সোমবার, এপ্রিল ৮, ২০২৪

যে কারণে প্রতিদিন একটি করে এলাচ খাবেন

যা যা মিস করেছেন

এলাচকে সাধারণত আমরা মসলা হিসেবে জানি। এটি তরকারি কিংবা খাবারে দেয়ার ফলে স্বাদ বৃদ্ধি করে থাকে। তবে এর বাইরেও বিভিন্ন ব্যবহার রয়েছে এলাচের। নানা গুণে সমৃদ্ধ এই এলাচ নিয়মিত খাওয়ার ফলে বিভিন্ন উপকার পাওয়া যায়। এবার তাহলে এলাচ খাওয়ার নানা উপকারিতার দিকগুলো তুলে ধরা হলো-

১. প্রতিদিন সকালে এলাচ ভেজানো পানি খাওয়ার ফলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। তাই যাদের উচ্চ রক্তচাপজনিত সমস্যা রয়েছে তারা নিয়মিত সকালে এলাচ ভেজানো পানি খেতে পারেন।

২. রক্ত জমাট বাঁধা খুবই জটিল সমস্যা। তবে এই সমস্যা থেকে সহজেই মুক্তি দিতে পারে এলাচ পানি। এটি খাওয়ার ফলে শরীরের রক্ত সঞ্চালনের গতি বৃদ্ধি পায়।

৩. নিয়মিত এলাচ ভেজানো পানি খাওয়ার ফলে শরীর থেকে দূষিত পদার্থ দূর করে থাকে। এতে ওজন কমে। তাই যারা বেড়ে যাওয়া অনাকাঙ্ক্ষিত ওজন কমাতে চান তাদের জন্য এলাচ পানি অনেক উপকারী। এছাড়া ত্বকের জন্যও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে এই উপাদন। এই পানি নিয়মিত খাওয়ার ফলে ত্বকে বয়সের তুলনায় দ্রুত বয়সের ছাপ পড়ে না। বরং ত্বক টানটান হয়, বলিরেখা কমে।

৪. সর্দি-কাশি নিরাময়: অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর এলাচ। তবে এটি সাধারণত দুই ধরনের হয়ে থাকে- সবুজ এবং কালো। বেঙ্গালুরুভিত্তিক পুষ্টিবিদ ডা. অঞ্জু সুদ জানিয়েছেন- কালো এলাচ সর্দি-কাশি এবং শ্বাসকষ্ট নিরাময়ে কার্যকরী ভূমিকা রাখে। এ জন্য মধুর সঙ্গে কিছু এলাচ গুঁড়ো পানিতে ভালো করে মিশিয়ে নিন। প্রাকৃতিক প্রতিকার হিসেবে এই এলাচ চা অনেক উপকারে আসে। শরীরে উষ্ণতা প্রদান করে।

৫. হজম শক্তি বৃদ্ধি: এলাচের শক্তিশালী গন্ধের কারণে এটি কেবল খাবারের স্বাদই বৃদ্ধি করে না। সেই সঙ্গে সংবেদনশীল উপাদানকেও সক্রিয় করতে সহযোগিতা করে। একইভাবে হজম শক্তি বৃদ্ধি করে থাকে। বদ হজম, গ্যাস এবং কোষ্ঠকাঠিন্যের মতো পেটের সমস্যা দূর করতে এলাচ অনেক কার্যকর।

৬. মুখের দুর্গন্ধ রোধ: এমন অনেকে আছেন যারা নিয়মিত দাঁত ব্রাশ করার পরও মুখ থেকে দুর্গন্ধ বের হয়। তাদের জন্য এলাচ খুবই উপকারী। এটি নিয়মিত খাওয়ার ফলে এর ফুল ও মিষ্টি সুগন্ধ থেকে মুখে আর কোনো দুর্গন্ধ থাকে না। এছাড়া মুখে দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করে মুখের স্বাস্থের উন্নতি করে থাকে এলাচ।

৭. চুলকানি প্রতিরোধ: চুলকানির সমস্যা অস্বাভাবিক কিছু নয়। বাজারে পাওয়া সাধারণ মলম ব্যবহারেও কোনো প্রতিকার পাওয়া যায় না। এই সমস্যা থেকে মুক্তি পেতে বড় এলাচি চন্দনের মতো ঘষে লাগিয়ে ৩০-৪০ মিনিট পর ধুয়ে ফেললে অনেক উপকার পাওয়া যায়।

৮. মাথা ব্যথা দূর করতে: প্রায় কম-বেশি সবারই মাথা ব্যথা হয়ে থাকে। এ জন্য গরম পানিতে এলাচ গুঁড়ো ও মধু মিশিয়ে ফুটিয়ে এলাচ চা তৈরি করুন। মাথা ব্যথার সময় গরম গরম এক কাপ এলাচ চা পানের পর নিজেই উপকারিতা বুঝতে পারবেন। সূত্র: আনন্দবাজার পত্রিকা,

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security