মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪

মার্কিন বন্দীদের মুক্তি দেয়ার চাপ প্রত্যাখ্যান করল তেহরান

যা যা মিস করেছেন

ইরানের ওপর থেকে মার্কিন অবৈধ নিষেধাজ্ঞা প্রত্যাহার এবং পরমাণু সমঝোতা পুনর্বহালের বিষয়ে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় যে আলোচনা চলছে তাতে তেহরান কখনো কোনো পূর্ব শর্ত গ্রহণ করেনি বলে জানিয়েছেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে।

ইরানি কারাগার থেকে মার্কিন বন্দীদের মুক্তি দেয়ার বিষয়টিকে নতুন পরমাণু চুক্তির ব্যাপারে পূর্বশর্ত হিসেবে আমেরিকার পক্ষ থেকে উল্লেখ করার পর একথা বললেন তিনি। ইরান বিষয়ক মার্কিন বিশেষ প্রতিনিধি রবার্ট ম্যালি এর আগে বলেছিলেন, ইরানে আটক বন্দিদেরকে মুক্তি না দিলে পরমাণু চুক্তি সম্ভবত হবে না।

এ সম্পর্কে খাতিবজাদে সোমবার সাপ্তাহিক ব্রিফিংয়ে বলেন, ভিয়েনা সংলাপের ব্যাপারে ইসলামি প্রজাতন্ত্র ইরান কখনও কোনো পূর্ব শর্ত গ্রহণ করেনি। এধরনের ইস্যু নিতান্তই আমেরিকার অভ্যন্তরীণ জনমত ও গণমাধ্যমকে প্রভাবিত করার প্রচেষ্টা।

নিউজ ব্রিফিংয়ে খাতিবজাদে মার্কিন কারাগারগুলোতে আটক ইরানি বন্দীদের কঠিন অবস্থার কথা উল্লেখ করে বলেন, এ বিষয়টিও তেহরান প্রত্যক্ষ বা পরোক্ষভাবে বিভিন্ন সময় আমেরিকার সামনে তুলে ধরেছে। ইস্যুটি দুই পক্ষ থেকেই ছিল এবং বন্দী মুক্তি দেয়ার বিষয়টি ভিন্ন প্রকৃতির। আমেরিকা যদি তার আগের প্রতিশ্রুতিগুলো রক্ষা করে তাহলে এই সমস্যার সমাধান খুব স্বল্প সময়ের ভিতরে হয়ে যাবে।

খাতিবজাদে আরো বলেন, ইরানি নাগরিকদেরকে মিথ্যা অজুহাতে আমেরিকার কারাগারে বন্দী হিসেবে আটক রাখা হয়েছে অথচ ইরানি কারাগারে আটক মার্কিন নাগরিকরা তাদের অপরাধের জন্য আদালতে দোষী সাব্যস্ত হয়েছে। সূত্র : পার্সটুডে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security