বৃহস্পতিবার, এপ্রিল ১১, ২০২৪

শীতে খুসখুসে কাশি সারছেই না? মুক্তি পেতে যা করবেন

যা যা মিস করেছেন

শীতকাল এলেই অনেকের জ্বর-সর্দি লেগেই থাকে। কিছুদিন ঘরোয়া নিয়ম মেনে চললে সর্দি সারলেও সারতে চায় না খুসখুসে কাশি। আর এই কাশি চরম বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। সারাক্ষণ গলার মধ্যে যেন একটা খুসখুসে ভাব লেগেই থাকে। এখন কথা হলো, শীতে এই কাশি থেকে মুক্তি পাবেন কিভাবে?
শীতে ভাইরাস ও ব্যাকটেরিয়ার প্রকোপ বেড়ে যায়। এ জন্য এ সময় সুস্থ থাকতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো দরকার। তার পরও যদি ঠাণ্ডা লেগে যায়, তাহলে দরকার কিছু নিয়ম মেনে চলা।
১. এক গ্লাস হালকা গরম পানিতে দুই চা চামচ মধু, আধা চা চামচ লেবুর রস আর সামান্য পরিমাণ আদার রস মিশিয়ে দিনে অন্তত এক থেকে দুবার পান করুন। এতে কাশি অনেকটা কমে যাবে।
২. কাশি সারতে আদার টুকরো মুখে রাখতে পারেন। শুধু খেতে না পারলে লবণ মিশিয়ে আদা খেলে উপকার মিলবে।
৩. মধুতে নিয়ন্ত্রণে থাকে কাশি। সারা দিনে দুই থেকে তিনবার মধু খেতে পারেন। তবে মধু যেন খাঁটি হয়, সে বিষয়ে খেয়াল রাখুন।
৪. গরম পানি দিয়ে গার্গল করুন। এক গ্লাস গরম পানিতে এক চিমটি লবণ মিশিয়ে ১০ থেকে ১৫ মিনিট ধরে গার্গল করুন। এটি কাশি কমাতে সাহায্য করবে।
৫. সব সময় হালকা গরম পানি পান করুন। গরম পানি দ্রুত সুস্থতা দান করবে।
৬. গলায় খুসখুসে ভাবের সঙ্গে কাশি হলে গরম দুধের সঙ্গে অল্প হলুদ মিশিয়ে খেতে পারেন। নিমেষে দূর হবে কাশি।
৭. বেশি কাশি হলে মুখে লবঙ্গ রাখুন। এতে করে আরাম পাওয়া যাবে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security