আদিবাসী' শব্দ ব্যবহার না করার নির্দেশনায় পার্বত্য চট্টগ্রাম কমিশনের উদ্বেগ – দ্যা মেইল বিডি / খবর সবসময়
সারা বাংলা

আদিবাসী’ শব্দ ব্যবহার না করার নির্দেশনায় পার্বত্য চট্টগ্রাম কমিশনের উদ্বেগ

আগামী ৯ আগস্ট আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে টেলিভিশন টকশোতে ‘আদিবাসী’ শব্দটি ব্যবহার না করার ক্ষেত্রে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় গত ১৯ জুলাই এক সার্কুলার জারি করেছে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে মন্ত্রণালয় থেকে দেশের সকল টেলিভিশন চ্যানেল প্রধানদের কাছে সার্কুলার পাঠানো হয়েছে।

আদিবাসী শব্দ ব্যবহারের ক্ষেত্রে তথ্য মন্ত্রণালয়ের ওই নির্দেশনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে পার্বত্য চট্টগ্রাম আনন্তর্জাতিক কমিশন। গত বুধবার তাদের দেওয়া এক বিবৃতিতে ওই উদ্বেগ প্রকাশ করা হয়।

বিবৃতিতে বলা হয়, মন্ত্রণালয়ের ওই নির্দেশনা অগণতান্ত্রিক। যা আদিবাসী জনগণের জন্য অবমাননাকর। এটি দেশের জনগণের জন্যও এক ধরনের হুমকি।

বিবৃতিতে আরও বলা হয়, গত ১৯ জুলাই তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপসচিব শেখ সামসুর রহমান স্বাক্ষরিত সার্কুলারটি সকল টেলিভিশন চ্যানেল প্রধানদের কাছে পাঠানো হয়েছে।

এতে বলা হয়, আগামী ৯ আগস্ট আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে আয়োজিত টকশোতে অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয় শিক্ষক, বিশেষজ্ঞ এবং সংবাদপত্রের সম্পাদকসহ সুশীল সমাজের অন্যান্য ব্যক্তিবর্গকে বাংলাদেশের ক্ষেত্রে ‘আদিবাসী’ শব্দটি ব্যবহার না করার বিষয়ে সাংবিধানিক বাধ্যবাধ্যকতা সম্পর্কে প্রচারের জন্য’ বলতে হবে। মন্ত্রণালয়ের এই সাকর্কুলার দেশের আদিবাসী জনজণের স্বাধীনতা লঙ্ঘন করেছে।

বিবৃতিতে বলা হয়, জাতিসংঘের ৩৩ নং আর্টিকেলে আদিবাসী জনগণের স্বাধীনতা ও অধিকার নিশ্চিৎ করেছে। জাতিসংঘ বলেছে, আদিবাসী জনগণের নিজস্ব স্বত্বা ও পরিচয়ের অধিকার আছে।

বিবৃতিকে স্বাক্ষর করেন কমিশনের কো-চেয়ারম্যান সুলতানা কামাল, এলসা স্ট্যামাটোপোলো ও মায়ারনা কানিংহাম কিম।

Show More

এই বিভাগের আর খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close