শনিবার, এপ্রিল ১৩, ২০২৪

ফেসবুক প্রটেক্টের নামে প্রতারণার ফাঁদ

যা যা মিস করেছেন

ফোনে ই-মেইল, মেসেজ আসলো, ‘নির্দিষ্ট দিনের মধ্যে ফেসবুক প্রটেক্ট ফিচার এনেবল না করলে আপনার ফেসবুক প্রোফাইল বন্ধ করে দেওয়া হবে’। এই মেসেজ যদি আপনার ফোনে আসে তবে ভাববেন এটা এক ধরনের ফাঁদ। ফেসবুক এই ধরনের মেসেজ পাঠায় না। ফেসবুক প্রটেক্ট চালুর নামে আপনার ব্যক্তিগত সব তথ্য হাতিয়ে নেবে হ্যাকাররা।

সম্প্রতি ফেসবুক অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার নামে হ্যাকাররা সক্রিয় হয়ে উঠেছে। সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার নাম করে আপনার সব ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়ার চেষ্টা করছে প্রতারকরা।

আপনার কাছে যদি ফেসবুক প্রটেক্টের নামে ই-মেইল বা মেসেজ আছে  তবে এসব থেকে সতর্ক থাকুন।

এটা নিঃসন্দেহে একটি ফিশিং। সাধারণ গ্রাহকদের ফাঁদে ফেলতে নিয়মিত এই ধরনের ই-মেইল, বার্তা পাঠাতে থাকে প্রতারকরা। এই ইমেইল, বার্তার লিঙ্কে একবার ক্লিক করলে আপনার ডিভাইসে ম্যালওয়্যাররের মাধ্যমে বিভিন্ন তথ্য সংগ্রহ শুরু করে দিতে পারে হ্যাকাররা।

এই ইমেইল, বার্তাকে আরও বিশ্বাসযোগ্য করার জন্য security@facebookmail.com থেকে এই ইমেইল আপনার ইনবক্সে পৌঁছাবে। যা দেখে এক নজরে আপনার মনে হতে পারে কোন ফেসবুক এই ইমেইল করেছে।

তবে সুরক্ষার জন্য সাইবার বিশেষজ্ঞরা সব সময় টু ফ্যাক্টর অথেন্টিকেশন এনেবল রাখার পরামর্শ দিয়েছেন। নিজের অ্যাকাউন্টে এখনও এই সুরক্ষা ফিচার এনেবল না থাকলে এখনই তা এনেবেল করে নিন। এর ফলে আপনার অ্যাকাউন্ট হ্যাক হওয়ার সম্ভাবনা অনেকটা কমে যাবে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security