বৃহস্পতিবার, এপ্রিল ১১, ২০২৪

নীলফামারীতে কলাপাতা হাতে নিয়ে ক্রসিংয়ে ভ্যান চালক

যা যা মিস করেছেন

এম এইচ রনি, নীলফামারী জেলা প্রতিনিধি:

নীলফামারীতে কলাপাতা হাতে ও মুখে বাঁশি নিয়ে ক্রসিংয়ে ভ্যান চালক আলমগীর হোসেন।বাড়ির পাশে দারোয়ানী রেলওয়ে স্টেশন সংলগ্ন অরক্ষিত লেভেল ক্রসিংয়ে দুই পাশে নিজের হাতে গড়ে তোলা বাঁশের ব্যারিয়ার আটকে পথচারীসহ সকল প্রকার যানবাহন আটকে দেয়। তারপর মুখে বাঁশি ও হাতে কলার পাতার পতাকা দেখিয়ে পার করে দেয় ট্রেনগুলো।গত ২৭ জানুয়ারী থেকে এ কাজটি করছেন অত্র এলাকার ভ্যানচালক আলমগীর হোসেন।

অত্র এলাকার বাসিন্দা আমিনুর রহমান জানান, ভ্যানচালক আলমগীরের বাড়ি থেকে মাত্র ১০০ মিটার দূরে চিলাহাটি-সৈয়দপুর রেলপথের দারোয়ানী লেভেল ক্রসিং। দীর্ঘ ৩০ বছর ধরে লেভেল ক্রসিংটি অরক্ষিত। জীবনের ঝুঁকি নিয়ে পথচারী ও বিভিন্ন যানবাহন চলাচল করে।গত ২৬ জানুয়ারী ঘণ কুয়াশার কারণে ইজিবাইক অত্র লেভেল ক্রসিং অতিক্রমের সময় রুপসা এক্সপ্রেস ট্রেনের সাথে সংঘর্ষে ৪ ইপিজেড নারী শ্রমিক ও ৫ জন গুরুতর আহত হয়।

ঘুমটির পাড় জামে মসজিদের মুয়াজ্জিন জালাল উদ্দিন জানান,২৬ জানুয়ারির দূর্ঘটনায় পরদিন থেকে ভ্যানচালক আলমগীর হোসেন নিজের খরচে বাঁশ কিনে লেভেল ক্রসিংয়ের দুই পাশে গড়ে তোলে ব্যারিয়ার। আয়-উপার্জন বিসর্জন দিয়ে ট্রেনের সময়-সূচী অনুযায়ী ছুটে আসে লেভেল ক্রসিংয়ে। দিনে বা রাতে যে কোন সময়ে চলাচলকারী ট্রেনের সময় আলমগীরকে লেভেল ক্রসিংয়ে দাঁড়িয়ে বাঁশি বাজাতে দেখা যায়। সকলের কাছে গেট কিপার হিসেবে পরিচিতি পেয়েছে আলমগীর।

ভ্যানচালক আলমগীর হোসেনের কাছে জানতে চাইলে তিনি বলেন,
৬ সদস্যের পরিবারের একমাত্র উপার্জনশীল ব্যক্তি তিনি। নিজের ভিটেমাটি নেই। সরকারী খাস জমিতে বাস করেন।তিনি বলেন গত ২৬ জানুয়ারীর ঘটনায় নিহত ও আহতরা সকলেই আমার প্রতিবেশি।তিনি বলেন,গেট কিপার থাকলে এমন মর্মান্তিক দৃশ্য দেখতে হতো না- এমন উপলব্ধি থেকেই সে ওই লেভেল ক্রসিংয়ে গেট কিপারের দায়িত্ব পালন করছে। ব্যারিয়ার স্থাপন ও গেট কিপার নিয়োগ যতদিন হবেনা ততদিন তিনি এ দায়িত্ব পালন করবেন।

সোনারায় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো.নুরুল ইসলাম শাহ জানান, আমার ইউনিয়নের বাসিন্দা আলমগীরের এমন মানবিক দায়িত্ব পালনে আমি গর্বিত। তাই সামাজিক নিরাপত্তা খাতে আলমগীর হোসেনকে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।তিনি বলেন,লেভেল ক্রসিংয়ে গেটম্যান না থাকায় নির্বিঘ্নে প্রতিদিন হাজারো যান চলাচল করে। বিষয়টি আমলে নিয়ে রেলওয়ে কর্তৃপক্ষকে লেভেল ক্রসিংয়ে জনবল নিয়োগের দাবি জানান তিনি।

বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চল পাকশি ডিভিশনের বিভাগীয় কর্মকর্তা (ডিইএন-২) আব্দুর রহিম জানান, দারোয়ানীতে অরক্ষিত লেভেল ক্রসিংয়ে গেট কিপারের দায়িত্ব পালনে ভ্যানচালক আলমগীর হোসেনের এমন মানবিক দায়িত্ববোধ প্রশংসার দাবিদার। দ্রুত ঘটনাস্থলে পরিদর্শন করে অরক্ষিত ওই লেভেল ক্রসিংয়ে ব্যারিয়ার স্থাপনসহ নির্বিঘ্নে পথচারী ও যানবাহন চলাচলের

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security