বৃহস্পতিবার, এপ্রিল ১১, ২০২৪

জানুয়ারিতে কেন বছর শুরু হয়, জানেন

যা যা মিস করেছেন

হ্যাপি নিউ ইয়ার। ইংরেজি নববর্ষের শুভেচ্ছা। বাংলা নববর্ষ তাপস নিঃশ্বাস বায়ু নিয়ে এলেও ইংরেজি নববর্ষ আসে কনকনে শীতের মধ্যে। কখনও ভেবেছেন পাঠক, কেন জানুয়ারিতেই আসে ইংরেজি নববর্ষ? কেন জুলাই, নভেম্বর বা ফেব্রুয়ারিতে আসে না?

জানুয়ারির সময়টি নতুন বছর শুরুর জন্য উপযুক্ত, এটা মানতেই হবে। কেননা, ইউরোপ-আমেরিকায় বছরের এই সময়টাতে ফসল কাটা শেষ হয়, বাইরের কাজ শেষ করে এই সময়টা পরিবারের সাথে ঘরে কাটানোর সময়। এই সময়টাতে মানুষ সচ্ছল থাকে। ফলে নতুন বছর শুরু করার এটাই আদর্শ সময়।

তবে এটি ছাড়াও বছরের শুরুর মাস জানুয়ারি হওয়ার আরও কিছু কারণ রয়েছে। রোমান দেবতা জেনাসের নামে শুরু হয়েছে জানুয়ারি মাসের নাম। জেনাস শুভ সূচনার দেবতা। সূচনার দেবতার সাথে প্রাসঙ্গিক ও তার প্রতি শ্রদ্ধাবশত জানুয়ারিকে বানানো হয়েছে বছরের প্রথম মাস।রোমান দেবতা জেনাসের দুটি মুখ। একটি সামনে অন্যটি পেছন দিকে ঘোরানো। এর মানে, তিনি পেছনের দিনগুলোর অভিজ্ঞতা নিয়ে সামনের দিকে লক্ষ্য করে আছেন।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security