মঙ্গলবার, এপ্রিল ৯, ২০২৪

পরিবার উন্নয়ন সংস্থার (FDA) জাতীয় নিরাপদ খাদ্য দিবস পালিত

যা যা মিস করেছেন

আজ জাতীয় নিরাপদ খাদ্য দিবস। প্রতি বছরের ন্যায় এবার ও ২ ফেব্রুয়ারী পরিবার উন্নয়ন সংস্থা এ দিবসটি পালন করে। এ বছর দিবসটির প্রতিপাদ্য নিরাপদ খাদ্য, সমৃদ্ধ জাতি স্মার্ট বাংলাদেশ গড়ার চাবিকাঠি। ২০১৮ সালে প্রথমবারের মতো পালিত হয় নিরাপদ খাদ্য দিবস।

ঐ বছরই সব শ্রেণীপেশার মানুষকে নিরাপদ খাদ্যের বিষয়ে সচেতন করে তোলার অংশ হিসেবে ২ ফেব্রুয়ারীকে জাতীয় নিরাপদ খাদ্য দিবস হিসেবে ঘোষণা করা হয়। জাতীয় নিরাপদ খাদ্য দিবস পালনের মূল লক্ষ্য হচ্ছে মানুষের জীবন ও স্বাস্থ্য সুরক্ষার জন্য নিরাপদ খাদ্য প্রাপ্তির অধিকার নিশ্চিত করা। এ ছাড়াও নিরাপদ খাদ্য উৎপাদন, আমদানি, মজুদ করা, প্রক্রিয়াকরন, সরবরাহ, বিপণন ও বিক্রিয় সংশ্লিষ্ট কার্যক্রম বিষয়ে সর্বস্তরে জনসচেতনতা বৃদ্ধি করাই এ দিবসের প্রধান লক্ষ্য। এ দিকে এ দিবসটি উপলক্ষে আজ বেলা ১০ ঘটিকায় পল্লী কর্ম-সহায়ক এর অর্থায়নে পরিবার উন্নয়ন সংস্থা (FDA) শশীভূষন মাধ্যমিক বিদ্যালয়ে র্যালী, আলোচনা সভা ও ছাত্র- ছাত্রীদের মধ্যে রচনা ও কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ ওমর ফারুক, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিবিদ শ্যাম সুন্দর দেবনাথ, ভ্যালু চেইন ফ্যাসিলিটেটর,(FDA), সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিবিদ মো: মনিরুল ইসলাম, কৃষি কর্মকর্তা (FDA), উক্ত অনুষ্ঠানটি সঞ্চালন করেন কৃষিবিদ মেহেদী আজম, মাৎস্য কর্মকর্তা,(FDA)।

আলোচনা সভায় বক্তারা বলেন, উৎপাদন থেকে শুরু করে খাওয়া পর্যন্ত সব খাবার নিরাপদ করতে হবে। অনিরাপদ খাদ্য গ্রহণে ক্যান্সার, কিডনি রোগ, বিকলাঙ্গতা সহ মারাত্মক স্বাস্থ্য ঝুঁকি সৃষ্টি হয়। এজন্য পুষ্টিকর ও নিরাপদ খাদ্য সম্পর্কে জনসচেতনতা সৃষ্টি অত্যন্ত জরুরী। আলোচনা শেষে বিজয়ী ছাত্র- ছাত্রীদের মাঝে প্রধান অতিথি পুরষ্কার বিতরণ করেন।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security