মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪

তাইওয়ান নিয়ে জি-৭ এর বিবৃতিতে অসন্তুষ্ট চীন, জাপানের সঙ্গে বৈঠক বাতিল

যা যা মিস করেছেন

তাইওয়ান নিয়ে জি-৭ বিবৃতি দেওয়ায় নিজের অসন্তুষ্টির কথা জানিয়েছে চীন। প্রতিক্রিয়ায় জাপানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে হতে যাওয়া চীনের পররাষ্ট্রমন্ত্রীর একটি বৈঠক বাতিল করেছে বেইজিং।

বৃহস্পতিবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনইং এ তথ্য জানান।

চুনইং বলেন, চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এবং জাপানের পররাষ্ট্রমন্ত্রী ইয়োশিমাসা হায়াশির সঙ্গে কোম্বোডিয়ায় অনুষ্ঠিত আসিয়ানের সম্মেলনের বাইরে যে বৈঠক হওয়ার কথা ছিল সেটি বাতিল করা হয়েছে।

তিনি আরও বলেন, তাইওয়ানের বিষয়ে গ্রুপ অব সেভেন যে বিবৃতি দিয়েছে সে বিষয়ে চীন অত্যন্ত অসন্তুষ্ট।

জি-৭ এর পররাষ্ট্রমন্ত্রীরা বুধবার এক বিবৃতিতে শান্তিপূর্ণ উপায়ে তাইওয়ান প্রণালির সংকট সমাধানের জন্য চীনের প্রতি আহ্বান জানান।

জি-৭ এর দেশগুলো হলো— কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র।

তাইওয়ানে মঙ্গলবার রাতে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির সফরকে কেন্দ্র করে ব্যাপক ক্ষুব্ধ হয় চীন। এর মধ্যে জি-৭ এর বিবৃতি তাতে ঘি ঢেলেছে।

মঙ্গলবার রাত থেকেই পেলোসির তাইওয়ান সফরের প্রতিক্রিয়া দেখাতে শুরু করেছে বেইজিং। সে রাতে চালানো হয়েছে সামরিক মহড়া। পরদিন বুধবারও সামরিক মহড়া চালানো হয়েছে। আর বৃহস্পতিবার দুপুর থেকে তাইওয়ানের চারপাশের ছয়টি এলাকায় শুরু হয়েছে নজিরবিহীন সামরিক মহড়া, যা চলবে আগামী রোববার পর্যন্ত। খবর রয়টার্সের

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security