পির লিখা বই স্কাউটিং ফর বয়েজ ১৯০৮ সালে প্রকাশিত হয়। বি.পি. স্কাউটিং তার বোন এগনেস ব্যাডেন পাওয়েল এবং স্ত্রী অলিভ ব্যাডেন পাডয়েল গালর্স গাইড প্রতিষ্ঠার অবদান রাখেন। স্কাউটিং পদ্ধতিতে ইংল্যান্ডের বালক বালিকাদের চরিত্রের বিভিন্ন গুণাবলীর উন্নতি দেখে তিনি সারাবিশ্বে এই আন্দোলন ছড়িয়ে পড়ে। ১৯২০ সালে বিশ্ব স্কাউট সংস্থা গঠিত হয় এবং এর প্রধান কার্যালয় সুইজারল্যান্ডের রাজধানী জেনেভায় অবস্থিত। স্কাউট আন্দোলনের লক্ষ্যই হচ্ছে একজন স্কাউটকে চরিত্রবান করে আদর্শ মানুষে রূপান্তরিত করা। স্কাউটিং-এ শিক্ষার্থীদের ব্যাজ প্রদানের মাধ্যমে মূল্যায়ন করা হয়। ব্যাজ দুই প্রকার দক্ষতা এবং পারদর্শিতা ব্যাজ, দক্ষতা ব্যাজ প্রদান করা হয় একটি নির্দিষ্ট সিলেবাস শেষ করে পরীক্ষায় পাস করলে এ ব্যাজ প্রদান করা হয়। দক্ষতা ব্যাজ চার প্রকার। সদস্য স্ট্যান্ডার্ড, প্রোগ্রেজ এবং সার্ভিস। প্রেসিডেন্ট স্কাউট এওয়ার্ড কোজ ব্যাজ নয়। এটি একটি পুরস্কার। নির্দিষ্ট একটি কাজে পারদর্শিতা অর্জন করলে পারদর্শিতা ব্যাজ প্রদান করা হয়। যে ছাত্রছাত্রী উল্লেখিত ব্যাজ অর্জন করে প্রেসিডেন্ট স্কাউট এওয়ার্ড পাওয়ার জন্য মনোনীত হবে সে শিক্ষার্থী অবশ্যই নৈতিক গুণাবলী সম্পন্ন আদর্শ মানুষ হবে। একজন পি.এস. এওয়ার্ডধারী স্কাউট কখনো খারাপ ছাত্র হতে পারে না। সে কখনো মিথ্যা কথা বলতে পারে না। সে হবে সব দিক দিয়ে একজন নম্র ভদ্র শিক্ষার্থী। তাকে বিদ্যালয়ের সকল শিক্ষার্থী অনুকরণ এবং অনুসরণ করবে। স্কাউটিং কার্যকলাপের মাধ্যমে সে সকল গুণের অধিকারী সম্পন্ন আদর্শবান হবে। বিদ্যালয়ের জন্য স্কাউটিং খুবই গুরুত্বপূর্ণ এবং উপকারী। শিক্ষার্থীরা স্কাউটিং কাজকর্মের মাধ্যমে সবার মনকে জয় করে নিবেন এটিই যথার্থ। স্কাউট এবং গালর্স গাইডে শিক্ষার্থীরা বিদ্যালয়ের বিভিন্ন অনুষ্ঠানে স্বেচ্ছাসেবক দল হিসেবে কাজ করে সুনাম অর্জন করে এবং বিভিন্ন পারদর্শিতা ব্যাজ পেয়ে থাকে। বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা, আন্তঃহাউস বিভিন্ন খেলাধুলা, বিভিন্ন ইনডোর এবং আউটডোর অনুষ্ঠানে সহযোগিতামূলক কাজকর্ম করে অনুষ্ঠানকে সার্বিকভাবে সাফল্যম-িত করে তোলে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security