সোমবার, এপ্রিল ২২, ২০২৪

যাদের হাতে উঠল অস্কার একাডেমি অ্যাওয়ার্ড

যা যা মিস করেছেন

হলিউডের ডলবি থিয়েটারে বসেছে অস্কার একাডেমি অ্যাওয়ার্ডের ৯৪তম আসর। আজ সোমবার বাংলাদেশ সময় ভোর ৬টায় অনুষ্ঠানটি শুরু হয়।

অনুষ্ঠানের শুরুতেই ঘোষণা করা হয় সেরা পার্শ্ব-অভিনেত্রীর পুরস্কার। ওয়েস্ট সাইড স্টোরি সিনেমার জন্য এ বছর পুরস্কারটি জিতে নিয়েছেন আরিয়ানা ডিবোস। এরপর ঘোষণা করা হয় সেরা সিনেমাটোগ্রাফি বিভাগের পুরস্কার। ডুন ছবির জন্য পুরস্কারটি জিতে নিয়েছেন গ্রেইগ ফ্রেজার। এছাড়া কোডা ছবিতে অভিনয়ের জন্য সেরা সহ-অভিনেতার পুরস্কার জিতেছেন বধির অভিনেতা ট্রয় খটসর। তিনি অস্কারজয়ী দ্বিতীয় বধির অভিনেতা।

সেরা সিনেমার পুরস্কারও ঘরে তুলেছে কোডা। ২০১৪ সালে মুক্তিপ্রাপ্ত ফরাসি ব্যবসাসফল ছবি দ্য অ্যারিস ফ্যামিলির ইংরেজি ভাষার রিমেক এটি। কোডার গল্প একটি বধির পরিবারের একমাত্র শ্রবণশক্তি থাকা কিশোরী রুবিকে কেন্দ্র করে।

কিং রিচার্ড সিনেমায় অনবদ্য অভিনয়ের স্বীকৃতিস্বরূপ সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন উইল স্মিথ। এটি টেনিস তারকা সেরেনা-ভেনাস উইলিয়ামস বোনদের বাবা ও প্রশিক্ষক রিচার্ডের ভূমিকায় অভিনয় করেছেন তিনি।

আরেক বায়োপিক দ্য আইজ অব টেমি ফে সিনেমায় গায়িকা টামারা (টেমি) ফেই মেসনারের ভূমিকায় অভিনয় করে অভিনেত্রী বিভাগে অস্কার পেয়েছেন জেসিকা চ্যাস্টেইন।

এবারের অস্কারে তিন জন সঞ্চালক উপস্থাপনা করেন। ৩৫ বছর পর এমন ঘটনা ঘটল। এ বছর অস্কার সঞ্চালনা করছেন কমেডিয়ান ওয়ান্ডা স্কাইস, অ্যামি ‍সুমার ও অভিনেত্রী রেজিনা হল।

এর আগে একবার তিন জন সঞ্চালক ছিলেন ১৯৮৭ সালে। সেবার অস্কার সঞ্চালনা করেন মার্কিন কমেডিয়ান শেভি চেজ, অভিনেত্রী গোল্ডি হাউন ও অস্ট্রেলিয়ান অভিনেতা পল হগ্যান।

এক নজরে অস্কারজয়ীদের তালিকা:

সেরা সিনেমা: কোডা

সেরা অভিনেতা: উইল স্মিথ (কিং রিচার্ড)

সেরা অভিনেত্রী: জেসিকা চ্যাস্টেইন (দ্য আইজ অব টেমি ফে)

সেরা পরিচালক: জেন ক্যাম্পিয়ন (দ্য পাওয়ার অব দ্য ডগ)

সেরা পার্শ্ব অভিনেতা: ট্রয় খটসর

সেরা সাউন্ড: ডুন

সেরা ডকুমেন্টারি শর্ট সাবজেক্ট: দ্য কুইন অব বাস্কেটবল

সেরা অ্যানিমেটেড শর্ট ফিল্ম: দ্য উইন্ডশিল্ড উইপার

সেরা লাইভ অ্যাকশন শর্ট ফিল্ম: দ্য লং গুডবাই

সেরা অরিজিনাল স্কোর: হ্যানঝ জিমার (ডুন)

সেরা ফিল্ম এডিটিং: জো ওয়াকার (ডুন)

সেরা প্রোডাকশন ডিজাইন: ডুন

সেরা মেকআপ অ্যান্ড হেয়ারস্টাইল: দ্য আইজ অব টেমি ফে

সেরা ভিজ্যুয়াল ইফেক্টস: ডুন

সেরা অ্যানিমেটেড ফিচার ফিল্ম: এনকান্টো

সেরা ইন্টারন্যাশনাল ফিচার: ড্রাইভ মাই কার

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security