বুধবার, এপ্রিল ১০, ২০২৪

ভারতকে এস-৪০০ দিচ্ছে রাশিয়া

যা যা মিস করেছেন

চুক্তি অনুযায়ী ভারতকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র সরবরাহ করছে রাশিয়া। ২০১৮ সালে দুই দেশের মধ্যে একটি চুক্তি হয়। ওই চুক্তির অধীনে ভারতকে ৫ ডিভিশন এস-৪০০ ক্ষেপণাস্ত্রব্যবস্থা দেবে মস্কে। যদিও রাশিয়ার কাছ থেকে এ প্রতিরক্ষাব্যবস্থা কেনায় ভারতের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছিল যুক্তরাষ্ট্র।

এস-৪০০ রাশিয়ার সর্বাধুনিক আকাশ প্রতিরক্ষাব্যবস্থা, যা নিয়ে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদের উদ্বেগ রয়েছে। এর আগে তুরস্ক রাশিয়ার কাছ থেকে এস-৪০০ কেনায় আঙ্কারার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয় ওয়াশিংটন। সেই সঙ্গে তুরস্ককে মার্কিন প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র চুক্তি থেকেও বাদ দিয়েছে যুক্তরাষ্ট্র।

ইয়েনি শাফাকের এক প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার রাশিয়ার অনুমোদিত অস্ত্র রপ্তানিকারক কোম্পানি রোসোব্রোনেক্সপোর্ট এ তথ্য জানিয়েছে। কোম্পানিটির প্রধান অ্যালেকজান্ডর মিখাইয়েভ বলেছেন, চুক্তির শর্তানুযায়ী ভারতকে এস-৪০০ আকাশ প্রতিরক্ষাব্যবস্থা সরবরাহ করা হচ্ছে।

ইন্টারন্যাশনাল অ্যারোস্পেস এক্সিবিশন অ্যারো ইন্ডিয়া-২০২৩ শীর্ষক প্রদর্শনীতে রাশিয়ার এ কর্মকর্তা বলেন, ভারতকে অতিরিক্ত মিগ-২৯কে/কেইউবি মডেলের অ্যাডভান্স এয়ারক্র্যাফট দেওয়ার প্রস্তাবও দিয়েছে রাশিয়া। নতুন মডেলের এই বিমানে অ্যাডভান্স প্রযুক্তি ও অস্ত্রব্যবস্থা রয়েছে।

দক্ষিণ ভারতের ব্যাঙ্গালুরুতে চলছে ১৪তম অ্যারো ইন্ডিয়া ২০২৩ ইন্টারন্যাশনাল অ্যারোস্পেস এক্সিবিশন। ১৩ ফেব্রুয়ারি শুরু হওয়া প্রদর্শনী চলবে আগামী ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রতি দুই বছর পর পর অনুষ্ঠিত হয় এ প্রদর্শনী। যেখানে নিয়মিত অংশ নেয় রাশিয়া। চলতি বছর রাশিয়া ২০০টির বেশি সামরিক সরঞ্জাম প্রদর্শন করেছে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security