বুধবার, এপ্রিল ৩, ২০২৪

সদ্য বিয়ে হয়েছে? শাশুড়ির মন ভোলাতে এই পৌষসংক্রান্তিতে বানিয়ে ফেলুন রাজকীয় ভাপা পিঠে

যা যা মিস করেছেন

হাতে গোনা আর কয়েকদিন, তারপরেই পরেই আসছে বাঙালির বারো মাসে তের পার্বণের একটি পৌষ-পার্বণ। এই পৌষসংক্রান্তি উপলক্ষে বাঙালির হেঁশেলে জুড়ে থাকবে নানা রকমারি পিঠের সম্ভার। ইদানীং মা-ঠাকুমাদের হাতে বানানোছোটবেলার পিঠের স্বাদ থেকে নতুন প্রজন্ম। তাই এই পৌষ সংক্রান্তিতে হারিয়ে যাওয়া পিঠের স্বাদ ফিরিয়ে দিতে বাড়িতেই বানিয়ে নিন রাজকীয় ভাপা পিঠে।

উপকরণ

১)সিদ্ধ চালের গুঁড়ো: ২ কাপ

২)ভাজা বাদাম: আধ কাপ

৪)ভাজা তিল: ২ টেবিল চামচ

৫)লবণ: পরিমাণ মতো

৬)কিশমিশ: ২ টেবিল চামচ

৭)দুধ: আধ কাপ

৮)ক্ষীর: এক কাপ

৯)খেজুরের গুড়: এক কাপ

১০)ট্রুটিফ্রুটি: ২ টেবিল চামচ

১১)নারকেল কোরা: এক কাপ

প্রণালী:

সিদ্ধ চালের গুঁড়ো ও গোবিন্দভোগ চালের গুঁড়ো প্রথমে ভাল করে মিশিয়ে নিন। মেশানোর পর অল্প জল মিশিয়ে চালুনি দিয়ে চেলে নিন।

কড়াই গরম করে তাতে নারকেল কোরা, গুড় ও ট্রুটিফ্রুটি ও ক্ষীর, কিশমিশ মিশিয়ে ভাল করে নাড়াচাড়া করে একটি পুর বানিয়ে নিন।

একটি হাড়িতে অর্ধেক জল ভরে তার উপর মাটির সরা বসিয়ে ভাল করে সরাটিকে আটা দিয়ে আটকে দিন। সরাটির মাঝখানে বেশ কয়েকটি ছিদ্র করতে হবে যাতে সহজে জলীয় বাষ্প বার হয়ে আসতে পারে।

হাঁড়িটিকে উনুনে বসিয়ে জল ফুটতে দিতে হবে। অন্যদিকে দুধ দিয়ে আঠালো করে মেখে রাখা চালের গুঁড়োর মণ্ডটিকে গোল করে তাতে নারকেলের পুর ভরে পিঠের আকারে গড়ে নিন।

হাঁড়ির জল ফুটে এলে আগে থেকে গড়ে রাখা পিঠেগুলি হাঁড়ির মধ্যে দিয়ে দিন। কিছুক্ষণ পর ভাপে পিঠে সিদ্ধ হয়ে এলে হাঁড়ি থেকে নামিয়ে নিন। পরিবেশন করার আগে উপর থেকে নারকেল কোরা, নলেনগুড় ও ট্রুটিফ্রুটি ছড়িয়ে দিতে পারেন।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security