শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

জাতিসংঘ মহাসচিবের সফরের মধ্যেই কিয়েভে রাশিয়ার রকেট হামলা

যা যা মিস করেছেন

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস ইউক্রেনের রাজধানী কিয়েভে সফরের মধ্যেই রকেট হামলা চালিয়েছে রাশিয়া। গতকাল তিনি সেখানে পৌঁছালে সেখানে রকেট হামলা চালায় রাশিয়া। ওই সফরে আন্তোনিও গুতেরেস ইউক্রেন ইস্যুতে তাঁর নিজের সংস্থার নিরাপত্তা পরিষদের সমালোচনা করেছেন।

আন্তোনিও গুতেরেস বলেন, নিরাপত্তা পরিষদ ইউক্রেনের যুদ্ধ প্রতিরোধ করতে বা থামাতে ব্যর্থ হয়েছে। বিষয়টিকে ‘বড় ধরনের হতাশা ও ক্রোধ সঞ্চারক’ বলে উল্লেখ করেন তিনি।জাতিসংঘের মহাসচিব বলেন, ‘খুব স্পষ্ট করে বললে : (নিরাপত্তা পরিষদ) এ যুদ্ধ ঠেকাতে ও শেষ করতে যা করা দরকার ছিল, তা করতে ব্যর্থ হয়েছে।বিশ্ব শান্তি ও নিরাপত্তা নিশ্চিত করাই ১৫-সদস্যের জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অন্যতম দায়িত্ব।

কিন্তু, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের রুশ আক্রমণ শুরু হলে নিরাপত্তা পরিষদ তার ব্যর্থতার জন্য ইউক্রেন সরকারসহ অনেকের সমালোচনার মুখে পড়েছে।আন্তোনিও গুতেরেস বৃহস্পতিবার সন্ধ্যায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে কথা বলেন। গুতেরেসের বক্তব্যের আগে নিরাপত্তা পরিষদের সমালোচনা করেন জেলেনস্কি।

এরপর জাতিসংঘের মহাসচিব বলেন, ‘আমি এখানে আপনাকে (জেলেনস্কি) ও ইউক্রেনের জনগণকে বলতে এসেছি যে, আমরা হাল ছাড়ব না।’তবে, গুতেরেসও জাতিসংঘের কিছুটা সাফাইও গান। তিনি বলেন, নিরাপত্তা পরিষদ যখন ‘পঙ্গু হয়েছে’, তখন জাতিসংঘ অন্যান্য পদক্ষেপ নিচ্ছে।

এদিকে সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, আন্তোনিও গুতেরেসের সফরকালে কাছাকাছি এলাকায় রুশ ক্ষেপণাস্ত্র হামলার ঘটনায় বিস্ময় প্রকাশ করেছে জাতিসংঘ। আন্তোনিও গুতেরেস বৃহস্পতিবার ‘প্রাণঘাতী বিপদে’ আটকে পড়া হাজার হাজার বেসামরিক নাগরিককে ইউক্রেন থেকে সরিয়ে নিতে সহায়তা করার উদ্দেশে দেশটি সফরে যান।

জাতিসংঘের একজন মুখপাত্র বলেন, আন্তোনিও গুতেরেস ও তাঁর সফরসঙ্গীরা বৃহস্পতিবার কিয়েভ সফরকালে রুশ হামলার ঘটনায় ‘হতবাক’ হয়ে যান। তবে, তাঁরা সবাই নিরাপদেই ছিলেন বলে জানা গেছে।

দ্যা মেইল বিডি/খবর সবসময়

 

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security