...
বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪

আমলা-কোহলিদের ছাপিয়ে বাবর

যা যা মিস করেছেন

২০১৪ সালে শহীদ আফ্রিদির তোপে বাংলাদেশের মুঠো থেকে জয় ছিনিয়ে নিয়েছিল পাকিস্তান। টাইগারদের দেওয়া ৩২৭ রানের লক্ষ্য পাড়ি দেওয়াই এতো দিন ছিল পাকিস্তানের সর্বোচ্চ রান তাড়ার রেকর্ড। এদিন অস্ট্রেলিয়ার বিপক্ষে জিততে নতুন রেকর্ডই গড়তে হতো দলটিকে। আর তা বেশ সহজেই করেছে তারা। অধিনায়ক বাবর আজম ও ওপেনার ইমাম-উল-হকের সেঞ্চুরিতে অজিদের হারিয়ে সিরিজে সমতা ফেরাল স্বাগতিকরা। গতপরশু রাতে লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে অস্ট্রেলিয়াকে ৬ উইকেটে হারিয়েছে পাকিস্তান। প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ৩৪৮ রান করে অজিরা। জবাবে ৬ বল বাকি থাকতেই লক্ষ্যে পৌঁছায় বাবর আজমের দল।

মূলত অধিনায়ক বাবর ও ইমামের অসাধারণ ব্যাটিংয়েই সহজ জয় মিলে পাকিস্তানের। দুই ব্যাটারই তুলে নিয়েছেন সেঞ্চুরি। প্রথম ওয়ানডেতে ১০৩ রানের দারুণ ইনিংস খেলে দলকে জেতাতে না পারলেও এদিন ১০৬ রানের ইনিংসে দলের জয়ে কার্যকরী ভূমিকা রেখেছেন ইমাম। ওয়ানডে ক্যারিয়ারে এটা তার নবম সেঞ্চুরি। আগের ম্যাচে হাফসেঞ্চুরি করা বাবর এ ম্যাচে পেলেন তিন অঙ্কের ছোঁয়া। ওয়ানডে ক্যারিয়ারের ১৫তম সেঞ্চুরি তুলে খেলেন ১১৪ রানের ইনিংস। এর মাঝে দুই ওপেনার ফখর জামান ও ইমাম-উল-হক ১১৮ রানের জুটি গড়ার পর জয়ের কাছাকাছি পৌঁছে দেন বাবর। ইমামের সঙ্গে ১১১ এবং মোহাম্মদ রিজওয়ানের সঙ্গে ৮০ রানের জুটি গড়েন বাবর। পাকিস্তান ৩৪ বলে ৪০ রানের দূরত্বে থাকতে তিনি আউট হলেও জয় তুলে নিতে অসুবিধা হয়নি স্বাগতিকদের।
পাকিস্তানের হয়ে ২৪৪ ইনিংসে ২০ শতক পেয়েছেন সাবেক ওপেনার সাঈদ আনোয়ার। তাঁকে টপকাতে পারলেই পাকিস্তানের হয়ে ওয়ানডেতে সর্বোচ্চ শতকের রেকর্ড গড়বেন বাবর। কত দ্রুত এই ববধান ঘোঁচানোর পথে আছেন বাবর, তা বুঝিয়ে দেবে কিছু পরিসংখ্যান। ছেলেদের ওয়ানডেতে এখন দ্রুততম ১৫ শতকের কীর্তি বাবরের। কাল নিজের ৮৩তম ইনিংসে ক্যারিয়ারের ১৫তম ওয়ানডে শতক পান পাকিস্তান অধিনায়ক। কে জানে হয়তো ইনিংসসংখ্যা ১০০ ছোয়ার আগেই ভেঙে ফেলতে পারেন সাঈদ আনোয়ারের রেকর্ড! গত তিন বছরে বাবরের ওয়ানডে ব্যাটিংগড় ৭০ এর বেশি। প্রায় এক শ’র কাছাকাছি স্ট্রাইকরেট ধরে রেখে এ সময় ৭টি শতক তুলে নিয়েছেন। তাই সম্ভাবনাটা একদম উড়িয়ে দেওয়া যায় না।
ইনিংসসংখ্যা ১০০ ছোঁয়ার আগেই ১৫ শতকের দেখা পেয়েছেন মাত্র দুজন ক্রিকেটার। বাবরের আগে তা করতে পেরেছেন শুধু হাশিম আমলা। ৮৬তম ইনিংসে গিয়ে ১৫তম শতকের দেখা পান দক্ষিণ আফ্রিকার সাবেক এ ওপেনার। এরপর যথাক্রমে বিরাট কোহলি (১০৬ ইনিংস), ডেভিড ওয়ার্নার (১০৮ ইনিংস) ও শিখর ধাওয়ান (১০৮ ইনিংস)। পরশু এই অর্জনের দিনে ইংল্যান্ড থেকেও সুখবর পেয়েছেন বাবর। এ বছর ‘দ্য হানড্রেড’ টুর্নামেন্টের ড্রাফটে স্বাভাবিকভাবেই সবচেয়ে দামি খেলোয়াড়দের কাতারে রয়েছেন বিশ্বের অন্যতম সেরা এই ব্যাটসম্যান।
১ লাখ ২৫ হাজার পাউন্ড ভিত্তিমূল্য ধরা হয়েছে বাবরের। বাংলাদেশি মুদ্রায় অঙ্কটা প্রায় ১ কোটি ৪১ লাখ টাকা। ক্রিস গেইল, মিচেল মার্শ, কাইরন পোলার্ডরা আছেন এ তালিকায়। ওয়ানডেতে পাকিস্তানের অধিনায়কদের মধ্যে এখন বাবরের শতকসংখ্যাই সর্বোচ্চ। ১১ ম্যাচে ৪ শতক পেয়েছেন বাবর। আজহার আলীর ৩১ ম্যাচে ৩ শতকের রেকর্ড ভাঙলেন তিনি। লাহোর বাবরের শৈশবের শহর। সেখানে ৩৪৮ রান তাড়া করে দলকে জেতানো ইনিংসের পর বাবর বলেছেন, ‘নিজের শহরে শতক তুলে নিতে পেরে গর্ব লাগছে। আগের ম্যাচটা হারের পর দলের জন্য আমার পারফর্ম করা দরকার ছিল। সবার মধ্যেই আত্মবিশ্বাস ছিল। দারুণ দলীয় প্রচেষ্টা থেকেই জয়টা এসেছে।’

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security
Seraphinite AcceleratorOptimized by Seraphinite Accelerator
Turns on site high speed to be attractive for people and search engines.