মঙ্গলবার, মার্চ ১২, ২০২৪

বিএনপির ছেড়ে দেওয়া ৬ আসনে চলছে ভোটগ্রহণ

যা যা মিস করেছেন

নিজস্ব প্রতিবেদক: জাতীয় সংসদের ছয়টি শূন্য আসনে উপ‌নির্বাচ‌নে ভোট গ্রহণ আজ বুধবার। আন্দোলনের অংশ হিসেবে বিএনপির সংসদ সদস‌্যরা পদত্যাগ করায় এই ছয়টি আসন শূন্য হয়। ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে সকাল সাড়ে আটটা থেকে বিকেল সাড়ে চারটা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট চলবে। এরই মধ্যে নির্বাচনী সামগ্রী সংশ্লিষ্ট সব দপ্তরে পৌঁছে গেছে। তবে ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের স্বতন্ত্র প্রার্থী আবু আসিফ আহমেদের সন্ধান পাওয়া যায়নি। ভোটে যাতে অপ্রীতিকর কিছু না ঘটে সে জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মাঠে আছে।

 

 

নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের যুগ্ম সচিব আসাদুজ্জামান জানান, ইতিমধ্যে সব ধরনের নির্বাচনী প্রচার বন্ধ আছে। আজ নির্বাচনী এলাকায় ট্রাক, পিকআপ ও ইঞ্জিনচালিত নৌযান চলাচল বন্ধ থাকবে। মোটরসাইকেল চলাচল বন্ধ থাকবে আগামীকাল বৃহস্পতিবার মধ্যরাত পর্যন্ত। তবে ইসির অনুমতি নিয়ে যেকোনো যান চলাচল করতে পারবে।

 

ইসি জানায়, এই ছয় আসনের উপনির্বাচনে সাধারণ কেন্দ্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ১৬-১৭ জন এবং গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৭-১৮ জন করে সদস্য মোতায়েন থাকছেন। সাধারণ কেন্দ্রে অস্ত্রসহ পুলিশ ৩ জন, অস্ত্রসহ অঙ্গীভূত আনসার ১ জন, অস্ত্র বা লাঠিসহ অঙ্গীভূত আনসার ১ জন, লাঠিসহ অঙ্গীভূত আনসার সদস্য (মহিলা-৪, পুরুষ-৬) ১০ জন এবং লাঠিসহ গ্রাম পুলিশ ১-২ জন, দফাদার বা মহল্লাদার (লাঠিসহ) ক্ষেত্রবিশেষ ২ জন। গুরুত্বপূর্ণ কেন্দ্রে অস্ত্রসহ পুলিশ ৪ জন, অস্ত্রসহ অঙ্গীভূত আনসার ১ জন, অস্ত্র বা লাঠিসহ অঙ্গীভূত আনসার ১ জন, লাঠিসহ অঙ্গীভূত আনসার সদস্য (মহিলা-৪, পুরুষ-৬) ১০ জন এবং লাঠিসহ গ্রাম পুলিশ ১-২ জন, দফাদার বা মহল্লাদার (লাঠিসহ) ক্ষেত্রবিশেষ ২ জন।

 

জানা যায়, ঠাকুরগাঁও-৩ আসনে ২৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ২ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট; বগুড়া-৪ আসনে ২৩ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ২ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট; বগুড়া-৬ আসনে ১৬ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ১ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট; চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে ২৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ৩ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট; চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে ২০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ১ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এবং ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে ২৩ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ২ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন।

 

ইসি জানায়, নির্বাচনে আগের মতোই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। শুধু বগুড়া-৬ আসনে অতিরিক্ত চার প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

 

একনজরে প্রার্থী ও ভোটার সংখ্যা

ঠাকুরগাঁও-৩ আসনে প্রার্থী ৬ জন, ভোটকেন্দ্র ১২৮টি আর ভোটার ৩ লাখ ২৪ হাজার ৭৪১ জন। বগুড়া-৪ আসনে প্রার্থী ৯ জন, ভোটকেন্দ্র ১১২টি, ভোটার ৩ লাখ ২৮ হাজার ৪৬৯ জন। বগুড়া-৬ আসনে প্রার্থী ১১ জন, ভোটকেন্দ্র ১৪৩টি, ভোটার ৪ লাখ ১০ হাজার ৭৪৩ জন। চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে প্রার্থী ৬ জন, ভোটকেন্দ্র ১৮০টি, ভোটার ৪ লাখ ৫ হাজার ৪৫০ জন। চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে প্রার্থী ৩ জন, ভোটকেন্দ্র ১৭২টি, ভোটার ৪ লাখ ১১ হাজার ৪৯৫ জন। ব্রাক্ষণবাড়িয়া-২ আসনে প্রার্থী ৫ জন, ভোটকেন্দ্র ১৩২টি, ভোটার ৩ লাখ ৭৩ হাজার ৩১৯ জন।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security